Vice Chancellor Appointment

নতুন উপাচার্য উত্তরের দুই বিশ্ববিদ্যালয়ে

হিল্‌স বিশ্ববিদ্যালয়ে গত জুনের পরে উপাচার্য নেই। পদে ছিলেন প্রেমকুমার পোদ্দার। অস্থায়ী উপাচার্য হিসাবে কয়েক মাস তিনি কাজ চালানোর পরে, তাঁর মেয়াদ বাড়ানো হয়নি।

Advertisement

সৌমিত্র কুন্ডু

শিলিগুড়ি শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ০৯:৩০
Share:

দার্জিলিং হিলস বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

সুপ্রিম কোর্টের নির্দেশে রাজ্যের দেওয়া তালিকা থেকেই আচার্য তথা রাজ্যপাল ছ’টি বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তী উপাচার্য নিয়োগ করবেন। এক সপ্তাহের মধ্যে তা করতে বলা হয়েছে। এর মধ্যে উত্তরবঙ্গের দু’টি বিশ্ববিদ্যালয় রয়েছে। একটি মালদহে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় এবং অন্যটি দার্জিলিং হিল্‌স বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার সুপ্রিম কোর্টে আচার্যের হয়ে কেন্দ্রের অ্যাটর্নি জেনারেল আর বেঙ্কটরমণি জানান, রাজ্যপাল ছ’টি নামের অনুমোদন দিয়েছেন। আদালত এক সপ্তাহের মধ্যে উপাচার্য নিয়োগের নির্দেশ দিয়েছে।

Advertisement

হিল্‌স বিশ্ববিদ্যালয়ে গত জুনের পরে উপাচার্য নেই। পদে ছিলেন প্রেমকুমার পোদ্দার। অস্থায়ী উপাচার্য হিসাবে কয়েক মাস তিনি কাজ চালানোর পরে, তাঁর মেয়াদ বাড়ানো হয়নি। শিক্ষা দফতর সূত্রে জানা যায়, দার্জিলিং হিল্‌স বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে রাজ্যের তরফে প্রেমকুমার পোদ্দারের নাম ফের পাঠানো হয়েছিল। আচার্য তাতে সম্মতি দিয়েছেন। তবে বুধবার পর্যন্ত নির্দেশিকা পাননি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের জন্য বর্ধমান বিশ্ববিদ্যালয়ের রসায়ন অধ্যাপক পবিত্র চট্টোপাধ্যায়ের নাম পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। গৌড়বঙ্গে উপাচার্য নিয়োগ নিয়ে কোনও নির্দেশিকা মেলেনি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রজতকিশোর দে-কে সম্প্রতি সরিয়ে দেন আচার্য তথা রাজ্যপাল। যদিও তিনিই তাঁকে মনোনীত করেছিলেন। উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য ও আচার্য টানাপড়েনে রাজ্য রজতকিশোরকে পুনর্বহাল করলেও আচার্য মেনে নেননি। পরে কর্মসমিতির বৈঠকে সিদ্ধান্ত হয়, তারা রাজ্য সরকারের সিদ্ধান্তই মানবে। উপাচার্য তার পর থেকে বিশ্ববিদ্যালয়ে আসেননি বলেই একটি সূত্রে জানা গিয়েছে। নতুন উপাচার্য নিয়োগে এই জটিলতাও কাটবে বলে মনে করা হচ্ছে।

উপাচার্যের মেয়াদ শেষ হওয়ার পরেও নতুন উপাচার্য নিয়োগ না-হওয়ায় হিল্‌স বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি সব চেয়ে খারাপ। রাজ্যের তরফে রেজিস্ট্রার ও ফিনান্স অফিসার সম্প্রতি নিয়োগ করা হয়। উপাচার্য নিয়োগের খবরে আশাবাদী পড়ুয়ারা। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সুজাতারানি রাই বলেন, ‘‘উপাচার্য নিয়োগ হলে, বিশ্ববিদ্যালয়ের উপকার হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন