যুবর সভায় ডাকা হল না মন্ত্রীকে

যদিও প্রকাশ্যে ওই বিষয়ে কেউ বিশদে কিছু বলতে চান না। তৃণমূলের জেলা সভাপতি রবীন্দ্রনাথবাবু বলেন, “দলটা আমরাই শুরুর দিন থেকে করেছি। দল আমাদের ভালোবাসা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০১৮ ০৫:০৩
Share:

টিএমসিপি-র স্টল উদ্বোধনে নেই ‘টিম রবীন্দ্রনাথ’। এমনকি যুব তৃণমূলের জনসভাতেও ডাকা হয়নি তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষকে। পর পর দু’দিন দু’টি কর্মসূচি ঘিরে তৃণমূলের দ্বন্দ্ব আরও প্রকট হয়ে উঠল কোচবিহারে। জেলা সভাপতির অনুগামীদের অভিযোগ, ‘‘দলের শৃঙ্খলা না মেনে অনেকেই কাজ করছেন। নিজেদের প্রচার ছাড়া সংগঠন শক্তিশালী করায় তাঁদের আগ্রহ নেই।’’ অবশ্য যুব অনুগামীদের পাল্টা দাবি, ‘‘বহু অনুষ্ঠানে সাংসদ-বিধায়ককেও বাদ দেওয়া হয়। তাঁদের গুরুত্ব দেওয়া হয় না।’’

Advertisement

যদিও প্রকাশ্যে ওই বিষয়ে কেউ বিশদে কিছু বলতে চান না। তৃণমূলের জেলা সভাপতি রবীন্দ্রনাথবাবু বলেন, “দলটা আমরাই শুরুর দিন থেকে করেছি। দল আমাদের ভালোবাসা। সে ভাবেই সংগঠনের কাজ করি আমরা। অনেকেই গুরুত্ব না বুঝে কাজ করেন। তবে কোনও দ্বন্দ্ব কোথাও নেই। মানুষ আমাদের সঙ্গেই আছেন।” যুব তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি তথা সাংসদ পার্থপ্রতিম রায়ও দ্বন্দ্বের বিষয় মানতে চাননি। তিনি বলেন, “আঞ্চলিক কর্মসূচির জন্য জেলা সভাপতিকে ডাকা হয়নি। জেলা স্তরের অনুষ্ঠান জেলা সভাপতিকে নিয়েই হবে। এর মধ্যে বিতর্ক টানা ঠিক নয়।”

দলীয় সূত্রেই জানা গিয়েছে, সম্প্রতি দেওয়ানহাটের কলেজের নবীনবরণ অনুষ্ঠানে ডাকা হয়নি জেলা সভাপতিকে। সেখানে ছিলেন যুব নেতা পার্থপ্রতিম রায় এবং নিশীথ প্রামাণিক। ওই কলেজের পরিচালন সমিতির সভাপতির দায়িত্বে রয়েছেন রবীন্দ্রনাথবাবুই। এরই মধ্যে ৮ জানুয়ারি কোচবিহারে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সভার কথাও ঘোষণা হয়। ওই অনুষ্ঠানে নিয়ে কাকা (রবীন্দ্রনাথ) ও ভাইপোর (পার্থপ্রতিম রায়) লড়াই সামনে এসেছে। এ বারে টিএমসিপি-র স্টল উদ্বোধন এবং চান্দামারির সভা ঘিরেও দ্বন্দ্ব সামনে এল। সেখানে এ দিন যুব তৃণমূলের সভায় উপস্থিত ছিলেন কোচবিহার দক্ষিণ কেন্দ্রের বিধায়ক মিহির গোস্বামী, যুব সংগঠনের জেলার সাধারণ সম্পাদক নিশীথ প্রামাণিক এবং পার্থবাবু। পাল্টা, মূল তৃণমূল আজ, সোমবার চান্দামারিতে সভার ডাক দিয়েছে। ওই সভায় উপস্থিত থাকবেন রবীন্দ্রনাথবাবুর অনুগামী কোচবিহার ১ নম্বর ব্লক সভাপতি খোকন মিয়াঁ। তিনি বলেন, “যুব তৃণমূলের সভা হয়েছে বলে শুনেছি। আমাদের সভা নিয়ে আগাম কর্মসূচি ছিল।”

Advertisement

রাসমেলায় টিএমসিপি-র স্টল উদ্বোধনেও উপস্থিত ছিলেন পার্থবাবু এবং মিহিরবাবু। কোচবিহার পুরসভার চেয়ারম্যান তৃণমূল নেতা ভূষণ সিংহ সেখানে ছিলেন। কিছু দিন আগে একটি খুনের ঘটনায় নাম জড়িয়ে যাওয়ায় টিএমসিপির কোচবিহার জেলা সভাপতির পদে থাকা সাবির সাহাচৌধুরীকে দল থেকে বহিষ্কার করা হয়। টিএমসিপি-র জেলা কমিটিও ভেঙে দেওয়া হয়। পরে টিএমসিপি জেলা সভাপতি হিসেবে সাগর রায়ের নাম ঘোষণা করা হয়। তাঁর নামেও খুনের মামলা থাকায় সেই সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসে দল। বর্তমানে জেলায় টিএমসিপির কার্যকরী সভাপতি হিসেবে রয়েছেন তাপস বর্মণ। রবীন্দ্রনাথবাবুর অনুগামী বলে পরিচিত ওই ছাত্র নেতা বলেন, “রাসমেলায় স্টল টিএমসিপির নয়। এরকম কোনও সিদ্ধান্ত সংগঠনে হয়নি।” সংগঠনের প্রাক্তন কার্যকরী সভাপতি সায়নদীপ গোস্বামী আবার বলেন, “প্রত্যেক বার এবিএনশীল কলেজের টিএমসিপির ছাত্র সংসদের পক্ষ থেকে স্টল হয়। এবারেও একই ভাবে জেলা ও শহর ব্লক টিএমসিপির সহযোগিতায় ওই স্টল হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন