ভুয়ো নথি নিয়ে ভর্তি হতে এসে ধৃত দুই পড়ুয়া

ভুয়ো নথি নিয়ে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ভর্তি হতে আসা দুই পড়ুয়াকে পুলিশের হাতে তুলে দিল কলেজ কর্তৃপক্ষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৫ ০১:৫৭
Share:

ভুয়ো নথি নিয়ে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ভর্তি হতে আসা দুই পড়ুয়াকে পুলিশের হাতে তুলে দিল কলেজ কর্তৃপক্ষ।

Advertisement

মেডিক্যাল কলেজ সূত্রে জানা গিয়েছে, এ দিন কাটোয়া থেকে এক ছাত্র এবং মেদিনীপুর থেকে এক ছাত্রী তাদের পরিবারের লোকজনের সঙ্গে কলেজে ভর্তির জন্য আসে। অধ্যক্ষের সঙ্গে দেখা করে তারা ভর্তির অ্যালটমেন্ট লেটার হিসাবে দুটি চিঠি দেন। অভিযোগ, মেডিক্যাল কলেজ হাসপাতালের প্যাড জাল করে ওই দুটি চিঠি লেখা। তারা দাবি করেন কলকাতার টালিগঞ্জের একটি সংস্থা তাদের বিশেষ কোটায় ভর্তির ব্যবস্থা করে দেবে আশ্বাস দিয়ে মোটা টাকা নিয়েছে।

উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ সমীর ঘোষ রায় বলেন, ‘‘দু’জন পড়ুয়া এ দিন ভুয়ো অ্যালটমেন্ট লেটার নিয়ে ভর্তি হতে এসেছিল। পুলিশ ডেকে নথিপত্র তুলে দেওয়া হয়েছে।’’ কলেজ কর্তৃপক্ষ জানান, নিয়ম অনুসারে জয়েন্ট এনট্রান্স পরীক্ষায় মেধা তালিকার ভিত্তিতে কাউন্সেলিংয়ে ডাকা হয় ছাত্রছাত্রীদের। সেই মতো তাদের কম্পিউটার নিয়ন্ত্রণ ব্যবস্থার মাধ্যমে অ্যালটমেন্ট লেটার দেওয়া হয়। ভর্তির সময় সেই চিঠি নিয়ে সংশ্লিষ্ট মেডিক্যাল কলেজ হাসপাতালে যেতে হয়। কলেজ কর্তৃপক্ষের কাছে কারা ভর্তি হবেন তা বিস্তারিত জানানো থাকে। ‘পাসওয়ার্ড’ ব্যবহার করে দায়িত্বে থাকা ব্যক্তি সেই তালিকায় অ্যালটমেন্ট লেটার যথাযথ কিনা মিলেয়ে নেন। তা দেখতে গিয়েই উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ বুঝতে পারেন ভুয়ো অ্যালটমেন্ট লেটার তৈরি করা হয়েছে। সেখানে জানানো হয়েছে, ১০ সেপ্টেম্বর থেকে ক্লাস শুরু হবে। সেই মতো তারা যেন ভর্তির জন্য য়োগাযোগ করেন। একজন ৯ হাজার টাকার ব্যাঙ্ক ড্রাফটও সঙ্গে নিয়ে এসেছিলেন।

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, কাটোয়া থেকে যিনি এসেছেন তিনি ১৪ লক্ষ টাকা ভর্তির জন্য ওই সংস্থাকে দিয়েছেন বলে দাবি। ছাত্রীটি ৫ লক্ষ টাকা দিয়েছে বলে মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষকে জানিয়েছে। কলেজ সূত্রে জানা গিয়েছে, গত ৭ সেপ্টেম্বর একই ভাবে এক ছাত্রের মামা বলে পরিচয় দিয়ে একই রকম ভাবে ভুয়ো চিঠি নিয়ে এক ব্যক্তি ভর্তির আবেদন নিয়ে এসেছিলেন। তখনও বিষয়টি পুলিশকে জানানো হয়েছিল। এ বছর ইতিমধ্যেই কলেজে নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরু হয়ে গিয়েছে।

ধৃত স্বামী। বিবাহ-বহির্ভূত সর্ম্পকের প্রতিবাদ করায় দুই মাসের অন্তঃসত্বা স্ত্রীকে বিষ খাইয়ে মারার অভিযোগ উঠল স্বামীর বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে মালদহের ইংরেজবাজার থানার অমৃতির শীতল পাড়া গ্রামে। অভিযুক্ত স্বামীকে গ্রেফতার করেছে পুলিশ। মৃতার নাম সোনা মন্ডল (২২)। অভিযুক্ত স্বামীর নাম রাজকুমার মণ্ডল। তিনি পেশায় রাজমিস্ত্রির কাজ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন