বাজারে হানা দিতেই জালে প্লাস্টিক ব্যাগ

সমালোচনার মুখে পড়ে প্লাস্টিক ক্যারিব্যাগ নিয়ে অভিযানে নামল শিলিগুড়ি পুরসভা। শনিবার সকাল থেকে দু’দফায় বিভিন্ন বাজার ও পাইকারি দোকান থেকে প্লাস্টিক ক্যারিব্যাগ বাজেয়াপ্তও করা হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১০ জুলাই ২০১৬ ০২:১১
Share:

শিলিগুড়িতে প্লাস্টিক অভিযান।

সমালোচনার মুখে পড়ে প্লাস্টিক ক্যারিব্যাগ নিয়ে অভিযানে নামল শিলিগুড়ি পুরসভা। শনিবার সকাল থেকে দু’দফায় বিভিন্ন বাজার ও পাইকারি দোকান থেকে প্লাস্টিক ক্যারিব্যাগ বাজেয়াপ্তও করা হল। অথচ ওই দোকানিরা কোথা থেকে প্লাস্টিক ব্যাগ কেনেন, তা জানার পরে সেখানে গিয়ে কোনও একটিও ক্যারিব্যাগ পাননি অভিযানকারীরা। ওই দোকানিদের একাংশের অভিযোগ, পুরসভার কোনও কর্তার সঙ্গে প্লাস্টিক ক্যারিব্যাগ নির্মাতার গোপন বোঝাপড়া না থাকলে এমন হতে পারে না। যদিও পুরসভার মেয়র পারিষদ (সাফাই ও পরিবেশ) মুকুল সেনগুপ্ত এ ধরনের অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন। তিনি জানান, এ দিন প্রায় দেড় কুইন্ট্যাল ক্যারিব্যাগ বাজেয়াপ্ত করা হয়। চার জনকে পাঁচশো টাকা করে জরিমানাও করা হয়েছে।

Advertisement

মুকুলবাবুর দাবি, এমন অভিযান মাঝেমধ্যেই চলে। শনিবার যে সব বিক্রেতার জরিমানা করা হয়েছে, তাঁদের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে পুরসভা। মুকুলবাবু বলেন, ‘‘এর আগেও অনেককে ভর্ৎসনা করা হয়েছে। জরিমানাও করা হয়েছে। কিন্তু মানুষ তা গায়ে মাখছেন না। এ বার থেকে আমরা মামলা করতে চাই। তাতে যদি প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার কমে। এই কাজের জন্য আদালতে যেতে হলে যদি বোধোদয় হয়!’’

শনিবার সকালে বিধান মার্কেটে সব্জি ও ফল বাজারে অভিযান চলে। সেখানে বেশ কিছু ক্রেতা-বিক্রেতাকে প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার করতে দেখে যায়। দু’টি দোকান থেকে প্লাস্টিক ক্যারিব্যাগ বাজেয়াপ্ত করেন পুরকর্মীরা। ক্রেতাদের অবশ্য ফের এক বার সতর্ক করে ছেড়ে দেওয়া হয়। তবে পুরসভার পক্ষ থেকে জানানো হয়েছে, এর পরে প্লাস্টিক ব্যবহারকারীদেরও জরিমানা করা এবং তাঁদের বিরুদ্ধেও মামলা করা হলে অবাক হওয়ার কিছু থাকবে না। মহাবীরস্থান রেলগেট বাজারের অন্তত আটটি দোকানে হানা দেওয়া হয়। তাতে বিবেকানন্দ রোডের একটি দোকান, মসজিদ রোডের একটি দোকান এবং বিধান মার্কেটের দুটি ফলের দোকানের মালিককে জরিমানা করা হয়েছে। বিবেকানন্দ রোডের একটি দোকানের মালিক দীপক সাহার দাবি, ‘‘আমরা যে প্লাস্টিক ক্যারিব্যাগ বিক্রি করছি তা বৈধ। তা ছাড়া এমন ক্যারিব্যাগ অনেকেই বিক্রি করে। তাই আমারদের বেলা আপত্তি কেন বুঝতে পারছি না।’’ অপর এক বিক্রেতা দীপক দাস অবশ্য পুরকর্মীদের দেখেই, ‘এ বারের মতো ছেড়ে দিন’ বলে অনুরোধ করতে থাকেন। যদিও তাঁকেও জরিমানা করা হয়েছে।

Advertisement

পুরসভার দেওয়া হিসেব অনুযায়ী গত ১৫ মে থেকে এ দিন পর্যন্ত শহরের বিভিন্ন বাজারে হানা দিয়ে মোট সাড়ে পাঁচ কুইন্ট্যাল প্লাস্টিক বাজেয়াপ্ত করা হয়েছে। জরিমানা করা হয়েছে প্রায় ৩৫ হাজার টাকা। মুকুলবাবু জানান, এই অভিযান লাগাতার চলবে।

ছবি: বিশ্বরূপ বসাক

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন