বর-কনেকে সেরা উপহার শৌচাগার!

না, বাস্তবের কোনও বিয়েতে এমনটা অবশ্য হয়নি। গোটাটাই অভিনয়। শৌচালয় নিয়ে প্রচার এবং সচেতনতা বাড়াতে এমনই এক ছবি দেখা গেল তুফানগঞ্জ মহাকুমা ক্রীড়া সংস্থার ময়দানে শ্রমিক মেলায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

তুফানগঞ্জ শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৯ ০৪:০৯
Share:

সঙ্গে শৌচাগার: তুফানগঞ্জে মেলার স্টলে স্বচ্ছতার প্রচার। নিজস্ব চিত্র

বিয়েতে সেরা উপহার শৌচাগার! হ্যাঁ, এমনই এক পরিবারকে খুঁজে পাওয়া গেল তুফানগঞ্জ শ্রমিক মেলা প্রাঙ্গণে। মেয়ের বাবার দাবি, পাত্র ভাল। কিন্তু পাত্রের বাড়িতে কোনও শৌচাগার নেই। মেয়ে তো বিয়ের পরে শ্বশুরবাড়িতে গিয়ে সমস্যা হত। কিন্তু বিয়েতে পাওয়া সেরা উপহারটি দেখে নিশ্চিন্ত হয়েছেন মেয়ের বাবাও। উপহার দেখে খুশি নতুন দম্পতিও।

Advertisement

না, বাস্তবের কোনও বিয়েতে এমনটা অবশ্য হয়নি। গোটাটাই অভিনয়। শৌচালয় নিয়ে প্রচার এবং সচেতনতা বাড়াতে এমনই এক ছবি দেখা গেল তুফানগঞ্জ মহাকুমা ক্রীড়া সংস্থার ময়দানে শ্রমিক মেলায়। তুফানগঞ্জ এক পঞ্চায়েত সমিতির উদ্যোগে বিভিন্ন স্বনির্ভর দলকে নিয়ে বেশ কয়েকটি স্টল হয়েছে ওই মেলায়। সেখানেই খুঁজে পাওয়া গেল নতুন কনে আর বরকে। তাঁদের মাঝে রয়েছে ওই শৌচালয়।

তুফানগঞ্জ এক ব্লক সূত্রে খবর পূর্বেই কোচবিহার জেলা নির্মল জেলা হিসেবে ঘোষণা হয়েছে। নির্মল জেলা ঘোষণা হওয়ার আগে, প্রতিটি গ্রাম পঞ্চায়েতে ভোরবেলা চলেছে ‘টিগারিং’। খোলা জায়গায় যাতে কেউ শৌচকর্ম না করেন, সে বিষয়ে বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ করা হয়েছিল। এর সঙ্গে ব্লক প্রশাসন থেকে খোলা জায়গায় শৌচকর্ম করতে দেখা গেলে, জরিমানার ব্যবস্থা করা হয়েছিল। ফলও মিলেছিল হাতেনাতে। যার ফলে খোলা মাঠে শৌচকর্ম বন্ধ হয়েছে বলে দাবি ব্লক প্রশাসনের।

Advertisement

আরও পড়ুন: হুঁশ ফেরে না হাসপাতালের

আরও বেশি করে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এবার মেলায় এই অভিনব পন্থা অবলম্বন করা হয়েছে বলে তুফানগঞ্জ ব্লক প্রশাসনের দাবি। তুফানগঞ্জ শ্রমিক মেলায় বর-কনের স্টল দেখতে ভিড় করেছেন, আট থেকে আশি সকলেই। কনে সেজে অভিনয় করছেন ভাটিবাড়ির বাসিন্দা শোভা বর্মণ, আর বর সেজেছেন কদমতলার নিমাই দাস।

তুফানগঞ্জ শ্রমিক মেলায় বর-কনের শৌচালয়-সহ স্টলের বিষয়ে তুফানগঞ্জ এক ব্লকের বিডিও শুভজিৎ দাশগুপ্ত বলেন, ‘‘কোচবিহার জেলা নির্মল জেলা হিসেবে ঘোষণা হয়েছে। মিশন নির্মল বাংলা লক্ষ্যে, আমরা অঙ্গিকার বদ্ধ আছি। বিভিন্ন বিধি-ব্যবস্থা করা হয়েছে সেই লক্ষ্যে। গ্রামগঞ্জে অনেক শৌচাগার বানানো হয়েছে। আরও বেশি করে যাতে বানানোর উদ্যোগ গ্রহণ করেন সকলে, সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতেই এই উদ্যোগ।’’ তিনি জানান শৌচাগার পরিষ্কার-পরিচ্ছন্ন রেখে, দূষণমুক্ত পরিবেশ গড়ে তোলাই প্রশাসনের লক্ষ্য। সেই জন্যই মেলায় এমন স্টল করার পরিকল্পনা করা হয় বলে তিনি জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন