আন্তর্জাতিক আলোচনায় শান্তির বার্তা পড়ুয়াদের

বিশ্ববিদ্যালয়ের একটি ঘরে অনুষ্ঠান চলছিল। দু’ দেশের পড়ুয়াদের মধ্যে সাংস্কৃতিক বিনিময় এবং উন্নয়ন প্রস্তাব। আচমকা একদল জঙ্গি হুড়মুড় করে ঢুকে পড়ল। হাতে আগ্নেয়াস্ত্র। হকচকিয়ে উঠলেন উপস্থিত পড়ুয়া-শিক্ষক-অধ্যাপকরা। মুহূর্তে ত্রস্ত হয়ে উঠলেন অনুষ্ঠানে থাকা লোকজন।

Advertisement

সৌমিত্র কুন্ডু

শিলিগুড়ি শেষ আপডেট: ০৩ মার্চ ২০১৫ ০২:০৯
Share:

সেমিনারে অভিনয়ের পর জাপানি পড়ুয়ারা। ছবি: বিশ্বরূপ বসাক।

বিশ্ববিদ্যালয়ের একটি ঘরে অনুষ্ঠান চলছিল। দু’ দেশের পড়ুয়াদের মধ্যে সাংস্কৃতিক বিনিময় এবং উন্নয়ন প্রস্তাব। আচমকা একদল জঙ্গি হুড়মুড় করে ঢুকে পড়ল। হাতে আগ্নেয়াস্ত্র। হকচকিয়ে উঠলেন উপস্থিত পড়ুয়া-শিক্ষক-অধ্যাপকরা। মুহূর্তে ত্রস্ত হয়ে উঠলেন অনুষ্ঠানে থাকা লোকজন। দৌড়-ঝাঁপ আত্মরক্ষার চেষ্টা। সোমবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের জীবনব্যাপী শিক্ষণ এবং সম্প্রসারণ বিভাগের উদ্যোগে সেখানকার পড়ুয়া এবং হিরোশিমা বিশ্বব্যিদালয়ের পড়ুয়াদের নিয়ে একটি আন্তর্জাতিক সেমিনারে ওই দৃশ্য দেখা গেলে। পরিস্থিতি অবশ্য মুহূর্তেই বদলে যায়। দৃশ্যত জঙ্গিদের বন্দুক কেড়ে নিলেন পড়ুয়ারাই যাঁরা অনুষ্ঠান করছিলেন। ওই আগ্নেয়াস্ত্র দিয়ে জঙ্গিদের পরাস্ত করলেন। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের ওই অভিনয় দেখে হাততালি দিলেন হিরোশিমা বিশ্বব্যিদালয়ের পড়ুয়ারাও।

Advertisement

এ ভাবেই দুই দেশের দু’টি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের সেমিনার থেকে জঙ্গি কার্যকলাপের বিরুদ্ধে বার্তা দেওয়া হল। বার্তা দেওয়া হল বিভিন্ন দেশের মধ্যে শিক্ষা, সংস্কৃতির বিনিময় এবং উন্নয়নে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিই বিশ্বশান্তির সহায়ক হতে পারে।

বিশ্ব-শান্তির বার্তা এবং সাংস্কৃতিক মেলবন্ধন ঘটাতেই এ দিন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে ওই সেমিনারের আয়োজন করা হয়। জাপানের হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের কিতাদা নাওয়া, ইনাবা ইউসুকে, কাওপার সানানি, হারুকা সাকাইয়ের মতো স্নাতকস্তরের ছাত্রছাত্রীরা উপস্থিত ছিলেন। অন্য দিকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের লাইফ লং বিভাগের মোনালিসা দাস, মালিনী দত্ত, অভিজিৎ তালুকদার, খেমা লিম্বু, সান আনজানদের মতো পড়ুয়াদের নিয়ে ওই এই সেমিনার। শিক্ষা-সাংস্কৃতির মেলবন্ধন এবং উন্নয়নে পারষ্পরিক সহযোগিতা বৃদ্ধিই যে বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিতে পারে সেই বার্তাই উঠে এল এ দিন দুই দেশের ওই ছাত্রছাত্রীদের আলোচনা থেকে। বিশ্ববিদ্যালয়ের লাইফ লং বিভাগের প্রধান মহম্মদ ইয়াসিন, মনোতোষ বসুরা জানান, সম্প্রতি পাকিস্তানে জঙ্গি কার্যকলাপে বহু প্রাণহানির ঘটনা ঘটেছে। বিভিন্ন জায়গাতেই জঙ্গি কার্যকলাপ ঘটছে। বিভিন্ন দেশ যে নিউক্লিয়ার শক্তি রয়েছে তা দিয়ে বিশ্বকে বহুবার ধ্বংস করা যায়। এর বিরুদ্ধে শান্তির বার্তা দিতেই এই সেমিনার। সেমিনারের সিদ্ধান্ত উভয় বিশ্বদ্যিালয়ের মাধ্যমে দেশের সরকারের কাছে পৌঁছন ব্যবস্থাও করা হবে।”

Advertisement

গত কয়েক বছর ধরেই হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা এ দেশে এসে যৌথভাবে বিভিন্ন সাংস্কৃতিক মত বিনিময়ের অনুষ্ঠান করেছেন। হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের একাংশের উদ্যোগে গড়ে ওঠা ‘ইমাজিনাস’ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন এ ব্যাপারে উদ্যোগী হয়। পথ শিশুদের মূল স্রোতে ফেরানোর কাজে যুক্ত শিলিগুড়ির ‘কেয়ার অব নিডি চাইল্ড রাইটফুলি নার্চার্ড’ (কনসর্ন)-এর সঙ্গে তাঁরা আগেও যৌথভাবে কর্মসূচি করেছে। এ বার কনসর্নের সহযোগিতায় হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের তরফে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের কাছে বিশ্বশান্তির বার্তা নিয়ে সেমিনারের প্রস্তাব পাঠান হয়। সেই মতো হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের ১২ জন ছাত্রছাত্রী দল এসেছিল। দলের নেতৃত্বে থাকা জসিয়াকি টেরামতো বলেন, “শিক্ষা, নির্মাণ প্রকল্পের মতো বিভিন্ন কাজের উন্নয়নের ক্ষেত্রে দুই দেশের পারস্পরিক সহযোগিতার উপর গুরুত্ব আরোপ করা হয়েছে। ছাত্রছাত্রীরা আলোচনা থেকেই ঐক্যমত্যে পৌঁছেছেন সাংস্কৃতিক বিনিময় এবং উন্নয়ন কাজে পারস্পরিক সহযোগিতার বিষয়টি।” অনুষ্ঠানের অংশ হিসাবে দুই বিশ্ববিদ্যালয়ের ছাত্রছঠাত্রী মিলিয়ে ছোট ছোট গ্রুপ করা হয়। তারা ‘ব্রেন স্টর্মিং’ পর্বে শিক্ষা, নির্মাণ প্রকল্পের মতো বিভিন্ন বিষয়ে পারষ্পরিক সহযোগিতা কী করে বাড়ানো যায় সে ব্যাপারে মত দেন। তা নথিভুক্ত করা হয়। এর পর মূল আলোচনায় উঠে আসে বিভিন্ন দেশের পারস্পরিক আদানপ্রদানের বিষয়টি।

উত্তরবঙ্গ বিশ্বব্যিদালয়ের লাইফ লং বিভাগের পড়ুয়া, গবেষণার কাজে যুক্ত ব্যক্তিদের যে দলটি অংশ নিয়েছিল তার নেতৃত্বে থাকা মোনালিসা দাস জানান, শিক্ষা, সংস্কৃতির বিনিময়, উন্নয়নে পারস্পরিক সহযোগিতাই যে বিশ্বজুড়ে শান্তির বাতাবরণ তৈরি করতে পারে সেই বার্তা এই সেমিনার থেকে দেওয়া হল। নকল জঙ্গি হানা এবং তা প্রতিরোধের যে মহড়া অভিনয় করে দেখান হল তাতে দেখান হল পড়ুয়া এবং সাংস্কৃতিক শিল্পীদের হাতেই জঙ্গিরা পরাস্ত হল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন