কুয়াশায় বন্ধ ট্রেন

ঘন কুয়াশার কারণ দেখিয়ে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট স্টেশন থেকে চালু ২টি  ট্রেন এবং গৌড়় লিঙ্কের সঙ্গে যুক্ত ইন্টারসিটির ওই ৮টি কামরা বাতিলের অভিযোগে এ দিন সরব হন  বামফ্রন্ট ও তৃণমূলের নেতারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বালুরঘাট শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৮ ০৪:২১
Share:

বালুরঘাটে গৌড় লিঙ্ক। নিজস্ব চিত্র

রেলের সিদ্ধান্ত মতোই শুক্রবার বিকেলে বালুরঘাট থেকে সাধারণ আটটি কামরা বাদ দিয়ে সাতটি কামরা নিয়ে বালুরঘাট স্টেশন থেকে গৌড় লিঙ্ক ট্রেন চলল। ওই সাতটির মধ্যে তিনটি স্লিপার কোচ, দু’টি এসি এবং বাকি দু’টির মধ্যে একটি সাধারণ মহিলা যাত্রীদের জন্য, একটি সাধারণ কোচ। বালুরঘাট-শিলিগুড়ি ইন্টারসিটি এবং বালুরঘাট-মালদহ ডেমু ট্রেন চলাচল এ দিন থেকে আগামী দু’মাসের জন্য বন্ধ হয়ে গেল বলে রেল সূত্রে জানা গিয়েছে। এ দিন ২৮ ডিসেম্বর থেকে ১ ফ্রেব্রুয়ারি পর্যন্ত টানা দু’মাস বালুরঘাট-শিলিগুড়ি ইন্টারসিটি, বালুরঘাট-মালদহ ডেমু ট্রেন এবং গৌড়় লিঙ্ক প্যাসেঞ্জার কোচ চলাচল বন্ধ থাকবে বলে সংশ্লিষ্ট উত্তরপূর্ব সীমান্ত রেলের পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে। ওই ইন্টারসিটির আটটি কামরা গৌড়় লিঙ্কের সঙ্গে যুক্ত হত। ইন্টারসিটি চলাচল বন্ধ হয়ে যাওয়ায় ওই কামরা ছাড়াই গৌড়় লিঙ্ক চলবে।

Advertisement

ঘন কুয়াশার কারণ দেখিয়ে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট স্টেশন থেকে চালু ২টি ট্রেন এবং গৌড়় লিঙ্কের সঙ্গে যুক্ত ইন্টারসিটির ওই ৮টি কামরা বাতিলের অভিযোগে এ দিন সরব হন বামফ্রন্ট ও তৃণমূলের নেতারা। রেলের ওই সিদ্ধান্তে বালুরঘাটের সাধারণ যাত্রী থেকে বিভিন্ন মহলে ব্যাপক ক্ষোভ ছড়িয়েছে। কুয়াশার অজুহাত দেখিয়ে গৌড়লিঙ্ক এবং বিকেলের বালুরঘাট-শিলিগুড়ির মতো গুরুত্বপূর্ণ ট্রেন বন্ধ করা হচ্ছে বলে অভিযোগ তুলে সরব হয়েছে তৃণমূল, বাম সহ স্থানীয় রেল উন্নয়ন কমিটির প্রতিনিধিরাও।

দীর্ঘ বঞ্চনার পর অবশেষে মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকার সময় দক্ষিণ দিনাজপুর জেলা থেকে প্রথম রেল পরিষেবা চালু হয়। ২০০৪ সালে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের কাটিহার ডিভিশনের অধীনে প্রথমে গৌড় লিঙ্কের মতো একটি ট্রেন দিয়ে যাত্রী পরিষেবা চালু হয়। এরপর আন্দোলন ও দাবি মেনে সীমান্তবর্তী এ জেলায় এখনও অবধি মাত্র পাঁচটি ট্রেন চালু রয়েছে। ওই ট্রেনগুলি হল মালদহের গৌড় এক্সপ্রেসের সঙ্গে চালু বিকেলের লিঙ্ক প্যাসেঞ্জার ট্রেন। বালুরঘাট কলকাতা তেভাগা এক্সপ্রেস, শিলিগুড়ি ইন্টারসিটি, সপ্তাহে দু’দিনের বালুরঘাট হাওড়া এবং দুপুরের বালুরঘাট-মালদহ ডেমু।

Advertisement

আরএসপির জেলা সম্পাদক তথা বালুরঘাটের বিধায়ক বিশ্বনাথ চৌধুরী বলেন, প্রতিবাদ জানিয়ে রেল কর্তৃপক্ষকে চিঠি পাঠিয়েছি। ওই ট্রেনগুলি বাতিল হলে খুবই সমস্যায় পড়বেন জেলার অনেকেই।

কাটিহার ডিভিশনের ডিআরএম চন্দ্রপ্রকাশ গুপ্ত বলেন, শুধু দক্ষিণ দিনাজপুর নয়, অন্য জায়গার বেশ কিছু ট্রেন কিছু দিনের জন্য বাতিল রাখা হয়েছে। তবু এখানকার বিষয়টি খতিয়ে দেখে পদক্ষেপ নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন