West Bengal Panchayat Election 2023

মাকে ভোটে হারিয়ে জয়ী মেয়ে, মন কষাকষি শ্বশুর-জামাইয়ে

স্থানীয় সূত্রে খবর, লড়াইটা আসলে ছিল শ্বশুর-জামাইয়ের। এলাকায় দীর্ঘদিনের রাজনৈতিক ব্যক্তিত্ব কংগ্রেসের আব্দুর রশিদ।

Advertisement

মেহেদি হেদায়েতুল্লা

চাকুলিয়া শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৩ ০৮:৩৮
Share:

—প্রতীকী চিত্র।

ভোটের ময়দানে মা ও মেয়ের লড়াইয়ে জয় পেলেন মেয়ে। উত্তর দিনাজপুরের চাকুলিয়ার বেলন গ্রাম পঞ্চায়েতের শিরসি বুথে মা আসরাফুন বিবি কংগ্রেসের হাত প্রতীকে লড়ছিলেন। আর মেয়ে সেতারা খাতুন তৃণমূলের ঘাসফুল প্রতীকে। ফলাফলে, মাকে হারিয়ে মেয়ে জয়ী হয়েছেন দু’শোর বেশি ভোটে। তবে মেয়ের এই জয়কে মানতে নারাজ মা। অভিযোগ, মেয়ের দল ছাপ্পা ভোটে জয়ী হয়েছে। যদিও জামাইয়ের দাবি, হেরে গিয়ে কংগ্রেস ছাপ্পার অভিযোগ তুলছে। ওই বুথে ভোট শান্তিপূর্ণ হয়েছে।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, লড়াইটা আসলে ছিল শ্বশুর-জামাইয়ের। এলাকায় দীর্ঘদিনের রাজনৈতিক ব্যক্তিত্ব কংগ্রেসের আব্দুর রশিদ। জামাই তৃণমূলের জাফর আলিও এলাকায় পরিচিত মুখ। দু’জনের টক্করই দেখা যেত এ বার পঞ্চায়েত ভোটে। যদি না বাদ সাধত সংরক্ষণ। আসন মহিলা সংরক্ষিত হওয়ার কারণে, লড়াইয়ে মুখোমুখি হন মা ও মেয়ে। তাঁদের পিছনে লড়াই ছিলেন শ্বশুর-জামাই।

শ্বশুর আব্দুর রশিদ ভোটের ফলাফল নিয়ে সংবাদমাধ্যমে কোনও মন্তব্য না করলেও দলের কাছে নালিশ জানিয়েছেন, ওই বুথে ছাপ্পা ভোটে তৃণমূল জয়ী হয়েছে। কংগ্রেস দল সূত্রে দাবি, ওই বুথ-সহ বেলন গ্রাম পঞ্চায়েতের একাধিক বুথে ছাপ্পা ভোটের অভিযোগ উঠেছিল। দলের তরফে প্রশাসনের কাছে অভিযোগও করা হয়েছিল। কিন্তু পুনর্নির্বাচন হয়নি। যদিও ছাপ্পা ভোট দেওয়ার অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন জামাই জাফর। জাফরের দাবি, ‘‘ওই বুথে শান্তিপূর্ণ ভাবে ভোট হয়েছিল। হেরে গিয়ে কংগ্রেস ছাপ্পার মিথ্যা গল্প বানাচ্ছে।’’

Advertisement

তবে মা ও মেয়ে দু’জনেই বলছেন, ভোটে জয়-পরাজয় হলেও শাসক-বিরোধীর আঁচ ঢোকেনি সংসারের অন্দরমহলে। মেয়ের বিয়ে হয়েছে ১২ বছর। শ্বশুরবাড়িও কাছাকাছি। তাই সম্পর্ক অটুট রয়েছে। কংগ্রেস আর তৃণমূলে যতই টক্কর থাকুক, আসরাফুন আর সেতারার ‘ঐক্যে’ তা চিড় ধরাতে পারবে না, বলছেন সেতারার বাপের বাড়ির লোকেরাও। তবে স্থানীয় এক বাসিন্দার কথায়, ‘‘ছাপ্পা ভোট নিয়ে শ্বশুর-জামাইয়ের মধ্যে মন কষাকষি একটু হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন