শুধু ক্রিকেটের জন্য মাঠ চান সম্বরণ

শিলিগুড়িতে পূর্ণাঙ্গ ক্রিকেট মাঠ চান বাংলার প্রাক্তন উকেটরক্ষক তথা প্রাক্তন জাতীয় নির্বাচক সম্বরণ বন্দ্যোপাধ্যায়। তা না পাওয়া গেলে শিলিগুড়ির ক্রিকেটের উন্নতি হওয়া সম্ভব নয় বলে মনে করছেন তিনি। মঙ্গলবার শিলিগুড়িতে একটি ইংরেজি মাধ্যম স্কুলের ক্রিকেট প্রশিক্ষণের বিষয় খতিয়ে দেখতে এসে এ কথা জানান তিনি।

Advertisement

সংগ্রাম সিংহ রায়

শিলিগুড়ি শেষ আপডেট: ২৪ জুন ২০১৫ ০২:০৪
Share:

শিলিগুড়ির কাছে একটি ইংরেজি মাধ্যম স্কুলে বাংলার প্রাক্তন অধিনায়ক সম্বরণ বন্দ্যোপাধ্যায়। ছবি: সন্দীপ পাল।

শিলিগুড়িতে পূর্ণাঙ্গ ক্রিকেট মাঠ চান বাংলার প্রাক্তন উকেটরক্ষক তথা প্রাক্তন জাতীয় নির্বাচক সম্বরণ বন্দ্যোপাধ্যায়। তা না পাওয়া গেলে শিলিগুড়ির ক্রিকেটের উন্নতি হওয়া সম্ভব নয় বলে মনে করছেন তিনি। মঙ্গলবার শিলিগুড়িতে একটি ইংরেজি মাধ্যম স্কুলের ক্রিকেট প্রশিক্ষণের বিষয় খতিয়ে দেখতে এসে এ কথা জানান তিনি। এ বিষয়ে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি)-এর সঙ্গে কথা বলবেন বলেও জানান তিনি। সিএবির মাধ্যমে রাজ্য সরকারের সঙ্গে কথা বলার জন্য আর্জি জানানোরও আশ্বাস দেন সম্বরণ। এ বিষয়ে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেবের সঙ্গেও কথা বলুক সিএবি বলে অভিমত তাঁর।

Advertisement

প্রাক্তন জাতীয় নির্বাচকের মতে শিলিগুড়িতে পলাশ, কামাল হাসান, ঋদ্ধির মত খেলোয়াড় উঠে এসেছে স্থানীয় মাঠে খেলেই। তাই মাঠের প্রয়োজনীয়তা রয়েছে বলে জানিয়ে দেন তিনি। তিনি বলেন, ‘‘সিএবির উচিত একটি পূর্ণাঙ্গ মাঠকে ক্রিকেটের জন্য নিয়ে তাতে সারা বছরের জন্য খেলোয়াড়দের পরিচর্যা করা। তাতে লাভ উত্তরবঙ্গের তথা বাংলার।’’ দু’বছর আগে মাঠের সমস্যার কারণে শিলিগুড়িতে সুপার ডিভিশন লিগ বন্ধ রাখতে হয়েছিল শুনে ক্ষুব্ধ এই উইকেটরক্ষকটি। তিনি মনে করেন মাঠ নিয়ে এই টানাপোড়েনে ক্ষতি বাংলার ক্রিকেটের। সবাইকে একসঙ্গে এই সমস্যার সমাধান করতে হবে বলে দাবি তাঁর। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর অবশ্য তাঁর সঙ্গে কথা হয়নি। তবে ইতিমধ্যেই মাটিগাড়ার চাঁদমণির মাঠটি নিয়ে অনেকটাই কাজ এগিয়েছে বলে জানিয়েছেন তিনি। তাঁর বক্তব্য, ‘‘চাঁদমণিকে পুরোদস্তুর ক্রিকেট মাঠ করে গড়ে তোলা হবে খুব শীঘ্রই। এ বিষয়ে দ্রত পরবর্তী পদক্ষেপ করা হবে।’’

এদিন স্কুলের মাঠে ক্রিকেট খেলার পরিবেশ খতিয়ে দেখেন তিনি। ওই মাঠে পিচ তৈরি নিয়ে স্কুল কর্তৃপক্ষকে প্রয়োজনীয় নির্দেশ দেন। তার মাঝেই বাংলাদেশের কাছে ভারতীয় দলের হার নিয়ে মুখ খোলেন। ভারতীয় দলের স্ট্রাটেজি ও নিজেদের প্রয়োগ করার মানসিকতা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। বংলাদেশের মুস্তাফিজুরের প্রশংসা করলেও এমনভাবে আত্মসমর্পণ মেনে নিতে পারছেন না তিনি। তিনি বলেন, ‘‘বিশ্বকাপের সেমিফাইনালিস্ট দল ভারত। পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পারলে কিসের বিশ্বের সেরা দলগুলির মধ্যে একটি?’’ এক সময় নিজের হাতে জাতীয় দল গড়েছেন, তাঁর হাত দিয়েই জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তারপরের ঘটনা তো ইতিহাস হয়ে গিয়েছে। সেই তিনি, সম্বরণ কিন্তু এখনই ভারতীয় দল নিয়ে গেল গেল রব তোলার সময় এখনও আসেনি বলে মনে করছেন। তবে আজিঙ্কা রাহানেকে বসিয়ে আম্বাতি রায়াডুকে খেলানোর যুক্তি তিনিও খুঁজে পাননি। তবে ধোনি এরপরেও অধিনায়ক থাকুন, তিনি চান। তাঁর মত, ‘‘এই ধোনির নেতৃত্বেই ভারত একাধিক বিশ্বকাপ জিতেছে। কয়েকটা ম্যাচেই সব শেষ নয়। তবে ভারতীয় দলকে ভুল আঁকড়ে পড়ে না থেকে দ্রুত ঘুরে দাঁড়াতে হবে।’’ শহরের ছেলে ঋদ্ধিমানের ভবিষ্যতও অত্যন্ত উজ্জ্বল বলে মে করছেন তিনি। টেস্টে আপাতত জায়গা পাকা। তবে ওয়ানডেতেও ঋদ্ধির ভবিষ্যত রয়েছে বলে জানান তিনি। ‘‘সবচেয়ে ভাল যেটা ঋদ্ধির শেখার ইচ্ছে।’’ ফের শিলিগুড়ি আসবেন ক্রিকেটের স্বার্থেই কথা দিয়ে গেলেন সম্বরণ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন