ধসে ফের বন্ধ হয়ে গেল টয় ট্রেন

ধসের কারণে মঙ্গলবারও মাঝপথ থেকে ফিরল টয় ট্রেন। এ দিন এনজেপি থেকে দার্জিলিংগামী টয় ট্রেন তিনধারিয়া পর্যন্ত গিয়ে ফের শিলিগুড়ি ফিরে আসে। অন্য দিকে, দার্জিলিং থেকে শিলিগুড়ির উদ্দেশ্যে রওনা দেওয়া ট্রেনটি কার্শিয়াং থেকেই দার্জিলিঙে ফিরে যায়। ধসের কারণে তিনধারিয়া এবং কার্শিয়াঙের পরে ট্রেন আর এগোতে পারেনি বলে রেল সূত্রে জানানো হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১৭ জুন ২০১৫ ০২:০৪
Share:

পাগলাঝোরায় ধস। সোমবার তোলা নিজস্ব চিত্র।

ধসের কারণে মঙ্গলবারও মাঝপথ থেকে ফিরল টয় ট্রেন।
এ দিন এনজেপি থেকে দার্জিলিংগামী টয় ট্রেন তিনধারিয়া পর্যন্ত গিয়ে ফের শিলিগুড়ি ফিরে আসে। অন্য দিকে, দার্জিলিং থেকে শিলিগুড়ির উদ্দেশ্যে রওনা দেওয়া ট্রেনটি কার্শিয়াং থেকেই দার্জিলিঙে ফিরে যায়। ধসের কারণে তিনধারিয়া এবং কার্শিয়াঙের পরে ট্রেন আর এগোতে পারেনি বলে রেল সূত্রে জানানো হয়েছে। সোমবারও একই কারণে দুটি ট্রেনই মাঝপথ থেকে ফিরে আসে। রেল সূত্রে জানানো হয়েছে, বর্ষার মরসুমে ধসের কারণে প্রতিদিনই পুরো যাত্রাপথ খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হবে, ট্রেন কত দূর পর্যন্ত যাবে।
ধসের কারণে লাইন উপড়ে যাওয়ায় ২০১০ সাল থেকে ৫ বছর শিলিগুড়ি-দার্জিলিং সরাসরি টয় ট্রেন চলাচল বন্ধ ছিল। গত শুক্রবার থেকে ফের পুরো পথে টয় ট্রেন চালু হয়। যদিও, পরদিনই ধসের কারণে মাঝপথ থেকে ট্রেন ফিরে আসে। তবে গত রবিবার শিলিগুড়ি-দার্জিলিং এবং দার্জিলিং-শিলিগুড়ি পুরো পথ ট্রেনটি যাতায়াত করেছে। বছর পাঁচেক আগে পাগলাঝোরায় ধসের কারণে লাইন উপড়ে গিয়েছিল। গত শনিবারও পাগলাঝোরা এলাকাতেই ফের ধস নামে। সোম এবং মঙ্গলবারও বৃষ্টিতে ওই এলাকায় ধস নামে। এই পরিস্থিতিতে ট্রেন চলাচল আপাতত বন্ধ রাখার প্রস্তাব এলেও, ৫ বছর পরে শিলিগুড়ি-দার্জিলিং ট্রেন চলাচল শুরু হওয়ায়, সেই ঘোষণা করতে চাইছে না রেল কর্তৃপক্ষ। তবে যাত্রী নিরাপত্তার স্বার্থে প্রতিদিন পরিস্থিতি খতিয়ে দেখে কতদূর ট্রেন চলবে বা আদৌও চলবে কি না, তার সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে। উত্তরপূর্ব সীমান্ত রেলের কাটিহার বিভাগের ডিআরএম উমেশকুমার যাদব সিংহ বলেন, ‘‘টয় ট্রেন বন্ধ হচ্ছে না। তবে যাত্রীদের নিরাপত্তার স্বার্থে প্রতিদিন ট্রেন চলাচলের আগে পরিস্থিতি খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হবে। রেলের কর্মীরা লাইনের উপর সর্বক্ষণ নজরদারি চালাচ্ছেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন