নিয়োগের দাবিতে আত্মহত্যার চেষ্টা

কাজে পুনর্নিয়োগের দাবিতে কর্মী সরবরাহকারী সংস্থার রান্নাঘরে ঢুকে রাসায়নিক খেয়ে আত্মহত্যার চেষ্টা করলেন এক তরুণী। মঙ্গলবার সকালে শিলিগুড়ি থানার বর্ধমান রোডের ঝংকার মোড় লাগোয়া এলাকার ঘটনা। পুলিশ জানিয়েছে, তরুণী ডুয়ার্সের ক্রান্তিহাট এলাকার বাসিন্দা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৬ ০১:৫৩
Share:

কাজে পুনর্নিয়োগের দাবিতে কর্মী সরবরাহকারী সংস্থার রান্নাঘরে ঢুকে রাসায়নিক খেয়ে আত্মহত্যার চেষ্টা করলেন এক তরুণী। মঙ্গলবার সকালে শিলিগুড়ি থানার বর্ধমান রোডের ঝংকার মোড় লাগোয়া এলাকার ঘটনা। পুলিশ জানিয়েছে, তরুণী ডুয়ার্সের ক্রান্তিহাট এলাকার বাসিন্দা। তাঁকে শহরের একটি নার্সিংহোমে ভর্তি করানো হয়েছে। তাঁর অবস্থা স্থিতিশীল। রাত পর্যন্ত তরুণীর পরিবারের তরফে অভিযোগ দায়ের হয়নি। পুলিশ সংস্থার দফতরটি বন্ধ করে দিয়ে কর্মীদের জিজ্ঞাসাবাদ শুরু করেছে। শিলিগুড়ি পুলিশের এসিপি থেন্ডুপ শেরপা বলেন, ‘‘ঘটনা খতিয়ে দেখা হচ্ছে।’’

Advertisement

পুলিশ জানিয়েছে, গত জুলাই মাসে শাখা সচিবালয় উত্তরকন্যার নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন ওই তরুণী। কর্মীদের একাংশ উত্তরকন্যার কাজ না করে মোবাইল নিয়ে সময় কাটান বলে ওই তরুণী অভিযোগ করেছিলেন। এমনকী, মোবাইলে অশ্লীল সিনেমাও দেখা হয় বলে সেই সময় তিনি দাবি করেন। তার পরে তাঁর খাবারের মধ্যে ঘর পরিষ্কারের রাসায়নিক মেশানো হয় বলে অভিযোগ। তরুণী তা খেয়ে অসুস্থ হয়ে হাসপাতালেও কিছু দিন ছিলেন। পরে ফের উত্তরকন্যা লাগোয়া এলাকায় তাঁর শ্লীলতাহানির অভিযোগে এক যুবককে গ্রেফতারও করা হয়। তখনই তাঁকে কাজ থেকে সরিয়ে দেওয়া হয়। মহিলাদের নিরাপত্তা, পরিস্থিতির কথা বলে প্রতিবাদ করায় তাঁকে কাজ থেকে সরিয়ে দেওয়া হয় বলে তরুণী সরব হয়েছিলেন। পর্যটন মন্ত্রী গৌতম দেবকে সব জানিয়েওছিলেন। এ দিন মন্ত্রী বলেন, ‘‘পুলিশ-প্রশাসনের সঙ্গে কথা বলব। অবশ্যই মহিলার বিষয়টি মানবিক ভাবে দেখতে হবে।’’

কর্মী সরবরাহ সংস্থার দাবি, মাস দু’য়েক আগে তিনি ফের সংস্থার মাধ্যমেই সেবক রোডের একটি শপিং মলে সাফাইয়ের কাজ যোগ দেন। কিন্তু কাউকে না জানিয়ে সপ্তাহ খানেক ধরে তিনি ছুটিতে ছিলেন। এ দিন সকালে দফতরে এসে ফের পুনর্বহালের জন্য সরব হন। সংস্থার শিলিগুড়ি শাখার সুপারভাইজার কমল মণ্ডল, রঞ্জন গোস্বামীদের দাবি, ‘‘আমরা কখনওই ওঁকে ছাঁটাই করিনি। কাউকে কিছু না বলে মেয়েটি কাজ থেকে মাঝেমধ্যে বসে যায়। তাই তার জায়গায় অন্য কর্মীকে শপিং মলে কাজে পাঠানো হয়েছে।’’ কোথাও কাজ ফাঁকা হলে তাঁকে দেওয়া হবে বলে জানানো হয়। ওই সংস্থা সূত্রে জানা গিয়েছে, এর পর কিছু ক্ষণ চুপ করে চেয়ারে বসে থেকে কর্মীদের চোখ এড়িয়ে রান্নাঘরে গিয়ে শৌচালয় পরিষ্কারের ওই তরল গ্লাসে ঢেলে খাওয়ার চেষ্টা করেন তিনি। পরে সংস্থার তরফে তরুণীকে নার্সিংহোমে ভর্তি করানো হয়। চিকিৎসক এসকে চৌধুরী জানিয়েছেন, তরুণীর অবস্থা স্থিতিশীল। তরুণীর আত্মীয় শুভজিৎ রায় জানান, তিনি কিছুটা সুস্থ হলে কথা বলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন