West Bengal Lockdown

পর্যটন শিল্পের চাকা গড়াতে প্রস্তুত ডুয়ার্স

এই করোনা আবহে পর্যটকদের নিরাপত্তা ও পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত কর্মীদের সুরক্ষা নিয়ে সচেতনতামূলক কর্মসূচি শুরু হল আলিপুরদুয়ারে। আগামী একমাস ধরে জেলার ১২টি জায়গায় এই কর্মসূচি চালানো হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আলিপুরদুয়ার শেষ আপডেট: ১৬ জুন ২০২০ ০৭:৩৯
Share:

নিষেধ: লকডাউনে বন্ধ ছিলই। প্রতি বছরের মতো নিয়মমাফিক বর্ষার কারণে আজ, মঙ্গলবার থেকে  তিন মাস বন্ধ থাকছে গরুমারা, চাপড়ামারি, জলদাপাড়া ও মহানন্দার জঙ্গল। ছবি: দীপঙ্কর ঘটক

লকডাউন শিথিল হতেই পর্যটকদের আনাগোনা শুরু হয়েছে ডুয়ার্সে। আগামী দিনে পর্যটকদের সেই সংখ্যা আরও বাড়বে বলেই আশা প্রশাসন থেকে শুরু করে পর্যটন ব্যবসায়ীদের।

Advertisement

এই করোনা আবহে পর্যটকদের নিরাপত্তা ও পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত কর্মীদের সুরক্ষা নিয়ে সচেতনতামূলক কর্মসূচি শুরু হল আলিপুরদুয়ারে। আগামী একমাস ধরে জেলার ১২টি জায়গায় এই কর্মসূচি চালানো হবে।

লকডাউনের সময় থেকেই ডুয়ার্সের পর্যটন কার্যত থমকে গিয়েছিল। বন্ধ অবস্থায় পড়ে ছিল বিভিন্ন লজ থেকে শুরু করে হোম স্টে। কাজ বন্ধ হয়ে যায় গাইড থেকে শুরু করে জিপসি চালক ও পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত লোকজনের। তবে লকডাউন শিথিল হতেই ধীরে ধীরে পর্যটকদের আসতে শুরু করেন ডুয়ার্সে। টানা লকডাউনের দমবন্ধ করা পরিবেশ থেকে মুক্তি পেতে সম্প্রতি মাদারিহাটের একটি রিসর্টে আসেন উত্তর ২৪ পরগনার একদল পর্যটক। জলদাপাড়ার জঙ্গল ঘুরে দেখার সৌভাগ্য না হলেও আলিপুরদুয়ারের বিভিন্ন জায়গা ঘুরে বেড়ান তাঁরা।

Advertisement

পর্যটন ব্যবসায়ীদের আশা, অচিরেই ডুয়ার্সে পর্যটকদের আসা আরও বেড়ে যাবে। কারণ ইতিমধ্যেই রাজ্য ও রাজ্যের বাইরে থেকে পর্যটকদের অনেকেই ডুয়ার্সের লজগুলিতে বুকিং শুরু হয়েছে কিনা কিংবা এখানে এখন ঘুরতে এলে কোনও সমস্যা হবে কিনা সেই বিষয়ে ফোনে খোঁজখবর নিতে শুরু করেছেন। এই অবস্থায় ডুয়ার্স বেড়াতে আসা পর্যটকদের নিরাপত্তা ও পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত কর্মীদের সুরক্ষা নিয়ে সোমবার থেকে আলিপুরদুয়ারে সচেতনতামূলক কর্মসূচি শুরু হল আলিপুরদুয়ারে। আলিপুরদুয়ার ডিস্ট্রিক্ট ট্যুরিজ়ম অ্যাসোসিয়েশনের উদ্যোগে এ দিন চিলাপাতায় এই কর্মসূচি পালিত হয়। যেখানে জেলা পর্যটন আধিকারিক কমলিকা মুখোপাধ্যায়ও উপস্থিত ছিলেন।

সূত্রের খবর, করোনা আবহে পর্যটকদের স্টেশন থেকে লজে নিয়ে আসা থেকে শুরু করে তাঁদের বেড়াতে যাওয়ার প্রতিটি ক্ষেত্রে কী কী করতে হবে সে বিষয়ে এই কর্মসূচির মাধ্যমে পর্যটনশিল্পের সঙ্গে যুক্ত কর্মীদের এ দিন হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। দু’টি পর্যায়ের এ দিনের কর্মসূচিতে লজ ও হোম স্টে মালিক, গাইড, গাড়িচালক এবং পর্যটন শিল্পে যুক্ত ১১৩ জন অংশ নেন। আলিপুরদুয়ার ডিস্ট্রিক্ট ট্যুরিজম অ্যাসোসিয়েশনের কো-অর্ডিনেটর তমাল গোস্বামী বলেন, ‘‘আগামী একমাস ধরে জেলার ১২টি জায়গায় এই কর্মসূচি চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন