Maldah

নিখোঁজ জামাইকে ফিরে পেতে রাস্তায় তুকতাক! মালদহে শাশুড়িকে ধরে গণধোলাই সেই রাস্তাতেই

এলাকাবাসীর আবার অভিযোগ, যত্রতত্র এই মন্ত্রপূত সামগ্রী ফেলায় পাড়ায় একের পর এক দুর্ঘটনা ঘটছে। কেউ পথ দুর্ঘটনার কবলে পড়ছেন। কেউ আবার অসুস্থ হয়ে পড়ছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ইংরেজবাজার শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১৩:৫৮
Share:

তিন মাথার মোড়ে মন্ত্রপূত ফুল-কাপড় ফেলার জন্য এলাকায় দুর্ঘটনা হচ্ছে বলে অভিযোগ এলাকাবাসীর। এ নিয়ে প্রৌঢ়াকে গণপিটুনি প্রতিবেশীদের। প্রতীকী চিত্র।

দীর্ঘদিন ধরে জামাই নিরুদ্দেশ। জামাইকে ফিরে পেতেই গুণিনের নিদান মেনে তিন মাথার মোড়ে রোজ ফেলা হত লাল কাপড় এবং জবা ফুল। কখনও আবার কাগজ মোড়া পান-সুপারি। পোঁতা হত ধূপকাঠি। এই নিয়েই মারপিট মালদহ শহরের কৃষ্ণপল্লি এলাকায়। স্থানীয়দের অভিযোগ, এই কাপড়, ফুল ইত্যাদি রাস্তায় ফেলার জন্য দুর্ঘটনার মুখোমুখি হচ্ছেন কেউ কেউ। তাই শুক্রবার রাতে কয়েক জন অপেক্ষায় ছিলেন, কখন ওই ফুল-কাপড় ইত্যাদি ফেলতে কেউ আসেন। অবশেষে ওই কাজে দুই মহিলাকে আসতে দেখে তাঁদের ঘিরে ধরেন প্রতিবেশীরা। দেওয়া হয় গণধোলাই। এই ঘটনায় তীব্র উত্তেজনা ছড়ায় এলাকায়। ইংরেজবাজার থানার পুলিশ গিয়ে ক্ষিপ্ত জনতার হাত থেকে ওই দুই মহিলাকে উদ্ধার করে নিয়ে যায়।

Advertisement

পুলিশ সূত্রে খবর, আক্রান্ত দুই মহিলার নাম ঝুমা দাস (৪৫) এবং অঞ্জলি দাস (৪৪)। তাঁরা দুই বোন। ঝুমার মেয়ে সীমার বিয়ে হয়েছে কয়েক বছর আগে। কিন্তু স্ত্রী এবং নাবালিকা সন্তানকে ছেড়ে বছর দুই হল ঝুমার জামাই ‘নিখোঁজ’। বিবাহবিচ্ছেদের কথা বলেই নাকি খোকন দাস ভিন্ রাজ্যে কাজ করতে গিয়ে আর বাড়ি ফেরেননি। মেয়ের সংসার জোড়া লাগাতে গুণিনের দ্বারস্থ হয়েছিলেন ঝুমা।

সুজাপুরের বাসিন্দা ওই গুণিন বাতলে দেন জামাইকে ফেরানোর ‘পথ’। নিদান দেন, তাঁরা যে এলাকায় বসবাস করেন সেখানকার তিনমাথা মোড়ে এই ফুল, কাপড় ইত্যাদি রাতের অন্ধকারে ফেলে আসতে হবে। তবেই ফিরবেন জামাই। সেই কথা মেনে ঝুমা কৃষ্ণপল্লির তিনমাথার মোড়ে ওই জিনিসপত্র ফেলে আসতেন।

Advertisement

এলাকাবাসীর আবার অভিযোগ, যত্রতত্র এই মন্ত্রপূত সামগ্রী ফেলায় পাড়ায় একের পর এক দুর্ঘটনা ঘটছে। কেউ পথ দুর্ঘটনার কবলে পড়ছেন। কেউ আবার অসুস্থ হয়ে পড়ছেন। এই কাজ ঠিক কাদের, তা জানতে রাতে ওত পেতে অপেক্ষা করছিলেন কয়েক জন। অবশেষে শুক্রবার রাতে দুই মহিলাকে হাতেনাতে ধরে ফেলেন তাঁরা। চলে এলোপাথাড়ি কিল-চড়-ঘুষি।

রাখি ঘোষ নামে এক বাসিন্দার কথায়, ‘‘ওই দুই মহিলা অন্য কোনও এলাকার বাসিন্দা। আমাদের পাড়ায় বাসা ভাড়া নিয়ে থাকছেন। প্রতি দিন ওঁরা তিন মাথার মোড়ে তুকতাক করা জিনিসপত্র ফেলছিলেন। আমাদের ধারণা, এর ফলে পাড়ায় নানা অঘটন ঘটছে। তাই ওঁদের হাতেনাতে ধরা হয়। তখন ওঁরা জানান, জামাইকে ফিরে পেতে এই কাজ করেছেন।’’

এ ঘটনা নিয়ে পুলিশ জানিয়েছে, কুসংস্কারের ফলে এই গন্ডগোলের ঘটনা ঘটেছে। দুই মহিলাকে আটক করা হয়েছে। এলাকার কেউ নির্দিষ্ট ভাবে অভিযোগ করলে সংশ্লিষ্ট গুণিনেরও খোঁজে করা হবে। প্রয়োজনে তাঁকে গ্রেফতারও করবে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন