Udayan Guha

উদয়নের খাসতালুকে ‘শিকড়ের সন্ধানে’

সোমবার দিনহাটার নয়ারহাট গোবরাছড়ার সাবেক ছিটমহলে শিবপ্রসাদ মুস্তফীর একটি শিবমন্দির যান তাঁরা। সেখানে একটি আলোচনাসভারও আয়োজন হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার, দিনহাটা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ০৯:০৯
Share:

উদয়ন গুহ। — ফাইল চিত্র।

এ বার উদয়ন গুহর খাসতালুক দিনহাটায় পৌঁছল টিম ‘শিকড়ের সন্ধানে’। সোমবার দিনহাটার নয়ারহাট গোবরাছড়ার সাবেক ছিটমহলে শিবপ্রসাদ মুস্তফীর একটি শিবমন্দির যান তাঁরা। সেখানে একটি আলোচনাসভারও আয়োজন হয়। তাতে যোগ দেন কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দেবকুমার মুখোপাধ্যায়। অনুষ্ঠানে অবশ্য দেখা যায়নি দিনহাটার তৃণমূল বিধায়ক তথা উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের মন্ত্রী উদয়ন গুহকে। আর তা নিয়েই শুরু হয় জল্পনা। টিমের অন্যতম সদস্য, তৃণমূলের কোচবিহার জেলা পার্টির চেয়ারম্যান গিরীন্দ্রনাথ বর্মণ বলেন, ‘‘উদয়ন গুহকে আমরা আমন্ত্রণ জানিয়েছি। তিনি কলকাতায় রয়েছেন।’’ উদয়নও জানান, তিনি কলকাতায় রয়েছেন।

Advertisement

রবীন্দ্রনাথ বলেন, ‘‘এই কাজের সঙ্গে রাজনীতির যোগ নেই। রাজ আমল, স্বাধীনতার সময়কালের অনেক স্থাপত্য রয়েছে। সেগুলির প্রচার ও প্রসার ঘটেনি। সেগুলোই বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরা আমাদের লক্ষ্য।’’ গিরীন্দ্রনাথ বলেন, ‘‘কোচবিহারের বহু পুরনো সংস্কৃতিকে তুলে আনাই লক্ষ্য। যাঁরা ইতিহাস জানেন, গবেষণা করেন, প্রত্যেককে আমন্ত্রণ জানাই। এর সঙ্গে রাজনীতি মিলিয়ে দেওয়া ঠিক নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন