বক্স বাজানোয় মানা, কমিশনে জানাবে বামেরা

বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর কর্মিসভায় সাউন্ড বক্স ব্যবহারের অনুমতি না মেলায় নির্বাচন কমিশনের দ্বারস্থ হল জলপাইগুড়ি জেলা বামফ্রন্ট। বৃহস্পতিবার দুপুর নাগাদ ঘটনাটি ঘটে ময়নাগুড়ির ভাওলাগুড়ি হাট চত্বর এলাকায়। সভায় হ্যান্ড মাইক ব্যবহার করে বক্তব্য রাখেন বিমানবাবু।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৪ ০৩:২৯
Share:

বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুর কর্মিসভায় সাউন্ড বক্স ব্যবহারের অনুমতি না মেলায় নির্বাচন কমিশনের দ্বারস্থ হল জলপাইগুড়ি জেলা বামফ্রন্ট। বৃহস্পতিবার দুপুর নাগাদ ঘটনাটি ঘটে ময়নাগুড়ির ভাওলাগুড়ি হাট চত্বর এলাকায়। সভায় হ্যান্ড মাইক ব্যবহার করে বক্তব্য রাখেন বিমানবাবু। জেলা বামফ্রন্ট নেতৃত্ব সভার শেষে ফ্যাক্সে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানান।

Advertisement

বিমানবাবু বলেন, “পরীক্ষার সময় মাইক বাজিয়ে সভা করা যাবে না তাই বলা হয়েছে। ঘেরা জায়গায় সাউন্ড বক্স ব্যবহার করে সভা করতে হবে। রাজ্যের সর্বত্র এভাবে বিভিন্ন রাজনৈতিক দল সভা করছে। ময়নাগুড়িতে দেখছি অন্য নিয়ম। বিষয়টি আমরা নির্বাচন কমিশনের কাছে জানতে চাইছি।” স্থানীয় বাসিন্দারা জানান, যে এলাকায় বামফ্রন্টের কর্মিসভার আয়োজন করা হয়। তার ৪ বর্গ কিলোমিটার এলাকার মধ্যে হাই স্কুল নেই। সভা শুরুর আগে নির্বাচন কমিশনের পর্যবেক্ষক হিসেবে নিযুক্ত ব্লক প্রশাসনের কয়েকজন গাড়ি নিয়ে এসে কাগজ দেখিয়ে সাউন্ড বক্স খুলে নিতে বলেন। সিপিএমের ময়নাগুড়ি জোনাল কমিটির সম্পাদক অরুণ ঘোষ বলেন, “ঝামেলা না বাড়িয়ে সেই সময় আমরা হ্যান্ড মাইক ব্যবহার করি।”

ঘটনায় ক্ষুব্ধ জলপাইগুড়ি জেলা বামফ্রন্ট আহ্বায়ক তথা সিপিএম সম্পাদক কৃষ্ণ বন্দ্যোপাধ্যায় বলেন, “জলপাইগুড়ি সদর, রাজগঞ্জ সহ বিভিন্ন এলাকায় সাউন্ড বক্স বাজিয়ে বিভিন্ন রাজনৈতিক দল কর্মী সভা করছে। ময়নাগুড়ির ব্লকের একাংশ অফিসার ওই কাজ করেছেন। কমিশনে সব জানানো হচ্ছে।”

Advertisement

যদিও ময়নাগুড়ির বিডিও সংহিতা তলাপাত্র জানান, “বিধি মেনে কর্মিসভা করার ক্ষেত্রে স্পষ্টভাবে বলা আছে, সাউন্ডবক্স ব্যবহার করা যাবে না। তবে কোথায় কী হচ্ছে জানি না।” মহকুমাশাসক সীমা হালদার বলেন, “নির্বাচনী প্রচারে মাইক্রোফোন ব্যবহারের যে বিধি রয়েছে আমরা সেটাই মেনে চলছি। অন্য কোথাও সাউন্ড বক্স ব্যবহার করে সভা হয়েছে বলে অভিযোগ পাইনি।” বিকালে অবশ্য সাপটিবাড়ি হাই স্কুল ময়দানের কর্মিসভায় পর্যবেক্ষকদের সামনে দিব্যি সাউন্ডবক্স বাজিয়ে সভা করেন বিমানবাবু। জেলা সিপিএম সম্পাদকমণ্ডলীর সদস্য সলিল আচার্য বলেন, “টেলিফোন করে প্রশাসনের পক্ষ থেকে সাউন্ড বক্স ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে।” যদিও প্রশাসনের কর্তারা ওই বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি।

বিধায়কের রাজনৈতিক মৃত্যু হয়েছে তাই লোকসভা নির্বাচনের সঙ্গে ময়নাগুড়ি বিধানসভা উপ নির্বাচন হচ্ছে বলে এদিন ময়নাগুড়িতে দলত্যাগী আরএসপি বিধায়ক অনন্তদেব অধিকারীকে বিঁধেছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। পরপর দুটি কর্মী সভায় তিনি দলত্যাগী বিধায়কের বিরুদ্ধে লাল পতাকা বিক্রির চেষ্টার অভিযোগ করেন। ভাওলাগুড়ি হাট চত্বর এলাকায় আয়োজিত কর্মিসভায় বামফ্রন্ট চেয়ারম্যান বলেন, “সাধারণত বিধায়ক মারা গেলে উপ নির্বাচন হয়। ময়নাগুড়ি বিধায়ক শারীরিক দিক থেকে বেঁচে আছেন কিন্তু তাঁর রাজনৈতিক মৃত্যু হয়েছে। তাই উপ নির্বাচন হচ্ছে। উনি মানুষের সঙ্গে বিশ্বাসঘতকতা করেছেন।”

দলত্যাগী আরএসপি বিধায়ক তথা তৃণমূল প্রার্থী অনন্তদেববাবু বামফ্রন্ট চেয়ারম্যানের কটুক্তিকে গুরুত্ব দিতে নারাজ। তিনি বলেন, “পাগলের প্রলাপ। গত ৩৪ বছরে বামফ্রন্ট ময়নাগুড়ির কী করেছে তা আগে বলুক। সিপিএম নেতারাই সব কাজে বাধা দিয়েছেন। এখন বড়বড় কথা বলছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন