Tea Garden

ত্রাণ নেই বন্ধ চা বাগানে: বার্লা

এ দিন কালচিনির বন্ধ চা বাগানের শ্রমিকদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় মন্ত্রী। তাঁর সঙ্গে ছিলেন বিধায়ক বিশাল লামা। মন্ত্রী বলেন, ‘‘আলিপুরদুয়ার জেলার পাঁচটি চা বাগান বন্ধ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কালচিনি শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ০৭:৪১
Share:

চা বাগান। —ফাইল চিত্র।

বন্ধ বাগানগুলিতে ত্রাণ দিচ্ছে না প্রশাসন— এমনই অভিযোগ তুলল বিজেপি। তাদের আরও অভিযোগ, বন্ধ বাগান নিয়ে জেলাশাসকের সঙ্গে বৈঠক করতে চাইলেও সদুত্তর মেলেনি। মঙ্গলবার কালচিনিতে বিজেপি শ্রমিক সংগঠনের বৈঠকে যোগ দিতে এসে প্রশাসনের দিকে এ ভাবেই তোপ দাগলেন বিজেপি সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী জন বার্লা। তিনি অভিযোগ করেন, বন্ধ চা বাগানের শ্রমিকেরা খুব সমস্যায় রয়েছেন। অনেকে অনাহারেও দিন কাটাচ্ছেন। কিন্তু প্রশাসনের তরফে বন্ধ বাগানের শ্রমিকদের ত্রাণ দেওয়া হচ্ছে না। যদিও অভিযোগ মানেননি জেলাশাসক আর বিমলা।

Advertisement

এ দিন কালচিনির বন্ধ চা বাগানের শ্রমিকদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় মন্ত্রী। তাঁর সঙ্গে ছিলেন বিধায়ক বিশাল লামা। মন্ত্রী বলেন, ‘‘আলিপুরদুয়ার জেলার পাঁচটি চা বাগান বন্ধ। বুধবার সে সব বাগানের সমস‍্যার কথা জানাতে জেলাশাসকের কাছে যাব। এর আগেও এ বিষয়ে জেলাশাসকের সাথে আলোচনার চেষ্টা করেছি। তবে সদুত্তর পাইনি।’’ এ দিন তিনি ডিমা চা বাগানও পরিদর্শন করেন। বাগানের অসুস্থ কয়েক জন শ্রমিকের বাড়িতে গিয়ে তাঁদের সঙ্গে দেখা করেন।

এই বিষয়ে জেলাশাসক আর বিমলা বলেন, ‘‘ব্লক প্রশাসন ও গ্রাম পঞ্চায়েতের তরফে বন্ধ বাগানের শ্রমিকদের চাল ও অন্য ত্রাণসামগ্রী দেওয়া হচ্ছে। জেলা প্রশাসন ও শ্রম দফতর সমস্যা সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছে।’’

Advertisement

তৃণমূল চা বাগান শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভাপতি বীরেন্দ্র ওরাওঁ বলেন, ‘‘বন্ধ চা বাগানগুলি দ্রুত খোলার জন‍্য আমরা চেষ্টা করছি। এই বিষয়ে শ্রমমন্ত্রী মলয় ঘটকের সঙ্গেও আমাদের আলোচনা হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন