আসন বাড়ল পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে

নতুন বিষয় চালুর পাশাপাশি আসন সংখ্যা বাড়ানো হল কোচবিহার পঞ্চানন বিশ্ববিদ্যালয়ে। চলতি মাস থেকেই ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে যাবে এই বিশ্ববিদ্যালয়ে। কর্মসমিতির বৈঠকে ওই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ১৯ জুন ২০১৫ ০৩:০০
Share:

নতুন বিষয় চালুর পাশাপাশি আসন সংখ্যা বাড়ানো হল কোচবিহার পঞ্চানন বিশ্ববিদ্যালয়ে। চলতি মাস থেকেই ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে যাবে এই বিশ্ববিদ্যালয়ে। কর্মসমিতির বৈঠকে ওই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, চলতি শিক্ষাবর্ষ পর্যন্ত ছ’টি বিষয় পড়ানো হত এই বিশ্ববিদ্যালয়ে। ওই বিষয়গুলির জন্য এবারে ১০০ টি আসন বাড়ানো হয়েছে। পাশাপাশি আগামী শিক্ষাবর্ষে নতুন বিষয় হিসেবে আইন (এলএলএম), অঙ্ক (এমএসসি), এডুকেশন (এমএ) এবং রাষ্ট্রবিজ্ঞানের (এমএ) পাঠক্রম চালু হচ্ছে। সেখানেও সব মিলিয়ে ২৮০ জন ছাত্রছাত্রী ভর্তি নেওয়া হবে। তিনটি ডিপ্লোমা কোর্স ফরেস্ট ম্যানেজমেন্ট, ট্যুরিজম, মাস কমিউনিকেশন এবং জার্নালিজম চলতি শিক্ষাবর্ষ থেকে চালু করা হবে। এ ছাড়া বিজ্ঞান বিভাগও চালু করা হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রের খবর। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শুভ্রাংশুশেখর চট্টোপাধ্যায় বলেন, “আসন সংখ্যা বাড়ানো এবং নতুন বিষয় চালুর ব্যাপারে কর্মসমিতির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী শিক্ষাবর্ষে আমাদের ছাত্রছাত্রী অনেক বেড়ে যাবে। সে জন্য স্থায়ী পরিকাঠামো তৈরির কাজ জোর কদমে করা হচ্ছে।” বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবকুমার মুখোপাধ্যায় বলেন, “ভর্তির ব্যাপারে বিজ্ঞাপন দেওয়া হয়েছে। স্নাতকবর্ষের ফল বেরোলেই ভর্তি নেওয়া শুরু হবে।” জুলাই মাসের প্রথম দিকেই স্নাতক বর্ষের ফল বেরোবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, ২০১২ সালে পুন্ডিবাড়িতে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের একটি দ্বিতল ভবনে কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় চালু হয়। ২০১৩ সাল থেকে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শুরু হয়। প্রথম বছর ছ’টি বিষয় বাংলা, ইংরেজি, দর্শন, ইতিহাস, ভূগোল এবং ইংরেজি বিষয় চালু করা হয়। ওই বছরেই ১৯৮ জন ছাত্রছাত্রী ভর্তি হন বিশ্ববিদ্যালয়ে। দ্বিতীয় শিক্ষাবর্ষে আসন সংখ্যা বাড়ানো হয়। একমাত্র হিন্দি বাদে বাকি বিষয়গুলিতে ৫০ জন করে ছাত্রছাত্রী ভর্তি নেওয়া হয়। এবারে হিন্দি বাদে বাকি পাঁচটি বিষয়ের প্রতিটিতে ২০ টি করে আসন বাড়ানো হয়েছে। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, হিন্দি বিষয়ে ভর্তির জন্য কোনও চাপ নেই। গত শিক্ষাবর্ষেও ২০ টি আসনের সবগুলি পূরণ হয়নি। তাই ওই বিষয়ে নতুন করে আসন বাড়ানো হয়নি। কিন্তু বাকি বিষয়ে আসন সংখ্যা বাড়ানো নিয়ে চাপ ছিল বিশ্ববিদ্যালয়ের উপরে। সেদিকে লক্ষ্য রেখে কর্মসমিতির বৈঠকে ওই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। নতুন যে চারটি বিষয় চালু করা হয়েছে সেগুলির প্রত্যেকটিতে ৭০ টি করে আসন রাখা হয়েছে । উপাচার্য বলেন, “চাহিদার কথা মাথায় রেখেই কর্মসমিতির বৈঠকে ওই সিদ্ধান্ত নেওয়া হয়।”

Advertisement

বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ছাত্রছাত্রীর সংখ্যা ৪৫২ জন। আগামী শিক্ষাবর্ষে ওই সংখ্যা অনেক বেড়ে যাবে। সেক্ষেত্রে কৃষি বিশ্ববিদ্যালের ভবনে ক্লাস চালানো সম্ভব হবে না। স্থায়ী পরিকাঠামো তৈরির দাবি তুলেছেন ছাত্রছাত্রীরাও।

কোচবিহার জেলা কৃষি ফার্মের ১৯ একর জমিতে স্থায়ী পরিকাঠামো তৈরির কাজ শুরু করা হয়। এক বছরের মধ্যে ওই জায়গায় কয়েকটি ক্লাস ঘর তৈরির কথা থাকলেও আদতে তা হয়নি। তবে আগামী জুলাই মাস থেকে নতুন শিক্ষাবর্ষ শুরু হবে। তার তার আগে স্থায়ী ভবনে বিশ্ববিদ্যালয় স্থানান্তর হয়ে যাবে বলে আশাবাদী কর্তৃপক্ষ। উপাচার্য বলেন, “আগামী শিক্ষাবর্ষের আগেই আমাদের ভবন তৈরি হয়ে যাবে বলে আশা। সে ক্ষেত্রে ছাত্রছাত্রীর সংখ্যা বাড়লেও কোনও অসুবিধে হবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন