নাট্য উত্‌কর্ষ কেন্দ্র নিয়ে অসন্তোষ বালুরঘাটে

প্রায় তিন বছর ধরে উত্তরবঙ্গের নাট্য উত্‌কর্ষ কেন্দ্র তৈরির কাজ চলছে দক্ষিণ দিনাজপুরে। মুখ্যমন্ত্রী ক্ষমতায় আসার পরেই ওই কেন্দ্র করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তিন বছরে শুধুমাত্র কেন্দ্রটির জন্য চিহ্নিত জমিতে সীমানা পাঁচিলটুকু করা হয়েছে। যা নিয়ে ক্ষুব্ধ জেলার নাট্যকর্মীরা। তারই মধ্যে মঙ্গলবার নাট্য উত্‌কর্ষ কেন্দ্র-সহ জেলার নানা প্রকল্প দ্রুত শেষ করার ‘প্রতিশ্রুতি’ দিলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব। তাতে অবশ্য আশার আলো দেখতে পাচ্ছেন না নাট্যকর্মীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বুনিয়াদপুর শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৪ ০২:১৩
Share:

মঙ্গলবার দক্ষিণ দিনাজপুরের বুনিয়াদপুরে উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের শাখা অফিসের উদ্বোধন করেন মন্ত্রী। সেখানে তিনি বলেন, “উত্তরবঙ্গ উন্নয়ন দফতর থেকে জেলার ৩০টি প্রকল্পের কাজ শেষ হয়েছে। বাকি ২০টি প্রকল্পের কাজ চলছে। এর মধ্যে বালুরঘাটে উত্তরবঙ্গ নাট্য উত্‌কর্ষ কেন্দ্র রয়েছে। নিজস্ব চিত্র।

প্রায় তিন বছর ধরে উত্তরবঙ্গের নাট্য উত্‌কর্ষ কেন্দ্র তৈরির কাজ চলছে দক্ষিণ দিনাজপুরে। মুখ্যমন্ত্রী ক্ষমতায় আসার পরেই ওই কেন্দ্র করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তিন বছরে শুধুমাত্র কেন্দ্রটির জন্য চিহ্নিত জমিতে সীমানা পাঁচিলটুকু করা হয়েছে। যা নিয়ে ক্ষুব্ধ জেলার নাট্যকর্মীরা। তারই মধ্যে মঙ্গলবার নাট্য উত্‌কর্ষ কেন্দ্র-সহ জেলার নানা প্রকল্প দ্রুত শেষ করার ‘প্রতিশ্রুতি’ দিলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব। তাতে অবশ্য আশার আলো দেখতে পাচ্ছেন না নাট্যকর্মীরা। নাট্যকর্মী সংস্থার অমিত সাহা এবং সুজনের তুহিনশুভ্র মণ্ডলের বক্তব্য, “উত্তরবঙ্গ জুড়ে কমবেশি শতাধিক নাটকের দল রয়েছে। শহরের মধ্যে কেন্দ্র হলে নাটক দেখতে মানুষের উত্‌সাহ থাকত। কেন্দ্রটি কবে তৈরি হবে, তা আমাদের কাছেও ধোঁয়াশা।”

Advertisement

এ দিন দক্ষিণ দিনাজপুরের বুনিয়াদপুরে উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের শাখা অফিসের উদ্বোধন করেন মন্ত্রী। সেখানে তিনি বলেন, “উত্তরবঙ্গ উন্নয়ন দফতর থেকে জেলার ৩০টি প্রকল্পের কাজ শেষ হয়েছে। বাকি ২০টি প্রকল্পের কাজ চলছে। এর মধ্যে বালুরঘাটে উত্তরবঙ্গ নাট্য উত্‌কর্ষ কেন্দ্র রয়েছে।”

জেলা প্রশাসন সূত্রের খবর, ২০১১ সালে ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বালুরঘাটে উত্তরবঙ্গ নাট্য আকাদেমি গড়ার কথা ঘোষণা করেন। পরিকল্পনা তৈরি হয়। নাট্য আকাদেমির বদলে নামকরণ হয় উত্তরবঙ্গ নাট্য উত্‌কর্ষ কেন্দ্র। ওই কেন্দ্র গড়ার জন্য রাজ্য সরকার ৯ কোটি টাকা বরাদ্দ করে। প্রথম দফায় ১৯ লক্ষ টাকা মেলে। তবে তিন বছর ধরে সেই টাকা এসে পড়েছিল বলে প্রশাসন সূত্রের খবর। বালুরঘাট পুলিশ লাইনের পিছনে চকবাখর মৌজার ২ একর সরকারি খাসজমি কেন্দ্রটির জন্য চিহ্নিত হয়। মাটি পরীক্ষা করে খসড়া পরিকল্পনা হলেও কাজ শুরু হয়নি। শুধুমাত্র ১৯ লক্ষ টাকা খরচ ধরে কেন্দ্রটির সীমানা পাঁচিল তৈরির কাজ হয়েছে। বালুরঘাটে ত্রিতীর্থ, নাট্যকর্মী, নাট্যমন্দির, তূণীর, সমবেত নাট্যকর্মী, স্বজন, নাট্যতীর্থ, সুজন, শপথ, নাট্য সংসদের মতো ১০ থেকে ১২টি নাটকের দল নাটক মঞ্চস্থ করেন। জেলা জুড়ে নাটকের দল রয়েছে ২০ থেকে ২৫টি। ত্রিতীর্থ নাট্যমঞ্চের কর্ণধার তথা নাট্য পরিচালক, অভিনেতা হরিমাধব মুখোপাধ্যায় বলেন, “২০১১ সালে একবার বিষয়টি নিয়ে প্রশাসনের তরফে বৈঠক হয়। তারপরে আর কোনওদিন ডাকা হয়নি। এখন ঠিক কী হচ্ছে জানা নেই। আমি একবার নানা প্রস্তাবও দিয়েছিলাম।”

Advertisement

তার পরে গত বছরের মাঝামাঝি রাজ্যের শিশু কিশোর সাংস্কৃতিক বিভাগের সচিব অর্পিতা ঘোষ (বর্তমানে জেলার সাংসদ) বিষয়টি নিয়ে উদ্যোগী হন। তবে ওই কেন্দ্র নিয়ে বিভিন্ন বৈঠকে জেলার নাটক দলের কোনও কর্মকর্তা বা নাট্যকর্মীদের ডাকা হয়নি বলে অভিযোগ উঠতে শুরু করে। শহরের নাট্যকর্মীদের অভিযোগ, তাঁদের মতামতকে গুরুত্ব না দিয়ে ওই এলাকায় কেন্দ্রটি গড়া হচ্ছে। অনেকের বক্তব্য, শহর থেকে দূরে একটি গ্রামীণ এলাকায় ওই কেন্দ্র গড়া হলে সেখানে দর্শকের উপস্থিতি নিয়ে সন্দেহ রয়েছে।

এ দিন বুনিয়াদপুরে পূর্ত দফতরের দোতলা ভবনের একাংশে ওই অনুষ্ঠানে ছিলেন গ্রন্থগার মন্ত্রী আব্দুল করিম চৌধুরী, উত্তর ও দক্ষিণ দিনাজপুরের জেলা সভাধিপতি, পরিষদীয় সচিব অমল আচার্য ও বিপ্লব মিত্র-সহ দুই দিনাজপুরের প্রশাসনের আধিকারিকেরা। মালদহ জেলার কোনও তৃণমূল নেতৃত্বকে অনুষ্ঠানে দেখা যায়নি। আগামী আর্থিক বছরের জন্য উত্তরবঙ্গ উন্নয়ন দফতর থেকে দক্ষিণ দিনাজপুরের উন্নয়নের জন্য ৭০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলে ঘোষণা করেন বিপ্লববাবু। গৌতমবাবু বলেন, “উন্নয়ন কাজের দেখভাল ও তদারকি করতেই উত্তরবঙ্গের প্রতিটি জেলায় দফতরের শাখা অফিস চালু হবে। বুনিয়াদপুরে অফিস চালুর ফলে দুই দিনাজপুর এবং মালদহের উন্নয়নের কাজ দ্রুত হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন