বন্ধ সিঙ্ঘানিয়া বাগান খুলছে

শ্রমিক পক্ষের কাছ থেকে নিরাপত্তার আশ্বাস মেলার পর অবশেষে আজ বুধবার থেকে চালু হচ্ছে ডুয়ার্সের বীরপাড়া এলাকার সিঙ্ঘানিয়া চা বাগান।মঙ্গলবার জলপাইগুড়িতে শ্রম দফতরে ত্রিপাক্ষিক বৈঠকের পর কর্তৃপক্ষ বাগান চালু করতে রাজি হন। গত ২ মার্চ সন্ধ্যায় নিরাপত্তার কারণ দেখিয়ে বাগান ছেড়েছিল কর্তৃপক্ষ। বাগানের শ্রমিক বস্তিতে পানীয় জল সরবরাহ না করে সেই জল বাগানের সেচের কাজে ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ ছিল শ্রমিকদের।

Advertisement

বীরপাড়া

নিজস্ব সংবাদদাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০১৫ ০২:২৩
Share:

শ্রমিক পক্ষের কাছ থেকে নিরাপত্তার আশ্বাস মেলার পর অবশেষে আজ বুধবার থেকে চালু হচ্ছে ডুয়ার্সের বীরপাড়া এলাকার সিঙ্ঘানিয়া চা বাগান।

Advertisement

মঙ্গলবার জলপাইগুড়িতে শ্রম দফতরে ত্রিপাক্ষিক বৈঠকের পর কর্তৃপক্ষ বাগান চালু করতে রাজি হন। গত ২ মার্চ সন্ধ্যায় নিরাপত্তার কারণ দেখিয়ে বাগান ছেড়েছিল কর্তৃপক্ষ।

বাগানের শ্রমিক বস্তিতে পানীয় জল সরবরাহ না করে সেই জল বাগানের সেচের কাজে ব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ ছিল শ্রমিকদের। এই অভিযোগে বেশ কিছু শ্রমিক সেচের পাইপ ভেঙে ফেলেন বলে পাল্টা অভিযোগ করে কর্তৃপক্ষ। ২৮ ফেব্রুয়ারি সন্ধ্যায় বাগানের কয়েক’শো শ্রমিক ম্যানেজারকে ঘেরাও করে প্রাণ নাশের হুমকি দিয়েছিলেন বলেও বাগান কর্তৃপক্ষের অভিযোগ। এরপরেই সাসপেনশন অব ওয়ার্কের নোটিশ ঝুলিয়ে বাগান ছেড়ে চলে যান ম্যানেজার ও সহকারী ম্যানেজারেরা।

Advertisement

আর এস পি শ্রমিক নেতা গোপাল প্রধানের কথায়, “বাগানে অশান্তি হোক তা কেউ চান না। বাগান চালু হলে সকলে যাতে শান্তি শৃঙ্খলা বজায় রাখে তা শ্রমিকদের দেখতে বলা হয়েছে।”

এনইউপিডব্লু নেতা মনি ডারনালের কথায়, “কর্তৃপক্ষ বাগানটি ফের চালু করার সিদ্ধান্ত নেওয়ায় আমরা খুশী। সব পক্ষকে মিলেমিশে কাজ করে স্বাভাবিক পরিস্থিতি বজায় রাখতে হবে।”

চা বাগান মালিকদের সংগঠন ইন্ডিয়ান টি প্ল্যান্টার্স অ্যাসোসিয়েশনের ডুয়ার্স শাখার সচিব মলয় মৈত্র বলেছেন, বাগানে নিরাপত্তা না থাকায় কর্তৃপক্ষ বাগান ছাড়তে বাধ্য হয়েছিল। শ্রমিকরা কাজের সুস্থ পরিবেশ বজায় রাখা সহ নিরাপত্তার বিষয়টি দেখবেন বলে আশ্বাস দেবার পর কর্তৃপক্ষ বাগান চালু করার সিদ্ধান্ত নিয়েছেন। ফেব্রুয়ারি মাসের বকেয়া মজুরি ১৩ মার্চ শ্রমিকদের দেওয়া হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন