কার ভাগ্যে বিশ্ববিদ্যালয়

এই জেলায় একটি বিশ্ববিদ্যালয় গড়া নিয়ে জেলাবাসী দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বালুরঘাট শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:০১
Share:

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

দক্ষিণ দিনাজপুরে বিশ্ববিদ্যালয় গড়বে রাজ্য সরকার। বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গঙ্গারামপুর স্টেডিয়ামের জনসভা মঞ্চ থেকে এই ঘোষণা করেন। তিনি বলেন, ‘‘এই জেলায় বিশ্ববিদ্যালয় গড়ে দেব। আর বাইরে গিয়ে ছেলেমেয়েদের পড়তে হবে না।’’ উত্তর দিনাজপুরের রায়গঞ্জে বিশ্ববিদ্যালয় রয়েছে। কিন্তু দক্ষিণ দিনাজপুরে এখনও কোনও বিশ্ববিদ্যালয় নেই। তাই তাঁর এই ঘোষণার পরে খুশি জেলাবাসী।

Advertisement

এই জেলায় একটি বিশ্ববিদ্যালয় গড়া নিয়ে জেলাবাসী দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন। বিশেষ করে ছাত্র সংগঠনগুলি দাবি তুলে বলেছিল, উচ্চ শিক্ষার জন্য অনেকটা দূরে যেতে হয় তাদের। তৃণমূল সূত্রের খবর, সেই দাবির কথা মুখ্যমন্ত্রীর কানেও পৌঁছয়। তাই তিনি এ দিন বিশ্ববিদ্যালয় তৈরির কথা ঘোষণা করেন।

কিন্তু এই ঘোষণার পরে এখন লাখ টাকার প্রশ্ন: বিশ্ববিদ্যালয়টি হবে কোথায়? সাধারণ ভাবে বালুরঘাট জেলা সদর হওয়ার তারই অগ্রাধিকার। বালুরঘাটের বাম বিধায়ক বিশ্বনাথ চৌধুরীও সেই যুক্তি দিয়েছেন। কিন্তু গত বিধানসভা ভোটে সেখানে তৃণমূল নেতা শঙ্কর চক্রবর্তী হেরে যাওয়ার পরে বালুরঘাট থেকে দূরেই থাকছেন মুখ্যমন্ত্রী। এ বারেও আগে বালুরঘাটে যাওয়ার কথা ছিল তাঁর। কিন্তু পরে সেই সফর বাতিল হয়ে যায়। পরিবর্তে গঙ্গারামপুরে সভা করেন মুখ্যমন্ত্রী।

Advertisement

গঙ্গারামপুর তৃণমূলের জেলা সভাপতি বিপ্লব মিত্রের এলাকায়। তৃণমূল সূত্রের খবর, তিনি চাইবেন এখানেই হোক বিশ্ববিদ্যালয়। তার সম্ভাবনাও যথেষ্ট জোরালো। আর এই প্রশ্নের মধ্যে দোলাচলে রয়েছেন বালুরঘাটের বাসিন্দারা। শহরের শিক্ষাবিদ থেকে শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধি— সকলেরই বক্তব্য, বালুরঘাটেই বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য দীর্ঘদিন ধরে এখানকার মানুষ দাবি জানিয়ে আসছিলেন। বিশ্বনাথবাবু বলেন, ‘‘মুখ্যমন্ত্রীর এ জেলায় বিশ্ববিদ্যালয় গড়ার মতো সঠিক সিদ্ধান্তকে স্বাগত জানাই। তবে স্পষ্ট করে তিনি বলেননি কোথায় বিশ্ববিদ্যালয় গড়বেন। ফলে রাজনৈতিক দিক দিয়ে ভাবলে একটা ধন্ধ থাকেই গঙ্গারামপুর আর বালুরঘাটের মধ্যে।’’

তবে পরিকাঠামো ও পরিবেশের বিচারে জেলা সদরকে বিশ্ববিদ্যালয় হিসেবে বেছে নেওয়া জরুরি বলে বিশ্বনথবাবুর মত। তাঁর এবং এলাকার অনেকের বক্তব্য, গঙ্গারামপুরে তো পলিটেকনিক কলেজ হয়েছে। শিক্ষকরাও মনে করেন, বালুরঘাট ও সংলগ্ন পতিরাম, কুমারগঞ্জ এবং হিলি এলাকা মিলে পাঁচটি কলেজ, তিনটি বিএড কলেজ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের মতো উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের জন্য তাই বালুরঘাটই ঠিকঠাক।

মুখ্যমন্ত্রী অবশ্য ঘোষণার পরে জমি কোথায় দেখা হবে, তা নিয়ে কিছু জানাননি। প্রশাসন সূত্রেও কিছু বলা হচ্ছে না। ফলে আপাতত এই প্রশ্ন নিয়েই প্রহর গুনছে দক্ষিণ দিনাজপুর। আর এই ঘোষণার কথা শুনে আশায় বুক বাঁধছে পাশের জেলার হেমতাবাদ। আজ, বৃহস্পতিবার সেখানে থানা মাঠে সরকারি জনসভায় যোগ দেওয়ার কথা মুখ্যমন্ত্রী। সেখানকার অনেকেই মনে করছেন, এ বারে তাঁদের দীর্ঘদিনের দাবি মতো সেখানে একটি কলেজ তৈরির কথা ঘোষণা করবেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন