স্পষ্টবক্তা বরাবরই, বলছেন বন্ধুরাই

পরিচিত মহলে স্পষ্টবক্তা হিসেবেই পরিচিত উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের ছাত্রী শ্রাবন্তী বসাক। কখনও হস্টেলে জল অপচয়ের প্রতিবাদ করে, কখনও খাবারের মান নিয়ে সরব হয়ে পড়ুয়া ও শিক্ষক মহলের নজর কেড়েছেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২৩ মার্চ ২০১৭ ০২:৩২
Share:

পরিচিত মহলে স্পষ্টবক্তা হিসেবেই পরিচিত উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের ছাত্রী শ্রাবন্তী বসাক। কখনও হস্টেলে জল অপচয়ের প্রতিবাদ করে, কখনও খাবারের মান নিয়ে সরব হয়ে পড়ুয়া ও শিক্ষক মহলের নজর কেড়েছেন তিনি। তাই মহিলা এবং সমাজকল্যাণ দফতরের সচিবের সামনে তাঁর স্পষ্ট কথায় সতীর্থরা অবাক নন।

Advertisement

বছর দুয়েক বিশ্ববিদ্যালয়ের হস্টেলে রয়েছেন রাষ্ট্রবিজ্ঞানে দ্বিতীয় বর্ষের চতুর্থ সেমেস্টারের ওই ছাত্রী। হস্টেলে থেকে পড়াশোনা করায় সমস্যাগুলো তিনি বুঝতে পেরেছেন। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে হস্টেলে থাকা এবং অন্য ছাত্রীদের সমস্যা দেখে এটাও বুঝেছেন মেয়েদের আত্মরক্ষা তাদেরই করতে হবে। অন্তত যখন সাহায্য চেয়ে মিলছে না। পরিস্থিতি অনুকূল নয়।

ছোটবেলায় বানিয়াবাড়ি প্রাথমিক স্কুলে পড়়াশোনা। পরে বাড়ি থেকে কিছুটা দূরে ভোটপট্টি এসডিএল হাইস্কুলে পড়াশোনা করেছেন। এর পর জলপাইগুড়ি পিডি উইমেনস কলেজে পড়া। কবিতা লিখতে ভালবাসেন। তাঁর কথায়, ‘‘কবিতাগুলোর বেশিরভাগই হয়তো কোথাও প্রকাশ হয়নি। কিন্তু তাতে মনের কথাগুলোতো বলা যায়। হয়তো কোনও দিন সেগুলো মানুষের কাছে পৌঁছে দিতে পারব।’’

Advertisement

কোনও কিছু খারাপ মনে হলে প্রতিবাদ করাটা তাঁর স্বভাব। বাড়িতে, পাড়ায় ‘স্পষ্ট বক্তা’ হিসাবেই তাই আত্মীয়, বন্ধু-বান্ধবীদের কাছে তাঁর পরিচয়। তাঁর স্বপ্ন কী জিজ্ঞাসা করলে তাই স্পষ্ট বলে দেন, ‘‘মেয়েদের জন্য কিছু করতে চাই। যাতে তারা মাথা উঁচু করে বাঁচতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন