ভাওয়াইয়ার আসর বসছে কোচবিহারে

দুই বাংলা ও অসমের শিল্পীদের নিয়ে রাজ্য ভাওয়াইয়ার আসর বসছে কোচবিহারে। ২২ জানুয়ারি থেকে চার দিন জেলার চিলাখানার ঘোগারকুঠির এমএসকে ময়দানে ভাওয়াইয়া গানের আসর বসবে। রবিবার সাংবাদিক বৈঠকে জেলা কল্যাণ আধিকারিক মানবেন্দ্র দেবনাথ এ কথা জানান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০১৬ ০২:৪৬
Share:

দুই বাংলা ও অসমের শিল্পীদের নিয়ে রাজ্য ভাওয়াইয়ার আসর বসছে কোচবিহারে। ২২ জানুয়ারি থেকে চার দিন জেলার চিলাখানার ঘোগারকুঠির এমএসকে ময়দানে ভাওয়াইয়া গানের আসর বসবে। রবিবার সাংবাদিক বৈঠকে জেলা কল্যাণ আধিকারিক মানবেন্দ্র দেবনাথ এ কথা জানান। প্রতিযোগিতার উদ্বোধন করবেন রাজ্যের শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। প্রতিযোগিতার জন্য রাজ্য সরকার ২২ লক্ষ ৫০ হাজার টাকা বরাদ্দ করেছেন। তিনি বলেন, “চার দিন ধরে প্রতিযোগিতা চলবে। শিল্পীদের থাকা-খাওয়ার ব্যবস্থা কমিটি করবে। এ ছাড়া শিল্পীদের হাতে সাম্মানিক হিসেবে ৫০০ টাকা দেওয়া হবে।”

Advertisement

সাংবাদিক বৈঠকে উপস্থিত রাজ্য ভাওয়াইয়া অনুষ্ঠান কমিটির সদস্য পার্থপ্রতিম রায় জানান, এ বার বাংলাদেশ থেকে ২ জন শিল্পী আসছেন। নাজমুল হুদা ও সুজিতা রায়। নাজমুল বাংলাদেশে লোকশিল্পে জাতীয় পুরষ্কারপ্রাপ্ত শিল্পী। অসম থেকে জবা চক্রবর্তী, হামিদা সরকার, ললিত রায় ও লতিকা অধিকারী ওই অনুষ্ঠানে যোগ দেবেন। উত্তরবঙ্গের ভাওয়াইয়া শিল্পীরাও যোগ দেবেন ওই অনুষ্ঠানে। অনুষ্ঠান থেকে পাঁচজনকে সম্মান দেওয়া হবে। এদের মধ্যে সারিন্দা বাদক জলপাইগুড়ির বাসিন্দা মঙ্গলাচরণ রায়, লোকশিল্পী দিনহাটার বাসিন্দা অনিতা সাহা, তুফানগঞ্জের মানবেন্দ্র নারায়ণ, পালাগানের গীদাল কোচবিহারের খগেন বর্মন আছেন।

কমিটি সূত্রের খবর, কোচবিহারে একাধিকবার ভাওয়াইয়ার আসর বসেছে। তবে চিলাখনায় এবারই প্রথম ওই প্রতিযোগিতার আসর বসেছে। স্বাভাবিকভাবেই তা নিয়ে উদ্মাদনা শুরু হয়েছে। স্থানীয় স্কুলের মাঠে মঞ্চ বাধার কাজ শুরু হয়েছে। ওই অনুষ্ঠানে রাজ্যের ৩২টি ইউনিটের শিল্পীরা অংশ নেবেন। ওই ইউনিট প্রতিযোগিতায় যারা প্রথম ও দ্বিতীয় হয়েছেন তাঁরা রাজ্য প্রতিযোগিতায় অংশ নেবেন। সব মিলিয়ে ‘দরিয়া’ ও ‘চটকা’ দুটি বিভাগে ১২৮ জন শিল্পী অংশ নেবেন। রাজ্য ভাওয়াইয়া প্রতিযোগিতা কমিটির চেয়ারম্যান বিধায়ক রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “হাজার হাজার মানুষ ওই অনুষ্ঠানে হাজির হবেন বলে আশা করছি।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন