চা পাচারের অভিযোগে গ্রেফতার ছয়

চা পাতা বোঝাই একাধিক ট্রাক পাচারের চেষ্টার অভিযোগে গাড়ির চালক ও খালাসি সহ ৬ জনকে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে মাটিগাড়া থানার পরিবহণ নগর এলাকায়। পুলিশ জানায় ধৃত চালক ও খালাসি অসমের গুয়াহাটি এলাকারই বাসিন্দা। বাকিরা শিলিগুড়ির বিভিন্ন এলাকার বাসিন্দা। তাদের বুধবার শিলিগুড়ি আদালতে পেশ করা হবে বলে পুলিশ জানিয়েছে।

Advertisement

সংগ্রাম সিংহ রায়

শিলিগুড়ি শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০১৫ ০২:৪১
Share:

চা পাতা বোঝাই একাধিক ট্রাক পাচারের চেষ্টার অভিযোগে গাড়ির চালক ও খালাসি সহ ৬ জনকে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে মাটিগাড়া থানার পরিবহণ নগর এলাকায়। পুলিশ জানায় ধৃত চালক ও খালাসি অসমের গুয়াহাটি এলাকারই বাসিন্দা। বাকিরা শিলিগুড়ির বিভিন্ন এলাকার বাসিন্দা। তাদের বুধবার শিলিগুড়ি আদালতে পেশ করা হবে বলে পুলিশ জানিয়েছে। শিলিগুড়ি পুলিশের ডিসি (পশ্চিম) শ্যাম সিংহ বলেন, “ট্রান্সপোর্ট সংস্থার চোখে ধুলো দিয়ে চালক ও খালাসি ওই চা পাতা বিক্রি করে দিতে চাইছিল। নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে।”

Advertisement

পুলিশ জানিয়েছে, উদ্ধার হওয়া মোট চা পাতার পরিমাণ ১৫ টন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, “গত ১৮ ফেব্রুয়ারি অসমের গুয়াহাটি থেকে ৬ টি ট্রাকে মোট ১৫ টন চা পাতা পাঠানোর দায়িত্ব নেয় অসমের ইস্টার্ন রোডওয়েজ নামে একটি সংস্থা। চা পাতাগুলি পাঠানোর কথা ছিল মুম্বইয়ে। কিন্তু নির্ধারিত সময়ের পরেও শিলিগুড়ি এলাকায় গাড়িটিকে ঘোরাঘুরি করতে দেখে স্থানীয় সূত্রে কিছু লোক তাঁদের খবর দেন। সেই সূত্রে খবর পেয়ে শিলিগুড়ি পুলিশ কমিশনারেটও দার্জিলিং পুলিশের রুরাল এলাকাকে জানানো হয়। তার ভিত্তিতে সংস্থার গুয়াহাটি এবং শিলিগুড়ির কার্যালয় থেকে কয়েকটি থানায় অভিযোগ করা হয়। ওই সংস্থার শিলিগুড়ির অফিস থেকে চালককে ফোন করা হলে চালক তাঁদের জানায়, ট্রাক বহরমপুর পার হয়ে গিয়েছে। কিন্তু চালক ও খালাসির কথাবার্তায় সন্দেহ হয় তাঁদের। তাঁরা ফের খোঁজ নিীয়ে জানতে পারেন ট্রাক শিলিগুড়ি এলাকতেই রয়েছে। তারাই মাটিগাড়া থানায় ফোন করে অভিযোগ দায়ের করেন। সংস্থার গুয়াহাটি দফতরের সঙ্গেও ফোনে মাটিগাড়া থানার পুলিশের কথা হয়। অভিযোগ পেয়ে মাটিগাড়া থানার ওসি বাসুদেব সরকার তদন্ত শুরু করেন।

গোপন সূত্রে পুলিশের কাছে খবর যায়, ট্রাকগুলি মাটিগাড়া এলাকাতেই কোথাও রাখা হচ্ছে। ২১ তারিখ থেকে ট্রাকগুলি মাটিগাড়ার পরিবহণ নগরে চা-পাতা বোঝাই অবস্থায় অন্য ট্রাকের সঙ্গে লুকিয়ে রাখা ছিল। দু’দিন ধরে লুকিয়ে রেখে, স্থানীয় চোরাকারবারীদের সঙ্গে তারা যোগাযোগ করে। এদিন ২৪ ফেব্রুয়ারি চা-পাতা হাতবদল হবে বলে খদ্দেরদের পরিবহণ নগরীতে নিয়ে যায় ওই দু’জন। পুলিশ খবর পেয়ে আগে থেকেই সেখানে উপস্থিত ছিল। ঘটনাস্থল থেকেই গ্রেফতার করা হয় অভিযুক্তদের। পরে ওই সংস্থাকে জানানো হলে ট্রান্সপোর্ট সংস্থার শিলিগুড়ি ম্যানেজার প্রদীপ দত্তগুপ্ত এসে সমস্ত মিলিয়ে তাঁদেরই সংস্থার ট্রাক বলে চিহ্নিত করেন।

Advertisement

চুরিতে ধৃত এক। চুরির ২৪ ঘন্টার মধ্যে চুরি যাওয়া সামগ্রী উদ্ধার করল পুলিশ। একজনকে গ্রেফতার করা হয়েছে। রবিবার রাতে শিলিগুড়ির হিলকার্ট রোডের একটি বহুজাতিক সংস্থার শো-রুমের পিছন দিকের শাটার ভেঙে লক্ষাধিক টাকার পোশাক চুরি যায় বলে ওই শোরুমের কর্ণধারের দাবি। শিলিগুড়ি পুলিশের এসিপি (পূর্ব) পিনাকী মজুমদার বলেন, “গোপন সূত্রে খবর পেয়ে আমরা বিদ্যাসাগর রোডের কয়লাপট্টি এলাকা থেকে কাপড়গুলি উদ্ধার করেছি। চোরাই কাপড় মজুত রাখার অভিযোগে একজনকে গ্রেফতার করা হয়েছে।” পুলিশের ধারণা, ছিঁচকে চুরির সঙ্গে যুক্তরাই চুরি করেছে। তাদের বেশিরভাগই নেশাগ্রস্ত । দোকানের কর্ণধার অজয় নাহাটা বলেন, “তিনটি তালা ভাঙা হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন