রবীন্দ্রপ্রয়াণ দিবসে ওয়ার্ড প্লাস্টিক মুক্ত রাখার শপথ

রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে তাঁর পরিবেশ ভাবনাকে সামনে রেখে গাছ লাগিয়ে, ওয়ার্ড প্লাস্টিক মুক্ত রাখার শপথ নিলেন শিলিগুড়ি পুরসভার ১৬ নম্বর ওয়ার্ড কমিটি এবং বাসিন্দারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৬ ০২:০৯
Share:

পোস্টার হাতে বাসিন্দারা। —নিজস্ব চিত্র।

রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে তাঁর পরিবেশ ভাবনাকে সামনে রেখে গাছ লাগিয়ে, ওয়ার্ড প্লাস্টিক মুক্ত রাখার শপথ নিলেন শিলিগুড়ি পুরসভার ১৬ নম্বর ওয়ার্ড কমিটি এবং বাসিন্দারা। রবিবার সকালে এলাকার কাউন্সিলর সুজয় ঘটকের উদ্যোগে ওয়ার্ড কমিটির তরফে শরৎ বসু রোড়ের শিশু উদ্যানে রবীন্দ্রপ্রয়াণ দিবসের অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানেই এ দিন আনুষ্ঠানিক ভাবে ওয়ার্ডটি প্লাস্টিকের ক্যারিব্যাগ মুক্ত বলে ঘোষণা করা হয়। ‘পলিব্যাগ মুক্ত ওয়ার্ড’ লেখা প্ল্যাকার্ড হাতে নিয়ে শপথ নেন সকলে। আকাশবাণী শিলিগুড়ির প্রাক্তন কেন্দ্র অধিকর্তা শ্রীপদ দাস, আশিস ঘোষ, পলি ঘোষ দস্তিদারদের মতো ওয়ার্ডের বাসিন্দারা, হিমালয়ান নেচার অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের মুখপাত্র অনিমেষ বসুরা ওয়ার্ডে বিভিন্ন বাড়িতে, রাস্তার ধারে বাতিস্তম্ভে, দেওয়ালে ‘পলিব্যাগ মুক্ত ওয়ার্ড’ বলে প্ল্যাকার্ড লাগান। তা দেখে এলাকার পরিবেশ সচেতন বাসিন্দারাও এগিয়ে আসেন।

Advertisement

শ্রীপদবাবু জানান, রবীন্দ্রনাথের পরিবেশ ভাবনা বিশেষ গুরুত্বপূর্ণ। তিনি-ই প্রথম বৃক্ষ রোপণ শুরু করেছিলেন। তাঁর প্রয়াণ দিবসে গাছ লাগানো এবং ওয়ার্ড প্লাস্টিকের ক্যারিব্যাগ মুক্ত রাখার কথা ঘোষণার জন্য কাউন্সিলরের ওই উদ্যোগকে সাধুবাদ।

কাউন্সিলর বলেন, ‘‘এই শহর প্লাস্টিকের ক্যারিব্যাগ মুক্ত থাকুক এটাই আমরা চাই। নিজেদের ওয়ার্ডে সবার আগে সেটা করা দরকার। এখানে ব্যবসায়ীরা সচেতন। তাঁরা অধিকাংশই ব্যবহার করেন না। কয়েকজন যাঁরা কখনও চুপিসারে ব্যবহার করছিলেন তাঁদেরও বলা হয়। তাঁরাও আর ব্যবহার করবেন না বলেছেন। রবীন্দ্রনাথের পরিবেশ সচেতনতার বিষয়টি মাথায় রেখে এই দিনটিতে ওয়ার্ডকে প্লাস্টিকের ক্যারিব্যাগ মুক্ত ঘোষণা করা হল।’’ একই ভাবে নিজেদের ওয়ার্ড প্লাস্টিকের ক্যারিব্যাগ মুক্ত রাখতে অন্যান্য কাউন্সিলরদের উদ্দেশ্যে অনুরোধ জানান তিনি। পুরসভার পরিবেশ বিভাগের মেয়র পারিষদ মুকুল সেনগুপ্ত বলেন, ‘‘ভাল উদ্যোগ। প্রতিটি ওয়ার্ডে সমস্ত কাউন্সিলররা একই ভাবে উদ্যোগী হলে শহরকে প্লাস্টিকের ক্যারিব্যাগ মুক্ত রাখা অনেক সহজ হবে। যে সমস্ত কাউন্সিলররা ওয়ার্ড প্লাস্টিকের ক্যারিব্যাগ মুক্ত রাখবেন তাঁদের পুরস্কার দিয়ে সম্মান জানানো হবে।’’

Advertisement

কংগ্রেসের পুরবোর্ড থাকার সময় পরিবেশ বিভাগের মেয়র পারিষদ সুজয়বাবুর উদ্যোগে শহর প্লাস্টিকের ক্যারিব্যাগ মুক্ত ঘোষণা করা হয়। ন্যাফের মতো পরিবেশপ্রেমী সংস্থার তরফেও রাস্তায় নেমে প্রচার চালানো হয়েছিল। অনিমেষবাবুর কথায়, ‘‘কিছু অসাধু ব্যক্তি নিজেদের স্বার্থের জন্য শহরের গর্বের এই বিষয়টিকে নষ্ট করতে চাইছিল। এই ওয়ার্ডের কাউন্সিলর যেটা করলেন বাকি কাউন্সিলররাও নিশ্চয়ই করতে পারবেন। এ দিনটিতে রবীন্দ্রনাথের পরিবেশ ভাবনাকে সম্মান জানিয়ে সকলেই সক্রিয় হলে শহরকে প্লাস্টিকের ক্যারিব্যাগ মুক্ত রাখা যাবে। আগামী ১৩ অগস্ট প্লাস্টিকের ক্যারিব্যাগের বিরুদ্ধে শহরে প্রচারে নামবে ন্যাফ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন