Special Bus

মুশকিল আসানে পরীক্ষা স্পেশ্যাল

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চেয়ারম্যান অপূর্ব সরকার বলেন, “পরীক্ষার্থীদের যাতে অসুবিধে না হয় সে কথা মাথায় রেখেই পরিকল্পনা হয়েছে।”

Advertisement

অরিন্দম সাহা

কোচবিহার শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২০ ০২:১৭
Share:

—ফাইল চিত্র

মাধ্যমিক পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধার জন্য বাড়তি বাস চালাবে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। প্রাথমিক ভাবে ঠিক হয়েছে ‘পরীক্ষা স্পেশ্যাল’ হিসেবে ৫৬টি বাড়তি বাস চালানো হবে। উত্তরবঙ্গের কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলার বেশ কিছু ‘প্রত্যন্ত রুট’ চিহ্নিত করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন ডিপোকে জরুরি পরিস্থিতির জন্য তৈরি থাকতে বলা হয়েছে।

Advertisement

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চেয়ারম্যান অপূর্ব সরকার বলেন, “পরীক্ষার্থীদের যাতে অসুবিধে না হয় সে কথা মাথায় রেখেই পরিকল্পনা হয়েছে।” নিগমের ম্যানেজিং ডিরেক্টর সন্দীপ দত্ত বলেন, “মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য গত বারের তুলনায় বাড়তি বাস চালানো হচ্ছে।”

আজ, মঙ্গলবার থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। পরীক্ষা প্রস্তুতি খতিয়ে দেখতে জেলায় জেলায় গিয়ে প্রশাসনিক বৈঠক করেছেন মধ্যশিক্ষা পর্ষদের প্রশাসক কল্যাণময় গঙ্গোপাধ্যায়। বৈঠকেও পরীক্ষার্থীদের যাতায়াত সমস্যার বিষয়টি পর্যালোচনা হয়। আঞ্চলিক পরিবহণ দফতরের কর্তা, উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের কর্তৃপক্ষের সঙ্গেও সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা করেন প্রশাসনের কর্তারা। যে সব প্রত্যন্ত এলাকায় বেসরকারি বাস পরিষেবা দেওয়া সম্ভব হচ্ছে না, সেই এলাকায় পরীক্ষা স্পেশ্যাল চালানোর ব্যাপারে অগ্রাধিকার দেওয়া হয়। নিগমের এক কর্তা জানান, পরীক্ষা স্পেশ্যাল চালাতে গিয়ে যাতে স্বাভাবিক যাত্রী পরিষেবা ব্যাহত না হয় সেদিকেও খেয়াল রাখা হয়েছে।

Advertisement

নিগম সূত্রেই জানা গিয়েছে, প্রাথমিক ভাবে যা পরিকল্পনা হয়েছে তাতে কোচবিহার, দার্জিলিং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি জেলাতেই অর্ধেকের বেশি পরীক্ষা স্পেশ্যাল চালান হবে।

অভিভাবকদের একাংশ তার পরেও আশ্বস্ত হতে পারছেন না। কোচবিহার অভিভাবক সমিতির সম্পাদক নেপাল মিত্র বলেন, “নিগমের আরও বাস চালানো উচিত ছিল। তাতে টোটো, অটো নির্ভরশীলতা কমত। বাস্তবে যাতায়াত কতটা মসৃণ হবে তা ভাবাচ্ছে। চিন্তা বাড়াচ্ছে শহরে যানজট সমস্যাও।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন