রাজনীতির রং লাঠিখেলায়

জলপাইগুড়ি জেলা গ্রামীণ ক্রীড়া ও শারীরশিক্ষা সংস্কৃতি প্রতিরক্ষা সমিতির উদ্যোগে বৃহস্পতিবার ধূপগুড়িতে অনুষ্ঠিত হল লাঠিখেলা ও চাল চিড়া কুটোর ছাপগাহেন ও ঢেকির প্রদর্শনী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ধূপগুড়ি শেষ আপডেট: ২৬ মে ২০১৭ ০২:৩৯
Share:

ঐতিহ্য: লাঠিখেলা প্রদর্শনী। নিজস্ব চিত্র।

জলপাইগুড়ি জেলা গ্রামীণ ক্রীড়া ও শারীরশিক্ষা সংস্কৃতি প্রতিরক্ষা সমিতির উদ্যোগে বৃহস্পতিবার ধূপগুড়িতে অনুষ্ঠিত হল লাঠিখেলা ও চাল চিড়া কুটোর ছাপগাহেন ও ঢেকির প্রদর্শনী। সমিতির পক্ষ থেকে ধূপগুড়িতে একটি শোভাযাত্রা বিভিন্ন অঞ্চল থেকে আসা লাঠিয়াল বাহিনীর দল ও মহিলাদের ছামগাহেন দল।। লুপ্তপ্রায় এই গ্রামীণ সংস্কৃতি কী ভাবে টিকিয়ে রাখা যায়, তা নিয়ে আলোচনা ও প্রদর্শনী মূলক লাঠিখেলা ও মহিলাদের ছামগাহেনে চাল কুটো অনুষ্ঠিত হয়। এ দিনের অনুষ্ঠানে খেলার উদ্বোধক ছিলেন সাংসদ বিজয় বর্মন। বর্তমানে বিশ্বে কামান, বন্দুক ও মেশিনে চাল, চিড়া ভাঙানোর যুগেও উত্তরের গ্রাম বাংলা জীবনে লাঠিখেলা, ছামগাহেন বেমানান হলেও এই সংস্কৃতি তাঁদের জীবনের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত।

Advertisement

সমিতির দাবি, লাঠিখেলার সংস্কৃতিকে তাঁরা মারপিটের হাতিয়ার হিসাবে দেখেন না। লাঠিখেলা শারীরশিক্ষার একটা অঙ্গ।

সমিতির কর্তাব্যক্তিরা এই সংগঠনকে অরাজনৈতিক বললেও বিভিন্ন অঞ্চল থেকে গাড়ি করে নিয়ে আসা লাঠিয়াল বাহিনীর দু’টি গাড়িতে তৃণমূলের পতাকা দেখতে পাওয়া যায়। এই নিয়ে পতাকা ছাড়া আসা কয়েকটি গাড়ির লাঠিয়াল বাহিনী দলের কয়েকজনের মধ্যে গুঞ্জন শুরু হয়। গাড়িতে তৃণমূলের পতাকা থাকায় এবং শোভাযাত্রায় তৃণমূলের জলপাইগুড়ি জেলা সহ সভাপতি থাকায় বিজেপি এই সংগঠনকে তৃণমূলের লাঠিয়াল বাহিনী তৈরীর সংগঠন বলে অভিযোগ করে।

Advertisement

বিজেপির জলপাইগুড়ি জেলার কমিটির অন্যতম সদস্য আগুন রায় বলেন, “পঞ্চায়েত নির্বাচনের আগে সংস্কৃতি বাঁচাও বলে সমিতি করে তৃণমূল চক্রান্ত লাঠিয়াল বাহিনী তৈরি করছে। তাতেই বোঝা যায় পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল মারদাঙ্গা করবে।” তবে অনুষ্ঠানে উপস্থিত তৃণমূলের জেলা সহ সভাপতি অশোক বর্মন বলেন, “এটা কোনও রাজনৈতিক সংগঠন নয়। লুপ্তপ্রায় সস্কৃতি বাঁচাতেই এই সংগঠন। এই সংগঠনে সিপিএম, বিজেপি সব দলের সমর্থক আছেন। কোনও গাড়িতে কোনও কোনও তৃণমূলের সমর্থক অতি উৎসাহী হয়ে দলের পতাকা লাগিয়েছে।” সমিতির সম্পাদক সফিকুল ইসলাম বলেন, “কেউ যদি গাড়িতে তৃণমূলের পতাকা লাগিয়ে আসেন, সেটা ভুল করে লাগিয়েছেন। আমরা অরাজনৈতিক সংগঠন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন