ছোটা ভীম থেকে মোদী, পিচকিরির বাজারে চাহিদা তুঙ্গে

পিচকিরির বাজারে চাহিদা তুঙ্গে ‘ছোটা ভিম’-এর। পাল্লা দিচ্ছে মোদী-পিচকিরিও। পিছিয়ে নেই কেজরিবাল, আমীর খানের ছবি সম্বলিত পিচকিরিও। এ বছর দোলের বাজারে এ সবই ‘হট কেক’। ছোটা ভিম, নরেন্দ্র মোদী কিম্বা অরবিন্দ কেজরিবাল ব্র্যান্ডের পিচকিরির চাহিদা তাই তুঙ্গে। মোদী বা আমীরখান বা ছোটাভিম মার্কা পিচকিরি কী রকম? ব্যবসায়ীরাই দেখালেন, প্লাস্টিকের ছোট, বড়, মাঝারি আকারের পিচকিরি।

Advertisement

সৌমিত্র কুণ্ডু

শিলিগুড়ি শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৫ ০২:৪৯
Share:

শিলিগুড়ির বিধান মার্কেটে বিকোচ্ছে মোদী, কেজরিবাল ও ছোটাভীমের পিচকিরি।—নিজস্ব চিত্র।

পিচকিরির বাজারে চাহিদা তুঙ্গে ‘ছোটা ভিম’-এর। পাল্লা দিচ্ছে মোদী-পিচকিরিও। পিছিয়ে নেই কেজরিবাল, আমীর খানের ছবি সম্বলিত পিচকিরিও। এ বছর দোলের বাজারে এ সবই ‘হট কেক’। ছোটা ভিম, নরেন্দ্র মোদী কিম্বা অরবিন্দ কেজরিবাল ব্র্যান্ডের পিচকিরির চাহিদা তাই তুঙ্গে।

Advertisement

মোদী বা আমীরখান বা ছোটাভিম মার্কা পিচকিরি কী রকম? ব্যবসায়ীরাই দেখালেন, প্লাস্টিকের ছোট, বড়, মাঝারি আকারের পিচকিরি। তার কোনটার গায়ে ছোটা ভিম কোনটার গায়ে মোটু-পাতলুর ছবি সাঁটা। কোনওটাতে আবার বর্ণময় রাজনৈতিক ব্যক্তিত্ব নরেন্দ্র মোদী বা অরবিন্দ কেজরিবালদের ছবিও। আকার এবং জনপ্রিয়তার নিরিখে দামের ফারাক হয়েছে। আমীর খানের সাম্প্রতিক ছবি পিকে-র ছবি সেঁটে তৈরি হয়েছে আমীর খান পিচকিরি।

এক খদ্দের নরেন্দ্রমোদী মার্কা পিচকিরির দিকে হাত বাড়াচ্ছেন তো আরেক জনের হাতে দেখা যাচ্ছে অরবিন্দ কেজরিবাল মার্কা। খদ্দেরদের লাপঝাঁপ দেখে মুচকি হাসছে বিক্রেতাও। তাঁর ভাবখানা ‘এই তো চাই। যার মন যাতে গলে।’ মোদীর জনপ্রিয়তা হাতিয়ার করে তাঁদের বিক্রি বাড়লে ক্ষতি কী? দিল্লির মসনদে যিনি সদ্য বসলেন সেই কেজরিবালের জনপ্রিয়তাও রঙের বাজারে সুপার-ডুপার হিট। ১৫০, ২০০ টাকা করে মাঝারি বা বড় ওই সমস্ত পিচকিরি কিনছেন বাসিন্দারা। ছেলে বুড়ো থেকে কচিকাঁচা সকলেই উৎসাহী। সুকান্তনগরের বাসিন্দা গোবিন্দ বর্মন দুই জোড়া পিচকিরি কিনলেন। একটি করে মোদী এবং কেজরিবাল মার্কা, আর বাকি দুটি ছোটা ভিমের। গোবিন্দবাবু বলেন, “আমাদের যৌথ পরিবার। বাড়িতে ৫ জন কচিকাঁচা রয়েছে। দোলের বাজারে পিচকিরি তাঁদের চাই। তাই নিয়ে যাচ্ছি।”

Advertisement

অনেকে ক্রেতা আবার অন্য রকম কিছু চাইছেন। তাদের জন্য বিক্রেতারা এগিয়ে দিচ্ছেন বেনটেন ঘড়ি। কাটুন চরিত্র বেন্টেনের আদলে ঘড়ি তৈরি করা হয়েছে। তার সঙ্গে লম্বা পাইপ দিয়ে যোগ করা হয়েছে একটি রিমোর্ট। তার মধ্যেই রঙ ভরা থাকছে। রিমোর্টে চাপ দিলেই ঘড়ি দিয়ে রঙ বেরিয়ে আসবে পিচকিরির মতো।

তবে কচিকাঁচাদের মধ্যে বেশিরভাগই খুঁজছে ছোটাভিম পিচকিরি। অন্যান্যগুলির মধ্যে রয়েছে জনপ্রিয় কাটুন চরিত্র টম, জেরি থেকে অ্যাংরি বার্ড, ডোরেমন, মটু-পাতলু পিচকিরিও। ছোটাভিমের পরেই নাকি চাহিদা বেশি মটুপাতলুর। এক একটি বড় আকারের ছোটা ভিম পিচকিরির দাম ২৫০ থেকে ২৭০ টাকা। শিলিগুড়ির বিধানমার্কেট, কিম্বা মহাবীরস্থান বা চম্পাসারির মোড় সব জায়গাতেই রঙের দোকানে ওই সমস্ত মার্কা পিচকিরির চাহিদা হোলির বাজারে তুঙ্গে।

বিধানমার্কেটের রঙের ব্যবসায়ী লিটন রায় বলেন, “দোল এগিয়ে আসতেই পিচকিরির চাহিদা বাড়ছে। আমরাও রকমারি পসরা নিয়ে এসেছি। মোদী পিচকিরি থেকে কেজরিবাল, ছোটদের জন্য ছোটা ভিম, মটু-পাতলু সবই রাখা হয়েছে। যাঁর যেটা পছন্দ। সিনেমার নিয়ে যাঁরা উৎসাহী তাঁদের হতাশ হওয়ার কারণ নেই। আমীর খান মার্কাও রয়েছে।” প্রশান্ত মণ্ডল, বিবেক ঘোষ, গোবিন্দ প্রামাণিকদের মতো ব্যবসায়ীরাও দোলের বাজারে মুখিয়ে আছেন মোটু পাতলু, কিম্বা মোদী পিচকিরির চাহিদার দিকে। গোবিন্দবাবুর পোশাক বিক্রির ব্যবসা রয়েছে, বিবেক ঘোষের জুতোর দোকান এবং প্রসাধনী সমগ্রী, সাজগোজের জিনিস বিক্রির দোকান রয়েছে। তবে দোলের সময় ফি বছরই তাঁরা রঙের দোকান দেন বাড়তি রোজগারের আশায়। প্রতি বছরই নতুন পসরার দিকে ঝোঁক থাকে ক্রেতাদের। সে কথা মাথায় রেখেই জনপ্রিয় চরিত্রের ছোঁয়ায় হোলির বাজার মাতিয়ে দিতে ওই পিচকিরির পসরা সাজিয়েছেন বলে জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন