শিল্পের পাশে রবীন্দ্রনাথ

শিল্প স্থাপনের জন্য যাঁরা জমি নিয়েও ফেলে রেখেছেন, তাঁদের তালিকা তৈরি করবে উত্তরবঙ্গ উন্নয়ন দফতর। কোচবিহারে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে তেমনই ইঙ্গিত দিয়েছেন দফতরের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। মঙ্গলবার কোচবিহারের বণিকসভার উদ্যোগে সংবর্ধনা সভায় শিল্পদ্যোগীদের সঙ্গে কথা বলেন রবীন্দ্রনাথবাবু।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ১৫ জুন ২০১৬ ০৯:৩০
Share:

শিল্প স্থাপনের জন্য যাঁরা জমি নিয়েও ফেলে রেখেছেন, তাঁদের তালিকা তৈরি করবে উত্তরবঙ্গ উন্নয়ন দফতর। কোচবিহারে একটি অনুষ্ঠানে যোগ দিয়ে তেমনই ইঙ্গিত দিয়েছেন দফতরের মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ।

Advertisement

মঙ্গলবার কোচবিহারের বণিকসভার উদ্যোগে সংবর্ধনা সভায় শিল্পদ্যোগীদের সঙ্গে কথা বলেন রবীন্দ্রনাথবাবু। এখানেই তিনি বলেন, “যারা শিল্পস্থাপনের জন্য জমি নিয়েছেন, তাঁরা কেন সেই জমি ফেলে রেখেছে তা জানা দরকার। কোথায় কোথায় অসুবিধে হচ্ছে তা জেনে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে। ওই জমির মালিকদের তালিকা তৈরি করব। আলাদা করে প্রত্যেকের সঙ্গে কথা বলব। এটুকু আশ্বাস দিই, যা সমস্যা রয়েছে তা মিটিয়ে দেওয়া হবে।” শিল্পস্থাপনের জন্য তিনি সকলের কাছে অনুরোধ করেন। তাঁর দাবি, কোচবিহার সহ গোটা উত্তরবঙ্গেই শিল্পের পরিবেশ রয়েছে। কিন্তু ভিনরাজ্য থেকে আসা নানা সামগ্রী বাজার দখল করে রেখেছে। কোচবিহারে টমেটো, মালদহে আম এবং শিলিগুড়ি আনারস থাকলেও, সেগুলি ঘিরে শিল্প গড়ে ওঠেনি বলে মন্ত্রী আক্ষেপ প্রকাশ করেন। এ দিন পর্যটন শিল্পের উপরেও জোর দেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী। কোচবিহার কেন পর্যটনের ক্ষেত্রে পিছিয়ে আছে সে প্রশ্ন তোলেন মন্ত্রী। কোচবিহার রাজবাড়ি, মদনমোহন বাড়ি, সাগরদিঘি, গোসানিমারির রাজপাট, মন্দির, বাণেশ্বরের মন্দির সহ কোচবিহার সংলগ্ন ডুয়ার্সের বিভিন্ন এলাকা নিয়ে প্যাকেজ ট্যুরের ব্যবস্থা করা যেতে পারে বলে তিনি জানান। এ দিনের সভায় কোচবিহারের শিল্পদ্যোগী, হোটেল মালিক সহ নানা স্তরের ব্যবসায়ীরা হাজির ছিলেন। বিমান পরিষেবা দ্রুত চালুর দাবি করেন তাঁরা। কোচবিহার ডিসট্রিক্ট চেম্বার অ্যান্ড কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সম্পাদক রাজেন্দ্রকুমার বৈদ বলেন, “অনেকেই আগ্রহ প্রকাশ করেন। মন্ত্রীর আশ্বাসে তাঁরা খুশি। এর ফল মিলবেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন