অস্ত্র পাচারে অভিযুক্ত সঞ্জয়কে সাসপেন্ডের সিদ্ধান্ত জিটিএ-র

অস্ত্র পাচারের অভিযোগে নাম জড়িয়ে পড়া সঞ্জয় থুলুঙ্গকে সভা থেকে সাসপেন্ড করার সিদ্ধান্ত নিল জিটিএ। গত নভেম্বর মাসে অসমে বিপুল অস্ত্র সহ দুই যুবক ধরা পড়ে। জিটিএ সদস্য সঞ্জয় থুলুঙ্গের নির্দেশেই অস্ত্র জড়ো করে নিয়ে যাওয়া হচ্ছিল বলে অভিযোগ ওঠে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দার্জিলিং শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৫ ০১:৪৭
Share:

অস্ত্র পাচারের অভিযোগে নাম জড়িয়ে পড়া সঞ্জয় থুলুঙ্গকে সভা থেকে সাসপেন্ড করার সিদ্ধান্ত নিল জিটিএ। গত নভেম্বর মাসে অসমে বিপুল অস্ত্র সহ দুই যুবক ধরা পড়ে। জিটিএ সদস্য সঞ্জয় থুলুঙ্গের নির্দেশেই অস্ত্র জড়ো করে নিয়ে যাওয়া হচ্ছিল বলে অভিযোগ ওঠে।

Advertisement

এই ঘটনায় অস্বস্তিতে পড়ে গোর্খা জনমুক্তি মোর্চা একটি দলীয় তদন্ত কমিটিও গঠন করে। এবার জিটিএ সভা থেকে সাসপেন্ড করে মোর্চা পরিচালিত জিটিএ প্রশাসনিক অনুশাসনের বার্তাও দিতে চাইল বলে মনে করা হচ্ছে। ঘটনা হল, বিধানসভা, লোকসভার মতোই এবার থেকে অধিবেশন শুরু করার সিদ্ধান্ত নিল জিটিএ। সেই অধিবেশন ঘরের উদ্বোধন হয়েছে এ দিন মঙ্গলবারই। গোর্খা রঙ্গমঞ্চে অধিবেশন কক্ষের উদ্বোধন করেছেন জিটিএ-এর চিফ বিমল গুরুঙ্গ। জিটিএ ‘সভা হাউস’ নামে অধিবেশন কক্ষে বিধানসভা, লোকসভার মতোই ওপরের ধাপে চেয়ারম্যানের বসার জায়দা করা হয়েছে, অনান্য সদস্যদের নীচের কয়েকটি ধাবে বসার ব্যবস্থা রাখা হয়েছে। আপাতত স্থির হয়েছে, প্রতি বছর বাজেট অধিবেশন ছাড়াও শীতকালীন এবং গ্রীষ্মকালীন অধিবেশন হবে। তবে বছরে মোট কতগুলি অধিবেশন হবে এবং কখন হবে সে বিষয়ে পরে জানানো হবে বলে জিটিএ-এর তরফে জানানো হয়েছে।

জিটিএ সূত্রে জানানো হয়েছে, ত্রিপাক্ষিক চুক্তিতেই এই অধিবেশনের কথা উল্লেখ ছিল। উন্নয়নের নানা প্রস্তাব, পরিকল্পনা এবং কোনও প্রকল্প কী অবস্থায় রয়েছে তা নিয়ে আলোচনার জন্যই অধিবেশনের প্রয়োজন ছিল বলে জানানো হয়েছে। সে সঙ্গে জিটিএ-এর প্রশাসনিক কাজকর্মে অনুশাসন কায়েম করাও প্রয়োজন হয়ে পড়েছিল বলে জিটিএ-এর তরফে দাবি করা হয়। জিটিএ-এর প্রশাসনিক কাজ চালানোর জন্য একপ্রস্ত নিয়ম নীতিও প্রবর্তন করার সিদ্ধান্ত হয়েছে এ দিন। অনুশাসনের বার্তা দিতে, প্রথম দিনেই অস্ত্র পাচারে অভিযুক্ত জিটিএ সদস্য সঞ্জয় থুলুঙ্গকে সভা থেকে সাসপেন্ড করার সিদ্ধান্তও নিয়েছে জিটিএ। এ দিনের অধিবেশনে সিদ্ধান্ত হয়েছে পাচারের ঘটনার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত থুলুঙ্গকে সাসপেন্ড করা হয়েছে।

Advertisement

জিটিএ-এর চেয়ারম্যান প্রদীপ প্রধান বলেন, “এ দিন উদ্বোধনী অধিবেশন হয়েছে। জাতীয় সঙ্গীত গেয়ে অধিবেশন শুরু হয়েছে। এ দিন জিটিএ-এর নির্বাহী কমিটির বৈঠকে রাজ্য এবং কেন্দ্রের থেকে পাওয়া বরাদ্দ কী ভাবে ব্যয় করা হবে, তা নিয়ে প্রাথমিক ভাবে আলোচনা হয়েছে। সেই সঙ্গে জিটিএকে গোর্খা সংশাপত্র বিলি করার ক্ষমতা দেওয়ার জন্যও রাজ্য সরকারকে আর্জি জানানোর সিদ্ধান্ত হয়েছে।”

এ দিনের অধিবেশনে বেশ কিছু প্রস্তাব অনুমোদন করা হয়েছে বলে জিটিএ সূত্রে জানানো হয়েছে। জিটিএ-এর তরফে বার্ধক্য ভাতা দেওয়া, দুঃস্থ বাসিন্দাদের চিকিত্‌সার জন্য বছরে ১ কোটি টাকা বরাদ্দ করার সিদ্ধান্ত হয়েছে। জিটিএ-এলাকায় থাকা বিভিন্ন জল বিদ্যুত্‌ প্রকল্পের বকেয়া থাকা রাজস্ব মিটিয়ে দেওয়ার জন্যও আর্জি জানানোর সিদ্ধান্ত হয়েছে উদ্বোধনী অধিবেশনে।

আগামী মার্চ মাসে বাজেট অধিবেশন দিয়ে জিটিএ সভা অধিবেশন চালু হতে চলেছে। সূত্রের খবর, প্রথম অধিবেশনে উপস্থিত থাকার জন্য রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীকে আমন্ত্রণ জানানো হবে। এ দিন উদ্বোধনের পরে আলোচনাতেও বসেছিলেন জিটিএর সদস্যরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন