২৯-০, দার্জিলিংও বিনয়দের

অক্টোবরে বিনয়-অনীতরা নতুন চেয়ারপার্সন হিসেবে প্রতিভা রাই এবং ভাইস চেয়ারপার্সন হিসেবে সাগর তামাঙ্গের নাম ঘোষণা করেন। ৩২ জনের মধ্যে ২৮ জন কাউন্সিলর বিনয় শিবিরে থাকার কথাও ঘোষণা করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০১৮ ০৩:৫২
Share:

বিমল গুরুঙ্গ ঘনিষ্ঠ দার্জিলিং পুরসভার চেয়ারম্যান ডিকে প্রধানকে অনাস্থার সভা ডেকে সরিয়ে দিলেন কাউন্সিলরেরা। বুধবার সকালে পুরভবনে অনাস্থা নিয়ে বিশেষ বৈঠকটি ডাকেন পুরসভার ভাইস চেয়ারম্যান রামজং গোলে। সেখানেই ২৯-০ ভোটে ডিকে প্রধানকে অপসারণ করা হয়েছে। প্রধান এখন জেলে, বিচারাধীন বন্দি। এখন পর্যন্ত ঠিক আছে, ১৬ জানুয়ারি তাঁর জায়গা নেবেন বিনয় ঘনিষ্ঠ প্রতিভা রাই।

Advertisement

অক্টোবরে বিনয়-অনীতরা নতুন চেয়ারপার্সন হিসেবে প্রতিভা রাই এবং ভাইস চেয়ারপার্সন হিসেবে সাগর তামাঙ্গের নাম ঘোষণা করেন। ৩২ জনের মধ্যে ২৮ জন কাউন্সিলর বিনয় শিবিরে থাকার কথাও ঘোষণা করেন। কিন্তু তার আগে ডিকে প্রধানকে সরানো প্রয়োজন। সেই লক্ষ্যেই অনাস্থা ডাকার সিদ্ধান্ত হয়।

কিন্তু অনাস্থাই বা ডাকবে কে? নিয়ম মতো এই বৈঠক ডাকার কথা চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যানের। প্রধান তো দিল্লি থেকে গ্রেফতার হয়ে আপাতত শিলিগুড়ির জেলে। ভাইস চেয়ারম্যান গোলেও কাউন্সিলর পদ থেকে ইস্তফা দিয়ে দেন। রাজ্য প্রশাসন অবশ্য গোলের ইস্তফাপত্র গ্রহণ করেননি। শেষ অবধি তিনিই সভা ডাকলেন।

Advertisement

বিচারাধীন বন্দি হওয়ায় এ দিনের বৈঠকে ছিলেন না প্রধান। নেপালের নাগরিকত্ব থাকায় পদ গিয়েছে ১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নীরা শর্মার। ৩১ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর চুংচুং ভুটিয়াও গরহাজির ছিলেন। বাকি ২৯ জনের সকলে, এমনকী গোলেও ডিকে-র বিরুদ্ধে ভোট দেন। তাই পাহাড়ের তিন বড় পুরসভাই চলে এল বিনয় শিবিরের হাতে। পুরসভার নির্বাহী অফিসার অরবিন্দ ঘোষ বলেন, ‘‘চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান দ্রুত দায়িত্ব নেবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন