Red Panda Birth

জঙ্গলে জন্মাল দুই রেড পান্ডা

বন দফতরের ঘেরাটোপে প্রজননে জন্ম নেওয়া দুটি মাদি পান্ডার সঙ্গে জঙ্গলের বুনো রেড পান্ডার মিলনে প্রথম বার দুটি শাবকের জন্ম হয়েছে।

Advertisement

কৌশিক চৌধুরী

শিলিগুড়ি শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ০৮:৪৯
Share:

জঙ্গলে ছেড়ে দেওয়ার পরে তিন বছরের মাথায় নতুন রেড পান্ডা শাবকদের জন্ম হয়েছে।  ছবি: বন দফতরের সৌজন্যে।

পাহাড়ের সিঙ্গালিলা জাতীয় উদ্যানের জঙ্গলে দুটি রেড পান্ডার জন্ম হয়েছে। বন দফতর সূত্রের খবর, দার্জিলিং পদ্মজা নায়ডু জ়ুলজিক্যাল পার্ক বা দার্জিলিং চিড়িয়াখানার অধীনে ‘রেড পান্ডা প্রজেক্ট’ রয়েছে। সেখানে বনকর্মীদের নজরদারিতে রেড পান্ডার জন্মও আগেও হয়েছে।

Advertisement

এদের মধ্যে তিনটি রেড পান্ডাকে গত বছরের ২৬ ডিসেম্বর ওই জাতীয় উদ্যানে ছাড়া হয়েছিল। তিনটিরই ‘রেডিও কলার’ রয়েছে। মাদি রেড পান্ডা তিস্তা ও নীরা জঙ্গলের বন্য রেড পান্ডাদের সঙ্গে মেলামেশা করার পরে গর্ভবতী হয়। সম্প্রতি তিস্তা এবং নীরা দুটি শাবকের জন্ম দিয়েছে।

বন দফতরের ঘেরাটোপে প্রজননে জন্ম নেওয়া দুটি মাদি পান্ডার সঙ্গে জঙ্গলের বুনো রেড পান্ডার মিলনে প্রথম বার দুটি শাবকের জন্ম হয়েছে। দার্জিলিং চিড়িয়াখানার অধিকর্তা বাসবরাজ হলেইচি বলেন, "রেড পান্ডার কৃত্রিম প্রজননের পরের এই ধাপ যথেষ্ট গুরুত্বপূর্ণ এবং সফল। আমরা সিঙ্গালিলা জাতীয় উদ্যানের পরে, নেওড়া ভ্যালিতেও কিছু রেড পান্ডা ছাড়ার পরিকল্পনা করছি।"

Advertisement

বন দফতর সূত্রে খবর, নেওড়া ভ্যালিতে এখনই রেড পান্ডা ছাড়া না হলেও, আগামী দিনে দফতরের পরিকল্পনায় রয়েছে। দু’-এক বছরের মধ্যে তা বাস্তবায়িত হতে পারে বলে জানানো হয়েছে। আপাতত সিঙ্গালিলা পার্কেও রেড পান্ডাদের উপরে দূর থেকে নজরদারি চলছে। দুই মা শাবক পান্ডাদের নিয়ে পছন্দের বাঁশঝাড়ের মধ্যে থাকছে। বৃষ্টিতে তারা গাছের কোটরে আশ্রয় নিচ্ছে। একাধিক ছবি দূর থেকে তোলা হলেও এখনও বনকর্মীরা কাছে যাননি। আরও বেশ কিছু দিন পরে কাছ থেকে শিশুদের দেখা হবে। তখনই তাদের লিঙ্গ বোঝা সম্ভব হবে। অনেক সময় তা করতে তিন মাস সময় লেগে যায়। বনকর্মীরা জানাচ্ছেন, রেড পান্ডা বিলুপ্তপ্রায় শুধু নয়, শান্ত, নিরীহ এবং ভিতু প্রকৃতির হয়ে থাকে। মা হওয়ার পরে নীরা
ও তিস্তার হাবভাবের কিছুটা পরিবর্তন হয়েছে। তাই দূর থেকে নজরদারি চালানোর কাজ
চলবে।

রেড পান্ডারা সাধারণত শীতের শেষ থেকে গরমের শুরু, জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে মিলিত হয়। ১০০-১৫০ দিনের মধ্যে মা সন্তান প্রসব করে। সাধারণত এক থেকে চারটি শাবকের জন্ম হয়। জুন-জুলাই নাগাদ শিশুদের জন্ম হয়।

দার্জিলিং চিড়িয়াখানায় ১৯৯০ সাল থেকে রেড পান্ডার প্রজনন শুরু হয়। ১৯৯২ সালে নেদারল্যান্ড থেকে একটি পুরুষ রেড পান্ডা আনা হয়। ১৯৯৪ সালে প্রথম ঘেরাটোপে দু’টি রেড পান্ডা শাবকের জন্ম হয়। দশ বছরে ৩৮টি রেড পান্ডার জন্ম হয়। গত ২০১৯ সাল থেকে রে়ড পান্ডাদের পুরোপুরি স্বাভাবিক জঙ্গলে ছেড়ে দিয়ে নজরদারি শুরু হয়।

রেড পান্ডার সঙ্গে দার্জিলিং চিড়িয়াখানায় একটি তুষার চিতারও জন্ম হয়েছে। চিড়়িয়াখানার ১৩ বছর বয়সী একটি মাদি তুষার চিতা ওই শাবকের জন্ম দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন