তথ্য জানায় সাফল্য

প্রায় এক বছরের মধ্যে জেলার ৮টি ব্লক ও ৩টি পুরসভা এলাকায় ১ হাজার ৩০টি ভাড়াটিয়া পরিবার সম্পর্কে তথ্য পুলিশের কাছে জমা পড়েছে। এর মধ্যে প্রায় ১৩৫২টি ফর্ম সরেজমিনে যাচাই করে পুলিশের পক্ষ থেকে পরীক্ষার কাজ সম্পূর্ণ হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বালুরঘাট শেষ আপডেট: ১২ জুন ২০১৭ ১৬:৩৫
Share:

প্রতীকী ছবি

শহরের নিরাপত্তার স্বার্থে ‘‘নো ইওর নেবার’’ কর্মসূচি চালু করেছিল দক্ষিণ দিনাজপুর জেলা পুলিশ। উত্তরবঙ্গের মধ্যে একমাত্র এই জেলাতেই চালু হয়েছিল এই কর্মসূচি। পরিচয় গোপন করে বাড়ি ভাড়া নিয়ে যাতে দুষ্কৃতীরা লুকিয়ে থাকতে না পারে তার জন্য চালু এই কর্মসূচিতে সাড়া পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে জেলা পুলিশ।

Advertisement

প্রায় এক বছরের মধ্যে জেলার ৮টি ব্লক ও ৩টি পুরসভা এলাকায় ১ হাজার ৩০টি ভাড়াটিয়া পরিবার সম্পর্কে তথ্য পুলিশের কাছে জমা পড়েছে। এর মধ্যে প্রায় ১৩৫২টি ফর্ম সরেজমিনে যাচাই করে পুলিশের পক্ষ থেকে পরীক্ষার কাজ সম্পূর্ণ হয়েছে। বালুরঘাট শহরে এখনও পর্যন্ত ৫৮৮ জন ভাড়াটিয়ার তথ্য পেয়েছে পুলিশ। বংশীহারি ব্লকে সেই সংখ্যা ৪৮৪ টি। অন্য ব্লকে গড়ে প্রায় ২০০ ভাড়াটিয়া পরিবারের তথ্য পুলিশের কাছে বাড়ির মালিকেরা জমা দিয়েছেন।

জেলা পুলিশ সুপার প্রসূন বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘সীমান্তবর্তী এই জেলায় বহু বাইরের মানুষ নানা কারণে বাড়ি ভাড়া নিয়ে বসবাস করেন। কিন্তু বাড়ি ভাড়ার আড়ালে অনেক অপরাধী পরিচয় লুকিয়ে দুষ্কর্ম করে পালিয়ে যায়। পরে তাদের হদিশ পেতে সমস্যা হয়।’’

Advertisement

এই কর্মসূচি চালুর পর ইতিমধ্যেই বালুরঘাট শহর লাগোয়া ভাটপাড়া এলাকা থেকে ধনঞ্জয় রায় নামে এক খুনের অপরাধী ও তার ৮ সঙ্গীকে পুলিশ গ্রেফতার করেছে। এ জেলার বংশীহারি এলাকায় এক ট্রাক চালককে খুন করে গাড়ি ছিনতাইয়ের পর ধনঞ্জয় বালুরঘাটের ভাটপাড়া এলাকায় এক বাড়িতে ভাড়া নিয়ে লুকিয়েছিল বলে পুলিশ জানিয়েছে। এই ক্ষেত্রে পুলিশকে ভাড়াটিয়া সম্পর্কে তথ্য জানাননি বাড়ির মালিক। ফলে গ্রেফতার করা হয় তাঁকেও।

দু’মাস আগে শহরের নেপালিপাড়া এলাকায় চুরি ও ছিনতাইয়ের অভিযোগে ৪ জন দুষ্কতীকে গ্রেফতার করে পুলিশ। তাদের আশ্রয় দেওয়ার অভিযোগে বাড়ির মালিককেও পুলিশ ধরে নির্দিষ্ট ধারায় মামলা দায়ের করে। গত ৬ জুন রাতে বালুরঘাট শহরের হোসেনপুর এলাকা থেকে দু’টি আগ্নেয়াস্ত্র, গুলি-সহ ৪ দুষ্কৃতীকে ডাকাতির আগে ধরে পুলিশ। মালদহের কালিয়াচকের বাসিন্দা ওই দুষ্ক়ৃতীরা শহরের ছিন্নমস্তা কলোনিতে গত তিনমাস ধরে বাড়ি ভাড়া নিয়ে ছিল। ভাড়াটিয়া সম্পর্কে তথ্য গোপন করায় বাড়ির মালিককে পুলিশ গ্রেফতার করে জেলে পাঠিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন