টেটের দিন সুষ্ঠু পরিবহণ দাবি

আগামী ৩০ অগস্ট টেট দিতে মহকুমার বিভিন্ন কেন্দ্রে পরীক্ষার্থীদের নির্বিঘ্নে পৌঁছনোর জন্য বিভিন্ন রুটে সুষ্ঠু গাড়ির চলাচলের আর্জি প্রশাসনের কাছে জানিয়েছে শিলিগুড়ি প্রাথমিক বিদ্যালয় সংসদ। তবে এখনও তা নিশ্চিত করতে পারেনি তারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৫ অগস্ট ২০১৫ ০১:৩৬
Share:

আগামী ৩০ অগস্ট টেট দিতে মহকুমার বিভিন্ন কেন্দ্রে পরীক্ষার্থীদের নির্বিঘ্নে পৌঁছনোর জন্য বিভিন্ন রুটে সুষ্ঠু গাড়ির চলাচলের আর্জি প্রশাসনের কাছে জানিয়েছে শিলিগুড়ি প্রাথমিক বিদ্যালয় সংসদ। তবে এখনও তা নিশ্চিত করতে পারেনি তারা।

Advertisement

সোমবার শিলিগুড়ি প্রাথমিক বিদ্যালয় সংসদের দফতরে বসে চেয়ারম্যান মুকুলকান্তি ঘোষ বলেন, ‘‘পরীক্ষার্থীদের বিভিন্ন কেন্দ্রে পৌঁছতে যাতে সমস্যা না হয় যে জন্য বিভিন্ন রুটে গাড়ি চলাচল স্বাভাবিক রাখার জন্য জেলাশাসক এবং আঞ্চলিক পরিবহণ আধিকারিকের কাছে আর্জি জানানো হয়েছে। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার কাছেও আর্জি জানানো হয়েছে। তাঁরা আশ্বাস দিয়েছেন।’’

কিন্তু নকশালবাড়ি, খড়িবাড়ির মতো বিভিন্ন প্রত্যন্ত এলাকার পরীক্ষা কেন্দ্রগুলিতে ছাত্রছাত্রীদের পৌঁছতে বাড়তি বাস বা গাড়ি চালানো হচ্ছে কি না সে ব্যাপারে এখনও সুস্পষ্ট কিছু জানাতে পারেননি। তা ছাড়া ওই দিন রবিবার থাকায় রুটের গাডি় চলাচলও কম থাকার সম্ভবনা রয়েছে। চেয়ারম্যান বলেন, ‘‘গাড়ি চলাচলের কী ব্যবস্থা নেওয়া হচ্ছে তা নিয়ে জেলা প্রশাসনের সঙ্গে ফের কথা বলব। সেই মতো বিস্তারিত জানিয়ে দেওয়া হবে।’’

Advertisement

প্রাথমিক বিদ্যালয় সংসদ সূত্রেই জানা গিয়েছে, এ বছর শিলিগুড়ি থেকে ২০ হাজার ৩০৪ জন টেট পরীক্ষা দিচ্ছেন। তাদের জন্য ৫৫ টি কেন্দ্রের ব্যবস্থা করা হযেছে। তার মধ্যে গোটা চারেক কেন্দ্রে আলো, পাখার কিছু সমস্যা ছিল। সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষকে বলে সে সব সমস্যা মেটানোর ব্যবস্থা হয়েছে। পরীক্ষা সুষ্ঠু ভাবে পরিচালনার জন্য প্রাথমিক বিদ্যালয় সংসদের অফিসে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। ২৪-৩০ অগস্ট পর্য়ন্ত তা খোলা থাকবে। কনট্রোল রুমের নম্বর ০৩৫৩-২৫৩৬১৪৭। বেলা সাড়ে ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত কন্ট্রোল রুম খোলা থাকবে। পরীক্ষার দিন সকাল সাতটা থেকে সাড়ে তিনটে পর্যন্ত কন্ট্রোল রুম খোলা রাখা হবে।

প্রাথমিক বিদ্যালয় সংসদের তরফে জানানো হয়েছে, এ বছর যাঁরা টেটের ফর্ম জমা করেছেন তাদের পরীক্ষা কেন্দ্রের বিষয়টি ওয়েবসাইটে দেওয়া হয়েছে। ওয়েবসাইটটি হল www.wbresults.nic.in এবং www.wbbpe.org. ওই পরীক্ষার্থীদের দুকপি অ্যাডমিট কার্ড নিয়ে যেতে হবে। ২০১২ সালের যে পরীক্ষার্থীরা ২০১৪ সালে ফের পরীক্ষায় বসার বিষয়টি অনলাইনে আবেদন করে নিশ্চিত করেছেন তাঁরা কম্পিউটার ব্যবস্থায় পাওয়া রসিদ ও ২০১২ সালের অ্যাডমিট কার্ড এবং দু’টির প্রতিলিপিও নিয়ে যাবেন। ২০১৪ সালে যাঁরা সংশ্লিষ্ট ব্যাঙ্কে টাকা জমা করেছিলেন এ বছর অনলাইনে রেজিস্ট্রেশন করেছেন এবং অনলাইনে অ্যাডমিট কার্ড ডাউনলোড করেছেন তারা ওই অ্যাডমিট কার্ডের দু’কপি প্রিন্ট’-এ ফটো লাগিয়ে সরকারি নিয়ম মেনে ‘অ্যাটেসটেড’ করে পরীক্ষা কেন্দ্রে নিয়ে যাবেন।

শিলিগুড়ি কলেজ এবং শিলিগুড়ি মহিলা কলেজ শিলিগুড়ি থানা এলাকার অধীনে। অথচ ওয়েবসাইটে পরীক্ষা কেন্দ্রের তথ্যে ভুলবশত ওই দুটি কলেজ ফাঁসিদেওয়া থানার অধীনে লেখা হয়েছে বলে প্রাথমিক বিদ্যালয় সংসদ কর্তৃপক্ষ জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন