তিন দিনের জন্য ডুয়ার্স সফরে গুরুঙ্গ

পৃথক গোর্খাল্যান্ডের দাবিতে দিল্লির যন্তরমন্তরের ধর্নায় ডুয়ার্সেরও প্রতিনিধিদের রাখতে তিন দিনের ডুয়ার্স সফরে যাচ্ছেন গোর্খা জনমুক্তি মোর্চা প্রধান বিমল গুরুঙ্গ। আজ শনিবার গুরুঙ্গের ডুয়ার্সে যাওয়ার কথা। সেখান থেকেই তিনি দিল্লি উড়ে যাবেন বলে দল সূত্রে জানা গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দার্জিলিং শেষ আপডেট: ০৭ মার্চ ২০১৫ ০৩:০৯
Share:

পৃথক গোর্খাল্যান্ডের দাবিতে দিল্লির যন্তরমন্তরের ধর্নায় ডুয়ার্সেরও প্রতিনিধিদের রাখতে তিন দিনের ডুয়ার্স সফরে যাচ্ছেন গোর্খা জনমুক্তি মোর্চা প্রধান বিমল গুরুঙ্গ। আজ শনিবার গুরুঙ্গের ডুয়ার্সে যাওয়ার কথা। সেখান থেকেই তিনি দিল্লি উড়ে যাবেন বলে দল সূত্রে জানা গিয়েছে। আগামী ৯ মার্চ থেকে যন্তরমন্তরে গুরুঙ্গদের ধর্না শুরু হচ্ছে। সেখানে দেশের বিভিন্ন রাজ্যে থাকা গোর্খা সম্প্রদায়ের বাসিন্দাদের প্রতিনিধিদের সামিল করতে অসমের গুয়াহাটিতে গিয়ে বৈঠক করেছেন গুরুঙ্গ। তবে ডুয়ার্সের প্রতিনিধিদের ধর্নায় সামিল করা মোর্চার কাছে জরুরি বলে পাহানের রাজনৈতিক দলগুলি মনে করছে। দলের প্রস্তাবিত গোর্খাল্যান্ডে ডুয়ার্সও রয়েছে। যদিও, জিটিএ-এর আওতায় ডুয়ার্সের কোনও এলাকা না থাকায়, সেখানকার কর্মী-সমর্থকদের অনেকেই নিষ্ক্রিয় হয়ে পড়েছেন বলে দলীয় সূত্রের খবর। গত মাসেই ডুয়ার্সের শিপচুতে গিয়ে বিমল গুরুঙ্গ ডুয়ার্সকে বাইরে রেখে আন্দোলন হবে না বলে ঘোষণা করেছেন। এই ঘোষণার পরেও, ধর্নাতে ডুয়ার্সের কোনও প্রতিনিধি না থাকলে, সেই সব এলাকায় দলের সংগঠন নিয়েও প্রশ্ন উঠতে পারে বলে দলের একাংশ নেতারা মনে করছেন। সে কারণেই গুরুঙ্গ নিজে তিনদিনের জন্য ডুয়ার্সে গিয়ে ঘাটি গেড়েছে বলে মনে করা হচ্ছে।

Advertisement

ডুয়ার্সের কোন কোন এলাকায় গুরুঙ্গ যাবেন, কাদের সঙ্গে বৈঠক করবেন তা দলের তরফে জানানো হয়নি। দলের সহ সম্পাদক বিনয় তামাঙ্গের কথায়, “সভাপতি ডুয়ার্সে থাকবেন। সেখান থেকে সরাসরি দিল্লি চলে যাবেন। এর বেশি কিছু বলার নেই।”

এ দিকে, ধর্নায় যোগ দিতে শুক্রবার থেকেই দার্জিলিঙের মোর্চা-নেতা কর্মীরা দিল্লি যেতে শুরু করেছেন। পাহাড়ের চারটি পুরসভার চেয়ারম্যান এবং কাউন্সিলর সকলকেই ধর্নায় যোগ দিতে নির্দেশ দেওয়া হয়েছে। দলের ছাত্র সংগঠনের সদস্যদেরও ধর্নায় যোগ দেবে বলে জানানো হয়েছে। বিনয় তামাঙ্গ বলেন, “সংগঠনের সর্বস্তরের নেতা কর্মীদের প্রতিনিধিরা ধর্নায় সামিল হবেন। সেই মতো দিল্লি যাওয়া শুরু হয়ে গিয়েছে।” ধর্নার সময়ে প্রধানমন্ত্রীর সঙ্গেও দেখা করার চেষ্টা হবে বলে মোর্চা সূত্রে দাবি করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন