বিশ্বকাপে টিভি বিক্রি বেড়েছে শিলিগুড়িতে

বিশ্বকাপ ফুটবলের উন্মাদনার পারদ চড়তেই টিভির দোকানে ভিড় বাড়ছে। টেলিভিশন প্রস্তুতকারক তথা এক স্পনসর সংস্থার টিভি কিনলে বিশ্বকাপের ফুটবল উপহার মিলছে। কোনও সংস্থার টিভি কিনলে পাওয়া যাচ্ছে দল ব্রাজিল কিংবা আর্জেন্টিনার জার্সি। বিশ্বকাপের মরসুমে পাহাড় ও সমতল শিলিগুড়িতে টিভি বিক্রি লাফিয়ে প্রায় দ্বিগুণ বেড়ে গিয়েছে বলে ডিস্ট্রিবিউটরগুলি জানিয়েছে। শুধু পাহাড়ের ৩ মহকুমা শহরে গত এক সপ্তাহে বিক্রি হয়েছে একটি নামি কোম্পানির প্রায় সাতশো টিভি।

Advertisement

সংগ্রাম সিংহরায়

শিলিগুড়ি শেষ আপডেট: ১৩ জুন ২০১৪ ০১:২৪
Share:

বিশ্বকাপ ফুটবলের উন্মাদনার পারদ চড়তেই টিভির দোকানে ভিড় বাড়ছে। টেলিভিশন প্রস্তুতকারক তথা এক স্পনসর সংস্থার টিভি কিনলে বিশ্বকাপের ফুটবল উপহার মিলছে। কোনও সংস্থার টিভি কিনলে পাওয়া যাচ্ছে দল ব্রাজিল কিংবা আর্জেন্টিনার জার্সি। বিশ্বকাপের মরসুমে পাহাড় ও সমতল শিলিগুড়িতে টিভি বিক্রি লাফিয়ে প্রায় দ্বিগুণ বেড়ে গিয়েছে বলে ডিস্ট্রিবিউটরগুলি জানিয়েছে। শুধু পাহাড়ের ৩ মহকুমা শহরে গত এক সপ্তাহে বিক্রি হয়েছে একটি নামি কোম্পানির প্রায় সাতশো টিভি। অন্য সংস্থা মিলিয়ে সংখ্যাটা দেড় হাজারের বেশি হবে। সমতলের শিলিগুড়ি ও সংলগ্ন এলাকায় বিক্রির হার বেড়েছে। শিলিগুড়ির বাজার থেকে গত এক সপ্তাহে ৩ হাজার টিভি বিক্রি হয়েছে বলে ব্যবসায়ীদের একাংশের মত।

Advertisement

বিশ্বকাপে ব্রাজিল ও আর্জেন্টিনার খেলার দিকে তাকিয়ে রয়েছেন অনেক বিক্রেতাই। গ্রুপ লিগের প্রথম দিকের কয়েকটি ম্যাচে এই দুই দল যদি জিতে যায়, তা হলে টিভির বিক্রি আরও বাড়বে বলে তাঁরা আশাবাদী।

শিলিগুড়ির বাজার থেকেই পাহাড়ের তিন মহকুমায় টিভি পাঠায় বিভিন্ন ডিলার এবং বিস্ট্রিবিউটর সংস্থা। এমনকী সিকিমেরও বিভিন্ন এলাকার টিভির বাজার নিয়ন্ত্রিত হয় শিলিগুড়ি থেকেই। সে কারণে পাহাড় এবং শিলিগুড়িতে কত টিভি বিক্রি হচ্ছে তার একটা ধারণা পাওয়া যায় এখান থেকে। শিলিগুড়ির এক টিভি বিপণির কর্ণধার তথা ডিস্ট্রিবিউটর তুষারকান্তি ঘোষ বলেন, “টিভির বিক্রি গত কয়েক দিনে বেড়েছে। পাহাড়ে বিক্রির হার বেশি।” তাঁর কথায়, পাহাড়ে গত ১৫ দিনে স্বাভাবিকের চেয়ে দ্বিগুণ টিভি পাঠানো হয়। বিশ্বকাপের খেলা গড়াতেই টিভি বিক্রির বাজার আরও চাঙ্গা হয়ে উঠবে। ব্রাজিল, আর্জেন্টিনার পারফরম্যান্সের উপর নির্ভর করছে এই প্রত্যাশা।

Advertisement

প্রথম সপ্তাহেই ব্রাজিলের ২টি ও আর্জেন্টিনার একটি ম্যাচ রয়েছে। ব্রাজিলের তুলনায় এ বার আর্জেন্টিনা সহজ গ্রুপে। তাই তাদের পক্ষে গ্রুপের বাধা টপকানো সহজ হবে মনে করছেন হিলকার্ট রোডের এক ব্যবসায়ী সুরেশ জালান। তিনি বলেন, “আর্জেন্টিনা সহজ গ্রুপে তাই সমথর্করা তাই অনেক প্রত্যাশা নিয়ে বসে রয়েছে। ব্রাজিলের জন্য আশায় বুক বেঁধেছেন সমর্থকেরা। শহরেও ফুটবল নিয়ে হইচই শুরু হয়েছে। আমাদের মতো ব্যবসায়ীদের কাছে খুশির খবর।” বিধান মার্কেটের অপর এক ব্যবসায়ী পল্লব সরকার বলেন, “টিভির বিক্রি ধীরে ধীরে বাড়ছে।” বিশ্বকাপকে সমনে রেখে বাড়ির পুরোনো টিভি বদলে নেওয়ারও প্রবণতা রয়েছে বাসিন্দাদের মধ্যে। কয়েক জন টিভি বিক্রেতা জানান, বাসিন্দাদের মধ্যে ঝোঁক দেখা যাচ্ছে বড় আকারের ফ্ল্যাট স্ক্রিন টিভি কেনার। এক ক্রেতা যোগেন তামাঙ্গ বলেন, “বিশ্বকাপ খেলাটাই রঙিন। এত বড় প্রতিযোগিতা বড় টিভি ছাড়া তেমন জমবে বলে মনে হয় না।”

শিবির। শিলিগুড়ি টেবিল টেনিস সংস্থার উদ্যোগে ১৩-১৫ জুন শুরু হচ্ছে স্টেজ-টু টেবল টেনিস টুর্নামেন্ট। প্রায় ১৬০ খেলোয়াড় অংশ নেবে। বৃহস্পতিবার শিলিগুড়িতে সাংবাদিক সম্মেলনে এই ঘোষণা করেন সংস্থার সচিব বেদব্রত দত্ত। এই প্রতিযোগিতা থেকে পাওয়া পয়েন্ট রাজ্য ভিত্তিক র‌্যাঙ্কিংয়ে সহায়তা করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন