শৃঙ্গ জয়ে দেবব্রতর পুঁজি শুধু স্বপ্নই

বিশ্বের সাতটি সর্বোচ্চ শৃঙ্গ জয়ের সেই স্বপ্ন দেখছেন শিলিগুড়ির প্রধাননগরের ওই যুবক। ইতিমধ্যেই দুটি জয় করেছেন মাউন্ট এলব্রাস, মাউন্ট কিলিমাঞ্জারো জয়ও করেছেন। জানুয়ারিতেই বেরিয়ে পড়তে চান দক্ষিণ আমেরিকার অ্যাকঙ্কাগুয়া শৃঙ্গ জয়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৮ ০২:১৯
Share:

পর্বতারোহী: শৃঙ্গ জয়ে যাত্রার আগে শহরে দেবব্রত। নিজস্ব চিত্র

স্বপ্ন পূরণের রাস্তা ক্রমেই কঠিন হয়ে পড়ছে। কঠিন হচ্ছে শিলিগুড়ির দেবব্রত ঘোষের সামনে। বিশ্বের সাতটি সর্বোচ্চ শৃঙ্গ জয়ের সেই স্বপ্ন দেখছেন শিলিগুড়ির প্রধাননগরের ওই যুবক। ইতিমধ্যেই দুটি জয় করেছেন মাউন্ট এলব্রাস, মাউন্ট কিলিমাঞ্জারো জয়ও করেছেন। জানুয়ারিতেই বেরিয়ে পড়তে চান দক্ষিণ আমেরিকার অ্যাকঙ্কাগুয়া শৃঙ্গ জয়ে। ৬৯৬২ মিটার। মাস ছয়েক আগেই একটি সংস্থার মাধ্যমে অভিযানের জন্য অর্থ সাহায্য চেয়েছিলেন। কিন্তু সাড়া মেলেনি। এ ধরনের অভিযানে অন্তত ৬ লক্ষ টাকার মতো খরচ রয়েছে। ইতিমধ্যেই দুটি শৃঙ্গ অভিযানে প্রায় সাত লক্ষেরও বেশি তার নিজস্ব অর্থ খরচ হয়েছে। তাই সাহায্য চেয়ে আবেদন করেছিলেন। কিন্তু স্পনসর মেলা কঠিন। তেমনই বড় কোনও সাহায্য না মেলায় নিজের জমানো পুঁজিকে নিয়েই ফের অভিযানে নেমে পড়ছেন স্বপ্ন জয়ের লক্ষে।

Advertisement

বাবা প্রয়াত ধীরেন্দ্রচন্দ্র ঘোষ শিলিগুড়িরই একটি হোটেলের ম্যানেজার ছিলেন। বাড়িতে মা, স্ত্রী এবং এক মেয়ে রয়েছে। পেশা হিসাবে ঠিকাদারির কাজ করেন এনএইঅচপিসি-র। এ বারও অভিযানের জন্য সাহায্য সে ভাবে না মেলায় নিজের অর্থই ভরসা। শিলিগুড়ির হিমালয়ান নেচার অ্যান্ড অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের সদস্য দেবব্রত। তাঁরা কিছুটা সাহায্য করলেও সেটা খুবই সামান্য।

শিলিগুড়ি বয়েজ হাইস্কুল থেকে মাধ্যমিক, শিলিগুড়ি বিবেকানন্দ বিদ্যালয় থেকে উচ্চ মাধ্যমিক দেন। ১৯৯৫ সালে বেসিক এবং পরে অ্যাডভান্স কোর্স করেন দার্জিলিঙের হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইন্সস্টিটিউটে। ২০১৬ সালে ব্যক্তি উদ্যোগে শুরু করেন সাতটি সব চেয়ে উঁচু শিখর জয়ের অভিয়ান। রশিয়ার এলবুস জয় করেন। ওই বছর সেপ্টেম্বরে। একই মাসেই ফ্রান্সের ব্লাঙ্ক জয় করেছেন। ২০১৭ জুনে আফ্রিকার কিলিমাঞ্জারো আরোহণ করেন। দেবব্রতর কথায়, ‘‘স্পনসর না মেলায় কাজটা কঠিন হয়ে পড়ছে। সবটাই নিজের জমানো অর্থ খরচ করে করতে হচ্ছে। বিশ্বের সাতটি উঁচু শিখর জয় করার স্বপ্ন দেখছি। এখন পর্যন্ত ৬ জন ভারতীয় সেই স্বপ্ন জয় করেছেন। আমি দুটিতে উঠেছি। এবার তৃতীয় শৃঙ্গ জয়ে অভিযান।’’

Advertisement

এ বার সঙ্গে রয়েছেন কলকাতার আরেক পর্বতারোহী দেবব্রত মুখোপাধ্যায়। তিনি এভারেস্ট জয় করেছেন। শিলিগুড়ির দেবব্রত ৬ টি শেষ করে শেষ এভারেস্ট জয় করতে চান।’’ ন্যাফের তরফে এদিন জানানো হয়, আগামী ২১ জানুয়ারি শিলিগুড়ি থেকে রওনা হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন