চলচ্চিত্র উৎসবে উদ্যোগী মন্ত্রী

আগামী বছর থেকে ফের কলকাতা চলচ্চিত্র উৎসবের অঙ্গ হিসেবেই যাতে শিলিগুড়ি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন হয় সে ব্যাপারে উদ্যোগ গ্রহণের কথা জানালেন পর্যটনমন্ত্রী গৌতম দেব, চলচ্চিত্র পরিচালক অরিন্দম শীলরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ২০ নভেম্বর ২০১৬ ০২:১৬
Share:

১৭তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রীর সঙ্গে অভিনেত্রী সোহিনী সরকার, পরিচালক অরিন্দম শীল। — নিজস্ব চিত্র

আগামী বছর থেকে ফের কলকাতা চলচ্চিত্র উৎসবের অঙ্গ হিসেবেই যাতে শিলিগুড়ি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন হয় সে ব্যাপারে উদ্যোগ গ্রহণের কথা জানালেন পর্যটনমন্ত্রী গৌতম দেব, চলচ্চিত্র পরিচালক অরিন্দম শীলরা। শনিবার শিলিগুড়ির দীনবন্ধু মঞ্চে ১৭ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা জানান তাঁরা। এ দিন উৎসবের উদ্বোধন করেন অরিন্দমবাবু। তাঁর ‘ঈগলের চোখ’ ছবিটি উদ্বোধনী ছবি হিসেবে এ দিন দেখানো হয়। অরিন্দমবাবু কলকাতা চলচ্চিত্র উৎসব কমিটির অন্যতম সদস্য। তিনি জানান, শিলিগুড়ি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে কলকাতা উৎসবের অঙ্গ হিসাবে করতে তিনিও সচেষ্ট হবেন।

Advertisement

অরিন্দমবাবুর নতুন ছবি ‘ব্যোমকেশ পর্ব’ আগামী ডিসেম্বর মাসে মুক্তি পাচ্ছে। ছবির শ্যুটিং হয়েছে উত্তরবঙ্গের ডুর্য়াসে। সে কারণে ছবিটি এখানকার সিনেমা হলেও বিশেষ শো করার জন্য তিনি উদ্যোগী হবেন বলে জানিয়েছেন। সে সময় ছবির অভিনেতা অভিনেত্রীদের উপস্থিত থাকার কথাও জানান। তিনি বলেন, ‘‘বর্তমান সময়ে শিক্ষা, রাজনীতি, ধর্ম মিশে উল্টেপাল্টে দিচ্ছে। আমরাও কোথাও যেন অসহিষ্ণু হয়ে উঠছি। চলচ্চিত্র বা কোনও শিল্প মানুষের মধ্যে মেলবন্ধন ঘটাতে পারে।’’

পর্যটনমন্ত্রী বলেন, ‘‘কলকাতা চলচ্চিত্র উৎসবের সঙ্গেই যাতে শিলিগুড়িতে এই উৎসব হতে পারে তা দেখা হবে।’’ ২০১৪ সাল পর্যন্ত কলকাতা চলচ্চিত্র উৎসবের অঙ্গ হিসাবেই শিলিগুড়িতে চলচিত্র উৎসব হতো। কিন্তু কলকাতার মতো প্রযুক্তি ও পরিকাঠামো না থাকায় মাঝে কলকাতা চলচিত্র উৎসবের অঙ্গ হিসেবে শিলিগুড়িতে ওই উৎসব হয়নি। কলকাতা চলচ্চিত্র উৎসবের ছবিগুলি যে যান্ত্রিক ব্যবস্থায় দেখানো হয় শিলিগুড়ির দীনবন্ধু মঞ্চে সেই ব্যবস্থা নেই বলে সমস্যার কথা জানিয়েছেন উৎসবের আয়োজক শিলিগুড়ি সিনে সোসাইটির অন্যতম কর্মকর্তা প্রদীপ নাগ। ২৭ নভেম্বর পর্যন্ত চলবে উৎসব।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন