Dengue

রিপোর্ট পেতে দেরি ক্ষোভ

চার নম্বর ওয়ার্ডের বাসিন্দা যে দুই ব্যক্তি ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন তাঁদের ম্যাক এলাইজা পরীক্ষা করানোর ব্যবস্থাই হয়নি। অথচ তাঁরা দু!জনই শিলিগুড়ি জেলা হাসপাতালে চিকিৎসা করাতে গিয়েছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৭ ০২:৩৯
Share:

শিলিগুড়ি হাসপাতালে। ছবি: বিশ্বরূপ বসাক

শিলিগুড়ি হাসপাতালে চিকিৎসা করাতে গিয়ে ডেঙ্গির রক্ত পরীক্ষার রিপোর্ট পেতে পাঁচ দিন, সাত দিন অপেক্ষা করতে হচ্ছে রোগীদের। বহির্বিভাগে বা হাসপাতালে ভর্তি থেকে যাঁদের চিকিৎসা চলছে উভয় ক্ষেত্রেই রোগীর আত্মীয়দের প্রশ্ন জ্বরের চার দিন, পাঁচ দিনের মাথায় ম্যাক এলাইজা পরীক্ষা করাতে দিচ্ছেন চিকিৎসকেরা। তার পরেও ছয় সাত দিন রিপোর্ট পেতে দেরি হলে ততদিন কী রোগীর চিকিৎসা পড়ে থাকবে? হাসপাতালের চিকিৎসকদেরও একাংশের প্রশ্ন তা নিয়ে। অন্তর্বিভাগে ভর্তি রোগীদের রক্ত পরীক্ষার রিপোর্ট পেতে সময় লাগছে দেখে চিকিৎসকরা তার উপর নির্ভর করতে পারছেন না।

Advertisement

হাসপাতালের সুপার অমিতাভ মণ্ডল বলেন, ‘‘এমন হওয়ার কথা নয়। প্রতিদিনই নমুনা পরীক্ষা হচ্ছে। বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।’’ গত পয়লা সেপ্টেম্বর হাসপাতালের বহির্বিভাগে দেখাতে গিয়েছিলেন শিলিগুড়ির ঋষি অরবিন্দ রোডের বাসিন্দা এক গৃহবধূ। তাঁর রক্তে কার্ড টেস্টে এনএসওয়ান পরীক্ষায় ডেঙ্গির জীবাণু মিলেছে। হাসপাতালে ম্যাক এলাইজা পরীক্ষার জন্য ওই দিনই রক্ত দেন। তাঁকে জানানো হয় আগামী বুধবারের আগে রিপোর্ট মিলবে না। ওই বধূর স্বামী কৌশিক পাল বলেন, ‘‘ছ’দিন-সাত দিন পর রিপোর্ট পেলে চিকিৎসার কী হবে? প্লেটলেট কাউন্টের রিপোর্টও বুধবারের আগে মিলবে না বলে জানিয়েছে।’’ বাধ্য হয়ে বাইরের একটি প্যাথলজিক্যাল ল্যাবরেটরি থেকে প্লেটলেট পরীক্ষা করাচ্ছেন তিনি। জ্বরের রোগী নিয়ে একই সমস্যায় পরেছেন অজয় শাহ, কিরণ দেবীরাও।

চার নম্বর ওয়ার্ডের বাসিন্দা যে দুই ব্যক্তি ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন তাঁদের ম্যাক এলাইজা পরীক্ষা করানোর ব্যবস্থাই হয়নি। অথচ তাঁরা দু!জনই শিলিগুড়ি জেলা হাসপাতালে চিকিৎসা করাতে গিয়েছিলেন। পরে তাঁদের নার্সিংহোমে ভর্তি করানো হয়েছিল। র‌্যাপিড কার্ড টেস্টে দু’জনের রক্তেই ডেঙ্গির জীবাণু মিলেছে। মুখ্য স্বাস্থ্য আধিকারিক অসিত বিশ্বাস বলেন, ‘‘কেন তাঁদের রক্তের নমুনা ম্যাক এলাইজা পরীক্ষার জন্য পাঠানো হল না, তা দেখা হচ্ছে। এনএসওয়ান পজিটিভ যাদের তাঁদের সকলেরই রক্তের নমুনা ম্যাক এলাইজা করাতে হবে।’’ যে নার্সিংহোমে বা প্যাথলজিক্যাল ল্যাবরেটরিতে ওই রোগীদের রক্ত পরীক্ষা করানো হয়েছে সেখান থেকেও তা ম্যাক এলাইজা পরীক্ষার জন্য পাঠানো উচিত ছিল বলে স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন।

Advertisement

এ দিন শিলিগুড়ি হাসপাতাল, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ, বিভিন্ন নার্সিংহোম এবং শহরের চিকিৎসকদের সঙ্গে ডেঙ্গি পরিস্থিতি নিয়ে আলোচনা করেন মুখ্য স্বাস্থ্য আধিকারিক। পর্যটনমন্ত্রী গৌতম দেব জানান, ডেঙ্গি রোগ এবং চিকিৎসা নিয়ে চিকিৎসকেরা তাঁদের অভিজ্ঞতা জানাচ্ছেন। কিছু নতুন উপসর্গ সেগুলো কী ভাবে সামলাবেন তা নিয়ে আলোচনা করছেন। তিনি বলেন, ‘‘বাহকের দ্বারা ছড়ায় এ ধরনের রোগ নির্মূল করতে সারা বছর ধরে প্রতিরোধের কাজ করতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন