উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য বিশেষ টিম

বিদ্যুত্‌ বিপত্তি এড়াতে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় ‘কুইক রেসপন্স টিম’ রাখবে কোচবিহার জেলা প্রশাসন। রবিবার কোচবিহার ল্যান্স ডাউন হলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা জেলা স্তরের বৈঠকের আয়োজন করা হয়। আগামী ১২ মার্চ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ওই সময় ঝড় ওঠার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে বিদ্যুত্‌ বিপত্তি ঘটতে পারে। তাহলে পরীক্ষার সময় অসুবিধেয় পড়তে হতে পারে ছাত্রছাত্রী ও স্কুল কর্তৃপক্ষকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ০২ মার্চ ২০১৫ ০১:৩১
Share:

বিদ্যুত্‌ বিপত্তি এড়াতে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় ‘কুইক রেসপন্স টিম’ রাখবে কোচবিহার জেলা প্রশাসন। রবিবার কোচবিহার ল্যান্স ডাউন হলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা জেলা স্তরের বৈঠকের আয়োজন করা হয়। আগামী ১২ মার্চ থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ওই সময় ঝড় ওঠার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে বিদ্যুত্‌ বিপত্তি ঘটতে পারে। তাহলে পরীক্ষার সময় অসুবিধেয় পড়তে হতে পারে ছাত্রছাত্রী ও স্কুল কর্তৃপক্ষকে। ওই অসুবিধের কথা চিন্তা করেই কুইক রেসপন্স টিম রাখবে প্রশাসন। যাতে ক্ষণিকের মধ্যেই পরিষেবা স্বাভাবিক করা যায়। শুধু বিদ্যুত্‌ নয়, সমস্ত ক্ষেত্রেই যাতে পরীক্ষা নিয়ে কোনও সমস্যা না হয় সে ব্যাপারে প্রস্তুতি নিতে শুরু করা হয়েছে। কোচবিহারের অতিরিক্ত জেলাশাসক চিরঞ্জীব ঘোষ বলেন, বিদ্যুত্‌ পরিষেবা স্বাভাবিক রাখার জন্য ক্যুইক রেসপন্স টিম রাখা হবে, এ ছাড়াও চিকিত্‌সকদের টিম রাখা হবে, বিশেষ বাস চালানো হবে। সব দিক থেকে প্রস্তুতি নেওয়া হচ্ছে।

Advertisement

শিক্ষা দফতর সূত্রের খবর, এবারে কোচবিহার জেলায় ৩৮ হাজার ৮৪০ জন ছাত্রছাত্রী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসবে। ৯৪ টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা নেওয়া হবে। ৩১টি স্কুলকে স্পর্শকাতর হিসেবে ঘোষণা করা হয়েছে। কেউ যাতে কোনও ভাবেই নকল সরবরাহ করতে না পারে সে দিকে লক্ষ্য রেখে ওই স্কুলগুলিতে ভিডিওগ্রাফির ব্যবস্থা করা হবে। প্রতিটি সেন্টারে চিকিত্‌সক টিম রাখা হবে। পরীক্ষা চলাকালীন কোনও ছাত্রছাত্রী, শিক্ষক অসুস্থ হয়ে পড়লে কিংবা কোথাও দুর্ঘটনা হলে প্রাথমিক চিকিত্‌সা শুরু করবে ওই চিকিত্‌সক দল। পরীক্ষা কেন্দ্রগুলি যে যে রুটে রয়েছে সেই রুট ধরে ধরে যাতে ছাত্রছাত্রীদের জন্য বিশেষ বাস চালানো যায় সে ব্যাপারেও পরিবহণ দফতর এবং মহকুমা প্রশাসনকে যৌথ ভাবে সমীক্ষা করতে বলা হয়েছে। সেই ভিত্তিতেই বাস চালানো হবে। অনেকেই অভিযোগ তোলেন, কিছু প্রত্যন্ত এলাকায় বাস নিয়ে সমস্যায় পড়েন ছাত্রছাত্রীরা। বাধ্য হয়ে অনেকে ভিড় বাসের ছাদে উঠে পড়েন। ফলে দুর্ঘটনার আশঙ্কা থাকে। সম্প্রতি মাধ্যমিক পরীক্ষার সময় জামালদহে বাস উল্টে ৪ জন মাধ্যমিক ছাত্র সহ ৫ জনের মৃত্যু হয়। জখম হন ১৮ জন। মাধ্যমিক পরীক্ষার্থী অতিরিক্ত ভিড় থাকার কারণে ওই বাসে অনেক মাধ্যমিক ছাত্র ছাদে উঠেছিল বলে অভিযোগ। এবারে যাতে ওই ধরনের কোনও ঘটনা না ঘটে সেদিকে লক্ষ্য রেখেই নির্দিষ্ট রুটে বাস চলাচল করানো হবে। এক শিক্ষক বলেন, অনেক সময় দেখা যায় যে রুটে বাস রয়েছে সেখানেই বিশেষ বাস চালানো হয় , প্রত্যন্ত এলাকায় বাস প্রায় থাকে না । ফলে ছাত্রছাত্রীদের ভোগান্তি হয়। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের ঊপদেষ্টা কমিটির আহ্বায়ক পার্থপ্রতিম রায় বলেন, “মাধ্যমিকের মতো আমরা উচ্চ মাধ্যমিকেও সমস্ত ধরনের ব্যবস্থা নিয়েছি। পরীক্ষা দিতে গিয়ে কোনও ছাত্রছাত্রীর যাতে অসুবিধে না হয় কাউকে যাতে বাসের ছাদে উঠতে না হয় সেদিকে লক্ষ্য রেখেই ব্যবস্থা নেওয়া হবে।” এদিনের বৈঠকে কোচবিহারের অতিরিক্ত জেলাশাসক চিরঞ্জীব ঘোষ, জেলা শিক্ষা দফতরের আধিকারিক বালিকা গোলে ছাড়াও শিক্ষা দফতরের আধিকারিকরা, জেলার পাঁচ মহকুমার মহকুমাশাসক, জেলা পরিবহণ দফতরের আধিকারিক, বিদ্যুত্‌ দফতরের আধিকারিক, স্বাস্থ্য দফতরের আধিকারিক এবং সমস্ত সেন্টারের ইনচার্জরা উপস্থিত ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন