প্রার্থী নিয়ে বিজেপিতে ক্ষোভ

শিলিগুড়ির পরে এ বার মালদহ। পুরভোটের প্রার্থী ঘোষণা নিয়ে ফের প্রকাশ্যে বিজেপির গোষ্ঠী-কোন্দল। সোমবার বেলা ১১টা নাগাদ বিজেপির জেলা কার্যালয়ে প্রার্থীদের নাম ঘোষণা হতেই ক্ষোভে ফেটে পড়েন সেখানে উপস্থিত কর্মী সমর্থকদের একাংশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ২৪ মার্চ ২০১৫ ০১:৪৭
Share:

শিলিগুড়ির পরে এ বার মালদহ। পুরভোটের প্রার্থী ঘোষণা নিয়ে ফের প্রকাশ্যে বিজেপির গোষ্ঠী-কোন্দল।

Advertisement

সোমবার বেলা ১১টা নাগাদ বিজেপির জেলা কার্যালয়ে প্রার্থীদের নাম ঘোষণা হতেই ক্ষোভে ফেটে পড়েন সেখানে উপস্থিত কর্মী সমর্থকদের একাংশ। কার্যালয়ের ভিতরেই তাঁরা হট্টগোল বাধিয়ে দেন। নেতা-কর্মীদের একাংশ শীর্ষ নেতাদের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে কার্যালয় থেকে বেরিয়ে যান। জেলা নেতাদের প্রতি ক্ষোভ প্রকাশ করে ইস্তফা দেন ইংরেজবাজার পুরসভার ১১ নম্বর ওর্য়াড কমিটির সভাপতি-সহ অন্য সদস্যরা। ওর্য়াড কমিটির সভাপতি রাজু সাহা বলেন, “প্রথমে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, ওয়ার্ড কমিটি প্রার্থীদের নামের তালিকা তৈরি করে জেলাতে পাঠাবে। সেখান থেকে বেছে নেওয়া হবে প্রার্থীদের। দেখা যাচ্ছে অন্য প্রার্থীর নাম ঘোষণা করা হচ্ছে। নেতারা আমাদের অন্ধকারে রেখে কাজ করছেন। তাই আমরা দল থেকে ইস্তফা দিয়েছি।” এ বিষয়ে বিজেপির জেলা সভাপতি শিবেন্দুশেখর রায় বলেন, “প্রার্থী তালিকা নিয়ে কর্মীদের মধ্যে অসন্তোষ রয়েছে। তাঁদের বোঝানো হবে। এটা আমাদের সিদ্ধান্ত নয়। রাজ্যের বিষয়।” বিক্ষোভের কথা আমল না দিয়ে তাঁর দাবি, “এ দিন তেমন কিছু হয়নি। একসঙ্গে থাকলে এমন হয়ে থাকে।”

মালদহ জেলায় ইংরেজবাজার ও পুরাতন মালদহ দু’টি পুরসভায় নির্বাচন রয়েছে। গত ১৮ তারিখ থেকে মালদহ জেলায় মনোনয়নপত্র তোলা ও জমা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। বিভিন্ন রাজনৈতিক দল প্রার্থী তালিকা প্রকাশ করে মনোনয়ন জমাও দিয়ে দিয়েছে। প্রার্থী নিয়ে দলের কর্মীদের অন্দরে ক্ষোভ থাকায় মালদহের দু’টি পুরসভার প্রার্থী তালিকা ঘোষণা করতে পারেনি বিজেপি। মনোনয়ন পত্র পর্ব শুরু হওয়ার পাঁচ দিনের মাথায় এ দিন দলের জেলা কার্যালয়ে প্রার্থীদের নাম ঘোষণা করেন জেলা সভাপতি। আর সেই নাম ঘোষণা হতেই ক্ষোভে ফেটে পড়েন কর্মী সমর্থকেরা। অভিযোগ ওঠে, যাঁরা অন্য দলে টিকিট পাননি, তাঁরা সদ্য টিকিটের লোভে বিজেপিতে যোগ দিয়েছেন। আর দল তাঁদের প্রার্থী করেছে। যারা দলের গুরুত্বপূর্ণ কর্মী তাদের অগ্রাধিকার দেওয়া হয়নি।

Advertisement

ইংরেজবাজার পুরসভার ২৯টি ওর্য়াডের মধ্যে ১, ৩, ৮, ১১, ২০ এবং ২৩ নম্বর ওর্য়াডের প্রার্থী নিয়ে কর্মীদের মধ্যে ক্ষোভ ছড়িয়েছে। সপ্তাহখানেক আগে তৃণমূলের প্রাক্তন কাউন্সিলর সুরজিত্‌ দাস ও তাঁর স্ত্রী সোমা বিজেপিতে যোগ দেন। দলীয় সূত্রে জানা গিয়েছে, সুরজিত্‌বাবু আট নম্বর ওয়ার্ডে তৃণমূলের থেকে নিজের স্ত্রীকে দাঁড় করাতে চেয়েছিলেন। টিকিট না পাওয়ায় তাঁরা বিজেপিতে যোগদান করেন। দলে যোগ দিয়ে টিকিট পেয়ে যাওয়ায় ক্ষোভে ফেটে পড়েন কর্মীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন