পুজোর আগে মিটার ট্যাক্সি শিলিগুড়িতে

দুর্গাপুজোর আগেই নীল-সাদা ‘নো রিফিউজাল’ মিটার ট্যাক্সি চলবে শিলিগুড়ি ও লাগোয়া এলাকায়। শুক্রবার দার্জিলিঙে জেলা পরিবহণ বোর্ডের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। শিলিগুড়ির রাস্তায় হাজার খানেক মিটার ট্যাক্সিকে প্রথম পর্যায়ে অনুমতি দেওয়া হবে বলে পরিবহণ বোর্ড সূত্রে জানা গিয়েছে। কোন গাড়িগুলিকে ট্যাক্সি ‘পারমিট’ দেওয়া হবে তা চূড়ান্ত হয়নি। তবে স্থির হয়েছে, কোনও গাড়ির নতুন মডেলকেই অনুমতি দেবে প্রশাসন। প্রতিটি ট্যাক্সিতে ইলেকট্রনিক মিটার এবং রসিদ দেওয়ার প্রিন্টার থাকবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দার্জিলিং শেষ আপডেট: ১৪ জুন ২০১৪ ০৩:০৬
Share:

দুর্গাপুজোর আগেই নীল-সাদা ‘নো রিফিউজাল’ মিটার ট্যাক্সি চলবে শিলিগুড়ি ও লাগোয়া এলাকায়। শুক্রবার দার্জিলিঙে জেলা পরিবহণ বোর্ডের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। শিলিগুড়ির রাস্তায় হাজার খানেক মিটার ট্যাক্সিকে প্রথম পর্যায়ে অনুমতি দেওয়া হবে বলে পরিবহণ বোর্ড সূত্রে জানা গিয়েছে। কোন গাড়িগুলিকে ট্যাক্সি ‘পারমিট’ দেওয়া হবে তা চূড়ান্ত হয়নি। তবে স্থির হয়েছে, কোনও গাড়ির নতুন মডেলকেই অনুমতি দেবে প্রশাসন। প্রতিটি ট্যাক্সিতে ইলেকট্রনিক মিটার এবং রসিদ দেওয়ার প্রিন্টার থাকবে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, কলকাতার মতোই এই ট্যাক্সিগুলির রং সাদা হবে। তাতে নীল রঙের ‘স্ট্রাইপ’ থাকবে। কলকাতার থেকে পার্থক্য করতেই, শিলিগুড়ির ক্ষেত্রে সাদা রঙের উপর নীল রঙের দু’টি ‘স্ট্রাইপ’ থাকবে বলে জানা গিয়েছে। শিলিগুড়ি সহ শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষ তথা এসজেডিএ এলাকাতেও ট্যাক্সির অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। শিলিগুড়ি ছাড়া জলপাইগুড়ি, ময়নাগুড়ি, মালবাজারে মিটার ট্যাক্সি চলাচল করবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

রাজ্যের পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, মূলত পর্যটকদের কথা ভেবে শিলিগুড়ি ও লাগোয়া এলাকায় মিটার ট্যাক্সি চালানোর সিদ্ধান্ত হয়েছে। শিলিগুড়ি থেকে যে কোনও এলাকায় এই ট্যাক্সি যেতে পারবে। সাধারণ বাসিন্দারাও এই পরিষেবায় যথেষ্টই উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে। ‘নো রিফিউজাল’ হওয়ায়, যাত্রীদের প্রয়োজন মতো যে কোনও সময়ে যে কোনও দূরত্বে যেতে বাধ্য থাকবেন চালকরা। তবে কতটা পথের জন্য কী হারে ভাড়া দিতে হবে, সেটি এখনও স্থির করা না হলেও, কলকাতার ট্যাক্সি ভাড়ার সঙ্গে সাযুয্য রেখেই সিদ্ধান্ত হবে বলে মনে করা হচ্ছে। দার্জিলিঙের জেলাশাসক পুনীত যাদব বলেন, “গত বছরই এই বিষয়ে বোর্ডে আলোচনা হয়েছিল। এ দিনের বৈঠকে ১ হাজার মিটার ট্যাক্সি চালানোর সিদ্ধান্ত হয়েছে। শীঘ্রই এ বিষয়ে সংবাদপত্রে বিজ্ঞাপন দেওয়া হবে। পুজোর আগেই রাস্তায় ট্যাক্সি চলাচল করবে।”

জুন মাসেই সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে আবেদনপত্র চাওয়া হবে। ইচ্ছুকরা ট্যাক্সি কেনার জন্য এক মাস সময়ও পাবেন। আবেদনকারীরা যাতে ব্যাঙ্ক ঋণ পেতে পারেন, তার জন্যই এক মাস সময় দেওয়া হবে। ট্যাক্সি ভাড়া চূড়ান্ত করার আগে বিভিন্ন পরিবহণ সংগঠনের সঙ্গে আলোচনা করে রাজ্য সরকারকে তা জানানো হবে। রাজ্য পরিবহণ দফতর চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। এ দিনের বৈঠকে শিলিগুড়ি-দার্জিলিং চলাচলের জন্য নতুন গাড়ির অনুমতি দেওয়ারও সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে জিটিএ পরিবহণ বিভাগের কার্যনির্বাহী সদস্য জ্যোতি রাই বলেন, “পাহাড়ে মিটার ট্যাক্সি খুব একটা সফল হবে না। এখানকার ভৌগলিক চরিত্র আলাদা। তাই অন্য সিদ্ধান্ত নিতে হবে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন