পুলিশ সুপারের বদলি চাই, দাবি জানাল বিজেপি

জেলা পুলিশ সুপারকে বদলি না করলে, ইংরেজবাজারের লক্ষ্মীরহাটের বিধবা মহিলাকে ধর্ষণের চেষ্টার অভিযোগের নিরপেক্ষ তদন্ত সম্ভব নয় বলে দাবি করে রাজ্যপালকে স্মারকলিপি পাঠাল বিজেপির মানবাধিকার সেল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০১৪ ০২:১৫
Share:

জেলা পুলিশ সুপারকে বদলি না করলে, ইংরেজবাজারের লক্ষ্মীরহাটের বিধবা মহিলাকে ধর্ষণের চেষ্টার অভিযোগের নিরপেক্ষ তদন্ত সম্ভব নয় বলে দাবি করে রাজ্যপালকে স্মারকলিপি পাঠাল বিজেপির মানবাধিকার সেল। মঙ্গলবার বিকেল ৪টে নাগাদ বিজেপির তরফে মালদহের জেলাশাসকের দফতরে রাজ্যপালকে উদ্দেশ্য করে লেখা স্মারকলিপি নিয়ে যান বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক বিশ্বপ্রিয় রায়চৌধুরী, জেলা সভাপতি শিবেন্দু শেখর রায় এবং দলের মানবাধিকার সেলের কো অর্ডিনেটর অমিতাভ দাস। সে সময়ে জেলাশাসক না থাকায় অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) দেবতোষ মণ্ডলকে স্মারকলিপি জমা দিয়েছেন বিজেপি নেতারা।

Advertisement

বিজেপির মানবাধিকার সেলের অভিযোগ, ঘটনার পরে প্রথমে নির্যাতিতা বিধবা মহিলার বয়ান পুলিশ নথিভুক্ত করতে চায়নি। অভিযোগ জানাতে থানায় গেলে মহিলাকে মানসিক ভাবে নির্যাতন করা হয় বলেও তাদের দাবি। অভিযুক্ত রিন্টু শেখকে গ্রেফতারের পরেও, পুলিশ প্রথমে ধর্ষণের চেষ্টার মামলা রুজু করেনি। নানা মহলের চাপে পড়ে পুলিশকে ধর্ষণের মামলা দায়ের করতে হয় বলে বিজেপি স্মারকলিপি উল্লেখ্য করেছে। অন্যদিকে, স্মারকলিপিতে হরিশ্চন্দ্রপুরের প্রাক্তন সিভিক ভলিন্টিয়ার বাপি পালের ঘটনার কথাও উল্লেখ্য করা হয়েছে। রাজ্যপালের কাছে বিজেপির নালিশ, ফেসবুকে মুখ্যমন্ত্রীকে অশালীন মন্তব্য করায় বাপি পালকে গ্রেফতার করায় পুলিশ যে তত্‌পরতা দেখিয়েছিল, লক্ষ্মীরহাটের বিধবা মহিলার অভিযোগের ক্ষেত্রে তার ছিটেফোঁটাও দেখানো হয়নি। বিজেপির দাবি, অভিযুক্তের সমর্থনে রাজ্যের এক মন্ত্রী মুখ খোলার পরেই, জেলা পুলিশ সুপার তদন্ত ধামাচাপা দেওয়ার চেষ্টা করেন। সে কারণে পুলিশ সুপারকে বদলি না করলে ঘটনার নিরপেক্ষ তদন্ত হবে না বলেই দাবি বিজেপির। জেলার পুলিশ সুপার প্রসূন বন্দ্যোপাধ্যায় বলেন, “স্মারকলিপি হাতে না পেলে, আমার পক্ষে কোনও মন্তব্য করা সম্ভব নয়।” জেলার অতিরিক্ত জেলাশাসক দেবতোষবাবু বলেন, “স্মারকলিপি উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছিল।”

গত জুলাই মাসে তৃণমূল নেতা রিন্টু শেখের বিরুদ্ধে ধর্ষণের চেষ্টার অভিযোগ নিয়ে পুখুরিয়া থানায় গিয়েছিলেন বলে বিধবা মহিলা দাবি করেছেন। সে সময় সালিশি করে বিষয়টি মিটিয়ে নেওয়ার পরামর্শ দেওয়ার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে। এরপরে গত ১০ নভেম্বর অভিযুক্ত রিন্টু শেখ নির্যাতিতা মহিলার বাড়িতে হামলা চালায় বলে অভিযোগ। মহিলার বাবাকে মারধর করে, নির্যাতিতাকেও শ্লীলতাহানি করা হয় বলে অভিযোগ। ইংরেজবাজার তানায় সে অভিযোগ নিয়ে গেলে নির্যাতিতাকে রাতভর বসিয়ে রাখার অভিযোগও উঠেছিল পুলিশের বিরুদ্ধে।

Advertisement

বিধবা মহিলার অভিযোগ প্রসঙ্গ ছাড়াও, জামিন যোগ্য ধারায় মামলা হলেও ফেসবুক কাণ্ডে ধৃত বাপি পালকে কেন হাতকড়া পড়িয়ে পুলিশ আদালতে হাজির করেছিল সে প্রশ্নও তোলা হয়েছে বিজেপির মানবাধিকার সেলের তরফে। বিজেপির মালদহের জেলা সভাপতি শিবেন্দুবাবু বলেন, “মালদহের পুলিশ সুপার তৃণমূল সরকারের দলদাসে পরিণত হয়েছে। এই পুলিশ সুপার জেলার দায়িত্বে থাকলে, লক্ষ্মীরহাটের ঘটনা সহ কোনও ঘটনারই নিরপেক্ষ তদন্ত সম্ভব নয়। তাই জেলা পুলিশ সুপারের বদলির দাবি জানানো হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন