জঙ্গলে ‘কার-সাফারি’র সময় বাড়াল বন দফতর

চিলাপাতা জঙ্গলে পর্যটকদের জন্য কার-সাফারির সময় বাড়াল বন দফতর। আগে সকালে একবার ও বিকেলে একবার করে কার সাফারি মাধ্যমে জঙ্গল ঘোরার সুযোগ পেতেন পর্যটকরা। মঙ্গলবার থেকে সকালে দু’বার ও বিকেলে একবার করে কার-সাফারি চালু হল চিলাপাতায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আলিপুরদুয়ার শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৪ ০১:৫২
Share:

চিলাপাতা জঙ্গলে পর্যটকদের জন্য কার-সাফারির সময় বাড়াল বন দফতর। আগে সকালে একবার ও বিকেলে একবার করে কার সাফারি মাধ্যমে জঙ্গল ঘোরার সুযোগ পেতেন পর্যটকরা। মঙ্গলবার থেকে সকালে দু’বার ও বিকেলে একবার করে কার-সাফারি চালু হল চিলাপাতায়। কোদালবস্তি রেঞ্জের নর্থ ইস্ট বিটেও হাতি সাফারি সময় বাড়িয়েছে বন দফতর। বন্যপ্রাণ ৩-এর ডিএফও রাজেন্দ্র জাখর বলেন, “পর্যটকদের চাপ বাড়ছে, সেজন্য কার সাফারির সময় বাড়ানো হল। এখন থেকে ভোর সাড়ে ৫টা থেকে সাড়ে ৭টা, সাড়ে ৭টা থেকে সাড়ে ৯টা ও বিকেল সাড়ে ৩টে থেকে সাড়ে ৫টা পর্যন্ত তিন বার কার সাফারি হবে জলদাপাড়ায়।”

Advertisement

জলদাপাড়া এলাকার লজ মালিক বিশ্বজিত্‌ সাহা বলেন, “পুজোর মরসুমে পর্যটকদের সংখ্যা বেড়েছে। জলদাপাড়ার হলংয়ে আগে সকালে তিন বার হাতি সাফারি করানো হত। পর্যটকদের চাপ বাড়ায় সাফারির সংখ্যা বাড়িয়েছে বন দফতর। এখন চার দফায় জঙ্গলে হাতি সফারির সুযোগ পাচ্ছেন পর্যটকেরা।” চিলাপাতার লজ মালিক গণেশ শাহ বলেন, “পর্যটন মরশুম শুরু হওয়ার পর থেকে পর্যটকদের চাপ বাড়ছিল। কিন্তু দিনে দু’দফায় মোট বারোটি গাড়ি জঙ্গলে সাফারির জন্য যাওয়ায় অনেক পর্যটক সাফারির সুযোগ পাচ্ছিলেন না। বিষয়টি বনকর্তাদের জানানো হয়েছিল। তারা কার সাফারির সময় বাড়ানোয়। বাইরে থেকে ঘুরতে আসা পর্যটকরা জঙ্গলে ঘোরার সুযোগ পাবেন।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন