পরীক্ষার মুখে মাইক কেন, বিতর্কে পুরসভা

মাধ্যমিক পরীক্ষার আগের দিন একাধিক সাউন্ড বক্স বাজিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা নিয়ে পুর কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। রবিবার শিলিগুড়ি পুরসভার উদ্যোগে বাঘা যতীন পার্কের মাঠে সকাল সাড়ে আটটা থেকে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৭ ০১:২৯
Share:

মাধ্যমিক পরীক্ষার আগের দিন একাধিক সাউন্ড বক্স বাজিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা নিয়ে পুর কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। রবিবার শিলিগুড়ি পুরসভার উদ্যোগে বাঘা যতীন পার্কের মাঠে সকাল সাড়ে আটটা থেকে অনুষ্ঠানের আয়োজন করা হয়। শহরের প্রবীণ লেখক, নাট্য ব্যক্তিত্ব, দুই কৃতী পড়ুয়াকে সম্মান জানানো হয়। ভাষা দিবস উপলক্ষে বক্তব্য রাখেন মেয়র অশোক ভট্টাচার্য, ডেপুটি মেয়র রামভজন মাহাতো-সহ অনেকে। ২২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক শুরু হচ্ছে। এ সময় প্রকাশ্যে মাইক, সাউন্ড বক্স বাজানো নিষিদ্ধ করেছে প্রশাসন। তার পরেও এ দিন পুরসভার অনুষ্ঠানে সাউন্ড বক্স বাজানো নিয়ে প্রশ্ন উঠেছে। মেয়র বলেন, ‘‘মাইক বাজানো হয়নি। সাউন্ড বক্সের আওয়াজ নিয়ন্ত্রণ করে ব্যবহার করা হয়েছে।’’

Advertisement

ক্রীড়া এবং সংস্কৃতি বিভাগের মেয়র পারিষদ শঙ্কর ঘোষ জানান, এটা ঠিকই মাধ্যমিক পরীক্ষার আগে প্রকাশ্যে সাউন্ড বক্স বাজানো উচিত নয়। তবে ভাষা দিবসের অনুষ্ঠানের দিনটি এমন সময় হওয়াতেই সমস্যা। তাঁর দাবি, ‘‘পরীক্ষার কথা মাথায় রেখে আমরা সাউন্ড বক্সের আওয়াজ নিয়ন্ত্রণ করে বাজিয়েছি।’’ বিরোধী দলনেতা রঞ্জন সরকার জানান, বাঘা যতীন পার্কের আশেপাশে বসতি এলাকা। মাধ্যমিক পরীক্ষার আগের দিন পুর কর্তৃপক্ষ মাইক না বাজালেই পারতেন।

গত বছর ভাষা দিবস পালনের সময় পুরসভার তরফে ভাষা শহিদদের প্রতি স্থায়ী বেদী তৈরির কথা জানানো হয়েছিল। এক বছরের মধ্যে তা তৈরির কথা জানানো হলেও হয়নি। মেয়র জানান, তারা ১ বছরের মধ্যে কাজ শেষ করবেন জানালেও তা করা যায়নি। তবে কাজ শুরু হয়েছে। তিন মাসের মধ্যেই সেই কাজ শেষ হবে। আনুষ্ঠানিক ভাবে তা উদ্বোধন করা হবে। তিনি বলেন, ‘‘সমস্ত ভাষা সম্প্রদায়ের প্রতি সমান সম্মান দিতে হবে।’’ এদিন অনুষ্ঠানে পুরসভার তরফে লেখক শিবপ্রসাদ চট্টোপাধ্যায় এবং ভবানী সরকারকে আজীবন সাহিত্য সুকৃতি সম্মান দেওয়া হয়। মরণোত্তর ওই সম্মান দেওয়া হয় প্রয়াত সাহিত্যিক হরেন ঘোষের প্রতি। তাঁর স্ত্রী পুরস্কার গ্রহণ করেন। নাট্য সম্মান পান দিলীপ ভট্টাচার্য, কালী দত্ত স্মৃতি আজীবন নাট্য সুকৃতি সম্মান পান ব্যোমকেশ ঘোষ। পুর বিশিষ্ট সাহিত্য সম্মান পান বিপুল দাস। পুরসভার তরফে এপিজে আব্দুল কালাম মেধা পুরস্কার পান রোহিত কুণ্ডু। গত বছর উচ্চ মাধ্যমিকে ভৌত বিজ্ঞান, রসায়ন এবং অঙ্কে ৩০০ মধ্যে ২৯০ পেয়ে পুর এলাকায় সর্বোচ্চ পেয়েছিলেন শিলিগুড়ি বয়েজ হাই স্কুলের ওই প্রাক্তন ছাত্র। আইবি থাপা স্কুলের প্রাক্তন ছাত্রী মণীষা তামাঙ্গ গত বছর উচ্চ মাধ্যমিকে নেপালি ভাষায় ১০০ মধ্যে ৯০ পেয়েছিলেন। তাঁকে কবি ভানুভক্ত মেধা পুরস্কার দেওয়া হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন