পুলিশ নিয়ে ক্ষুব্ধ বিজেপি

পক্ষপাতিত্ত্বের অভিযোগ উঠলে আন্দোলনের রাস্তায় না হেঁটে পুলিশের বিরুদ্ধে আদালতের দ্বরাস্থ হওয়ার হুমকি দিল বিজেপি। বুধবার দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে বিজেপির জেলা কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক বিশ্বপ্রিয় রায়চৌধুরী অভিযোগ করেন, রাজ্যে পুলিশকে নিরপেক্ষ ভূমিকা পালন করতে দেখা যাচ্ছে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বালুরঘাট শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০১৪ ০১:৪১
Share:

পক্ষপাতিত্ত্বের অভিযোগ উঠলে আন্দোলনের রাস্তায় না হেঁটে পুলিশের বিরুদ্ধে আদালতের দ্বরাস্থ হওয়ার হুমকি দিল বিজেপি। বুধবার দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটে বিজেপির জেলা কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক বিশ্বপ্রিয় রায়চৌধুরী অভিযোগ করেন, রাজ্যে পুলিশকে নিরপেক্ষ ভূমিকা পালন করতে দেখা যাচ্ছে না। তাঁর অভিযোগ, “সাম্প্রতিক খাগড়াগড়ে বিস্ফোরণের নাশকতা থেকে অনুপ্রবেশে, সবেতেই পুলিশ নিরপেক্ষ ভূমিকা পালন করছে না। এক শ্রেণীর পুলিশ অফিসার শাসক দলের হয়ে দলীর নেতা কর্মীদের মিথ্যা মামলায় ফাঁসাতে তত্‌পর হয়ে উঠেছেন। এর বিরুদ্ধে প্রতিবাদ আন্দোলন কিংবা থানা ঘেরাও কর্মসূচির পথে আর হাঁটবে না বিজেপি। এখন থেকে সংশ্লিষ্ট থানার ওসি, আইসি এমন কী এসপির বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হবে।”

Advertisement

এই প্রসঙ্গে বালুরঘাটের সরকারি আইনজীবী দেবাশিস মজুমদার বলেন, নির্দিষ্ট অভিযোগ থাকলে পুলিশের বিরুদ্ধে আদালতে মামলা করতে কোনও বাধা নেই। অনেক ক্ষেত্রে থানা স্তরে কোনও অভিযোগের গুরুত্ব দেওয়া না হলে মানুষ বিচার চাইতে আদালতের দ্বারস্থন হন। দক্ষিণ দিনাজপুরের জেলা পুলিশ সুপার শীসরাম ঝাঝারিয়া অবশ্য এবিষয়ে কোনও মন্তব্য করতে চাননি।

তবে দক্ষিণ দিনাজপুর জেলা তৃণমূল সভাপতি তথা আইন পরিষদীয় সচিব বিপ্লব মিত্র বিজেপির রাজ্য সাধারণ সম্পাদকের ওই বক্তব্যকে কটাক্ষ করে বলেন, “থানায় কোনও নির্দিষ্ট অভিযোগ করার পরে পুলিশের তরফে সেই অভিযোগের তদন্ত সম্পর্কে সন্দেহ থাকলে আদালতের দ্বারস্থ হওয়া যায়। আদালত সেক্ষেত্রে মামলাটি নিয়ে পুলিশকে নির্দেশ দিতে পারে।” কিন্তু সরাসরি কোনও পুলিশ অফিসারের বিরুদ্ধে মামলা করা যায় না বলে বিপ্লববাবুর দাবি। তিনি বলেন, দলের কেউ অনুপ্রবেশ কিংবা জঙ্গি সংস্রবের সঙ্গে যুক্ত বলে আদালতযোগ্য কোনও প্রমাণ নেই।” তাঁর মন্তব্য, বিজেপি এখন বড় দেশপ্রমিক সাজতে চাইছে। বিপ্লববাবুর পাল্টা অভিযোগ, গত ৩৪ বছরে বামেদের মদতে অনুপ্রবেশকরীরা এ রাজ্যে সীমান্ত জেলাগুলিতে ভোটার তালিকায় নাম তুলেছে। দক্ষিণ দিনাজপুরে অননুমোদিত মাদ্রাসার সংখ্যা অন্তত ৪০০ বলে বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক বিশ্বপ্রিয়বাবু এদিন অভিযোগ করেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন