মালবাজারে চেয়ারম্যান পদে শপথ নিলেন স্বপন

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে মালবাজার পুরভোটে তৃণমূলের জয়লাভের পর চেয়ারম্যান পদে শপথ নিলেন স্বপন সাহা। শুক্রবার বিকেলে শহরের কলোনি ময়দানে কাউন্সিলরদের শপথ পাঠ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব। মালবাজারের মহকুমাশাসক জ্যোতির্ময় তাঁতি কাউন্সিলরদের শপথবাক্য পাঠ করান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালবাজার শেষ আপডেট: ১৬ মে ২০১৫ ০২:১৫
Share:

শপথ নিচ্ছেন স্বপন সাহা। —নিজস্ব চিত্র।

নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে মালবাজার পুরভোটে তৃণমূলের জয়লাভের পর চেয়ারম্যান পদে শপথ নিলেন স্বপন সাহা। শুক্রবার বিকেলে শহরের কলোনি ময়দানে কাউন্সিলরদের শপথ পাঠ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব। মালবাজারের মহকুমাশাসক জ্যোতির্ময় তাঁতি কাউন্সিলরদের শপথবাক্য পাঠ করান। তবে এ দিনের অনু্ষ্ঠানকে বামফ্রন্ট বয়কট করায় বামেদের চার কাউন্সিলর শপথ পাঠে ছিলেন না।

Advertisement

এ বারেই প্রথম পুরসভা দফতরের বাইরে খোলা মাঠে শপথপাঠ অনুষ্ঠানের আয়োজন হয়। বামেদের পক্ষ থেকে তা নিয়ে আগেই আপত্তি করা হয়েছিল। খোলা মাঠে মালবাজার পুরসভার শপথ গ্রহণ কার্যত প্রথাবিরুদ্ধ বলে দাবি করেই এ দিন তাঁরা অনুষ্ঠানে যোগ দেননি বলে জানান মালবাজারের সিপিএমের লোকাল কমিটির সম্পাদক পার্থ দাস। তবে বাম সূত্রে খবর, তৃণমূল সমর্থকদের ব্যাপক উপস্থিতি বাম কাউন্সিলরদের অস্বস্তির কারণ হতে পারে বলেই তাঁরা অনুষ্ঠান বয়কটের সিদ্ধান্ত নেন। তবে পুরসভার বাইরে অপরিসর জায়গায় শপথ অনুষ্ঠানে সমস্যা হতে পারে ভেবেই কলোনি ময়দানকে বেছে নেওয়া হয়েছিল বলেই জানান পুরসভার নির্বাহী আধিকারিক কৃষ্ণচন্দ্র মণ্ডল।

এ দিন তৃণমূলের ন’জন কাউন্সিলরের সঙ্গে কংগ্রেসের দুই কাউন্সিলরও শপথ নেন। মন্ত্রী গৌতমবাবু জানান, পুর এলাকা উন্নয়নে পুরসভার পাশে উত্তরবঙ্গ উন্নয়ন দফতর সব সময় থাকবে। এসজেডিএ-র বন্ধ অবস্থায় পড়ে থাকা মালবাজার শ্মশানের বৈদ্যুতিক চুল্লির কাজও দ্রুত শুরুর আশ্বাস দেন মন্ত্রী।

Advertisement

মালবাজার পুরসভা গঠনের পর থেকে বামেদের পর এই প্রথম একক দল হিসাবে কোনও দল পুরবোর্ডের ক্ষমতা পেল। তৃণমূল বিগত পুরবোর্ডের শেষ ছ’মাস একটি ওয়ার্ডের উপনির্বাচনে জিতে কংগ্রেসের সঙ্গে জোট করে পুরবোর্ডের ক্ষমতায় এসেছিল। সেবারও স্বপন সাহাই চেয়ারম্যান হয়েছিলেন। এ বারও স্বপনের ওপরেই দল আস্থা রাখায় খুশি তিনি। তাঁর কথায়, ‘‘দল আমার উপরে যে গুরুদায়িত্ব অর্পণ করল, তা ঠিক ভাবে পালন করে মালবাজারের উন্নয়ন ঘটাতে হবে। পুর পরিষেবা প্রদানের সঙ্গেই শহরের পানীয় জল, নিকাশি এবং ডাম্পিং গ্রাউন্ড দ্রুত তৈরি করাই এখন আমার প্রাথমিক লক্ষ্য।’’

এ দিন কাউন্সিলরদের শপথ গ্রহণের পরেই কলোনি ময়দান লাগোয়া আর আর প্রাথমিক বিদ্যালয়ের হলঘরে পুরসভার বৈঠক আয়োজন করা হয়। বৈঠকে সভাপতি মনোনীত হন তৃণমূলের কাউন্সিলর পুলিন গোলদার। এর পর পুলিনবাবু চেয়ারম্যান হিসাবে স্বপন সাহার প্রস্তাব করলে তৃণমূলের সব কাউন্সিলররা তা সমর্থন করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন