উত্তরবঙ্গে পুরভোট

লাগাতার বৃষ্টিতে ধাক্কা খেল প্রচার

প্রাকৃতিক দুর্যোগে আবারও বাধা পড়ল উত্তরবঙ্গের ভোটপ্রচারে। শনিবার দিনভর বৃষ্টি চলে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়। এ দিন দুপুর পর্যন্ত বৃষ্টি হয়েছে শিলিগুড়ি-জলপাইগুড়ি, কোচবিহার, ইসলামপুরে। বিকেলের পরেও দু’এক পশলা বৃষ্টি হয়েছে। এই অকাল বৃষ্টিতে ভেস্তে গিয়েছে বিভিন্ন রাজনৈতিক দলের প্রভাতফেরি, পদযাত্রার একাধিক কর্মসূচি। ছাতা মাথায় দিয়েই কেউ কেউ বাড়ি বাড়ি প্রচার চালালেও, ছোট-বড় সভাগুলি বাতিল করতে হয় প্রায় সব দলকেই। বিকেলে বৃষ্টি মাথায় নিয়েই কোচবিহারে সভা করেছেন রাজ্যের কৃষি প্রতিমন্ত্রী বেচারাম মান্না, কংগ্রেস বিধায়ক দেবপ্রসাদ রায়েরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শিলিগুড়ি শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৫ ০১:৩৩
Share:

প্রাকৃতিক দুর্যোগে আবারও বাধা পড়ল উত্তরবঙ্গের ভোটপ্রচারে। শনিবার দিনভর বৃষ্টি চলে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়।

Advertisement

এ দিন দুপুর পর্যন্ত বৃষ্টি হয়েছে শিলিগুড়ি-জলপাইগুড়ি, কোচবিহার, ইসলামপুরে। বিকেলের পরেও দু’এক পশলা বৃষ্টি হয়েছে। এই অকাল বৃষ্টিতে ভেস্তে গিয়েছে বিভিন্ন রাজনৈতিক দলের প্রভাতফেরি, পদযাত্রার একাধিক কর্মসূচি। ছাতা মাথায় দিয়েই কেউ কেউ বাড়ি বাড়ি প্রচার চালালেও, ছোট-বড় সভাগুলি বাতিল করতে হয় প্রায় সব দলকেই। বিকেলে বৃষ্টি মাথায় নিয়েই কোচবিহারে সভা করেছেন রাজ্যের কৃষি প্রতিমন্ত্রী বেচারাম মান্না, কংগ্রেস বিধায়ক দেবপ্রসাদ রায়েরা।

পুরভোটের প্রচার শেষ হতে বাকি আর পাঁচ দিন। তার আগে বৃষ্টিতে দু’দিন প্রচারের সিংহভাগ কর্মসূচি বিঘ্নিত হওয়ায় দুঃশ্চিন্তায় পড়েছেন ভোট প্রার্থী থেকে বিভিন্ন দলের কর্মী-সমর্থকরা। কেন্দ্রীয় আবহাওয়া দফতরের পূর্বাভাস সেই উদ্বেগকে কয়েকগুণ বাড়িয়ে তুলেছে। হিমালয় পাদদেশের উপরে থাকা নিম্মচাপ অক্ষরেখার অবস্থান না বদলালে আবহাওয়ার উন্নতির সম্ভাবনা নেই বলে পূর্বাভাসে জানানো হয়েছে। কবে সেই অক্ষরেখার অবস্থান বদলাবে তা অবশ্য স্পষ্ট ভাবে জানাতে পারেনি আবহাওয়া দফতর।

Advertisement

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের সিকিমের আধিকারিক গোপীনাথ রাহা বলেন, ‘‘নিম্নচাপ অক্ষরেখা এবং বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাস্পভরা বাতাসের জেরেই বৃষ্টি চলছে। অক্ষরেখা অবস্থান বদলাতে পারে বলে মনে হচ্ছে। তবে এ বিষয়ে সুস্পষ্ট ভাবে কিছু বলা যাচ্ছে না।’’ শনিবার বিকেলের পূর্বাভাসেও আগামী ৪৮ ঘণ্টা বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।

মালদহ, দুই দিনাজপুরে অবশ্য ভোট প্রার্থীদের বৃষ্টির বাধায় পড়তে হয়নি। তবে শনিবার সকাল থেকেই শিলিগুড়ি থেকে কোচবিহার বিভিন্ন পুরসভার একাধিক প্রচার কর্মসূচি বাতিল হতে শুরু করে। দুপুরের পর বৃষ্টি থামলে কয়েকটি জায়গায় প্রচার শুরু হয়। শনিবার সকাল থেকে শহরের তিনটি ওয়ার্ডে দলের প্রার্থীদের সমর্থনে পদযাত্রার কথা ছিল উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী, দার্জিলিং জেলা তৃণমূলের সভাপতি গৌতম দেবের। বৃষ্টিতে পদযাত্রা বাতিল হয়ে যায়। দুপুরে বৃষ্টি কমলে ১৪ নম্বর ওয়ার্ডে হরিজন বস্তি এলাকায় পথসভা করেন গৌতমবাবু। তবে, এলাকায় গিয়ে মন্ত্রীকে বৃষ্টির জল জমে থাকা নিয়ে ক্ষোভের মুখে পড়তে হয়েছে। লালা লাজপত রায় রোডের কিছু অংশে ভাঙাচোরা বেহাল দশা নিয়েও বাসিন্দারা অভিযোগ জানিয়েছেন মন্ত্রীকে। এলাকা বাড়ি-বাড়ি প্রচারের সময়ে মনোজ হেলা, মুন্না রাউতরা মন্ত্রীকে অভিযোগ জানিয়ে বলেন, ‘‘গতকালের সারা রাতের বৃষ্টিতেই নর্দমার জল উপচে ঘরে ঢুকে পড়েছিল। রাস্তা ভাঙা। আমাদের কথা কেউ শোনে না।’’ গৌতমবাবু নিজেও সমস্যার কথা স্বীকার করে নিয়েছেন। ভোট মিটলে পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন তিনি।

এ দিন প্রভাত ফেরি বাতিল করেছেন বামেদের মেয়র পদপ্রার্থী অশোক ভট্টাচার্যও। যদিও, বৃষ্টি থামার অপেক্ষা না করে, দুপুরের আগেই ছাতা মাথায় বেরিয়ে পরেন বাড়ি-বাড়ি প্রচারে। বৃষ্টি উপেক্ষা করে বিকেলে বামেদের মিছিলও হয়েছে শহরে। বৃষ্টির কারণে এ দিন সকালে পদযাত্রার পরিবর্তে কর্মীদের নিয়ে ঘরোয়া বৈঠক সেরেছেন কংগ্রেসের শিলিগুড়ি সমতলের সভাপতি শঙ্কর মালাকার। বিকেলে দু’টি ওয়ার্ডে পথসভা ছিল শঙ্করবাবুর। তাঁর কথায়, ‘‘সভাগুলি হয়েছে, কিন্তু বৃষ্টির কারণে স্বতঃস্ফুর্ততায় কিছুটা তো ঘাটতি হয়। বৃষ্টি চলতে থাকলে, সকলেরই উদ্বেগ বাড়বে।’’

এ দিন সকালে ইসকন মন্দির থেকে প্রভাতফেরি শুরু করার কথা ছিল দার্জিলিঙের বিজেপি সাংসদ সুরিন্দ্র সিংহ অহলুওয়ালিয়ার। মন্দিরে গিয়ে সাংসদ পুজো দিয়েছেন ভোরে। যদিও প্রভাত ফেরি কর্মসূচি বিপর্যস্ত হয়ে পড়ে। বৃষ্টি এড়াতে ঘরোয়া বৈঠক করেছেন তিনি। বিকেলেও এক পশলা বৃষ্টি হয়েছে শিলিগুড়িতে। তার জেরে সাংসদের সব কর্মসূচিই পিছিয়ে যায়। এ দিন শহরের চার্চরোজে ‘মোদি টি স্টলে’র উদ্বোধন করেছেন অহলুওয়ালিয়া। বিজেপির জাতীয় মুখপাত্র শাহনওয়াজ হোসেনও এ দিন শিলিগুড়িতে প্রচার চালিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন