মোটরবাইক ও গাড়ি চুরি আটকাতে জোট পুলিশে

শহরে মোটরবাইক ও গাড়ি চুরি আটকাতে সমস্ত রিজার্ভ বাহিনী ও স্পেশাল ইউনিটগুলোকে একযোগে কাজ করার নির্দেশ দেওয়া হল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি শেষ আপডেট: ১২ মার্চ ২০১৫ ০২:২৫
Share:

শহরে মোটরবাইক ও গাড়ি চুরি আটকাতে সমস্ত রিজার্ভ বাহিনী ও স্পেশাল ইউনিটগুলোকে একযোগে কাজ করার নির্দেশ দেওয়া হল।

Advertisement

বুধবার শিলিগুড়ির পুলিশ কমিশনার মনোজ ভার্মা একটি বৈঠক ডেকে এই নির্দেশ দিয়েছেন। এদিন সকালে শিলিগুড়ি পুলিশ কমিশনারেটে পুলিশের মাসিক অধিবেশনে বাইক ও গাড়ি চোরেদের দৌরাত্ম্য এই নিয়ে দীর্ঘক্ষণ আলোচনা হয়। তাতে উদ্বেগ প্রকাশ করেন বেশ কয়েকজন সিনিয়র অফিসার। তাঁদের দাবি মেনেই সমস্ত ইউনিটগুলোকে কাজে লাগার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই সঙ্গে টহলদারি ভ্যানগুলিকে টহলদারি বাড়ানোর নির্দেশ দেন কমিশনার।

পুলিশ কমিশনার জানান, তাঁদের কাছে সীমিত মানব সম্পদ রয়েছে। তাকেই কাজে যথাসম্ভব কাজে লাগানোর চেষ্টা করছি। তিনি বলেন, “বুধবার থেকেই সমস্ত ইউনিটগুলি সক্রিয় ভূমিকা পালন করবে। নিজেদের ইউনিটের কাজের সঙ্গে বাইক ও গাড়ি চুরি রোখার কাজে থানাগুলোকে সাহায্য করাই তাঁদের প্রধান কাজ হবে।”

Advertisement

থানাগুলোতেও কর্মী সংখ্যা প্রয়োজনের তুলনায় কম রয়েছে বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে। সাধারণ আইন-শৃঙ্খলা রক্ষা ও আগাম সতর্কতামূলক কাজে পুলিশ বাহিনীর একটা বড় অংশ প্রতিদিন ব্যস্ত থাকেন। ফলে বাড়তি বাহিনীর অভাব থেকেই যায়। সেই ঘাটতি পুষিয়ে নিতে এই বাহিনীগুলিকে কাজে লাগানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর রয়েছে। শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের রিজার্ভ ফোর্স, এনফোর্সমেন্ট শাখা, ক্রাইম ব্যুরো, অ্যান্টি হাইজ্যাকিং স্কোয়াডের দৈনিক কাজের চাপ তুলামূলক কম থাকে বলে তাঁদের এই কাজে যুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গোয়েন্দা বিভাগকেও নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে।

শিলিগুড়ি ও লাগোয়া এলাকায় বাইক ও গাড়ি চুরি রুখতে হিমশিম খাচ্ছে পুলিশ। প্রতিদিনই নতুন করে বাইক চুরির ঘটনা ঘটছে শহরে। পাঁচটি থানায় গত দু’মাসে ৫০ টির বেশি বাইক চুরি হয়েছে। প্রতিদিন কোনও না কোনও এলাকায় বাইক চুরি হচ্ছেই। দু-একটি ক্ষেত্রে চোরাই গাড়ি বা বাইক সহ পাচারকারী গ্রেফতার হলেও তা মোট চুরির পরিমাণের তুলনায় নগণ্য। এদের কীভাবে ভাবে রোখা যাবে তা বুঝে উঠতে পারছেন না পুলিশ কর্তারা। একের পর এক বৈঠক করে, পুলিশি টহলদারি বাড়িয়েও কোনও লাভ হচ্ছে না বলে বৈঠকে আক্ষেপও করেন পুলিশ কর্তাদের একাংশ।

সোমবার রাতেই প্রধাননগর থানা এলাকা থেকে এক ব্যক্তির বাইক চুরি হয়েছে। মঙ্গলবার বিকেলে শিলিগুড়ির এক বাসিন্দার বাইক চুরি হয় ফাঁসিদেওয়ার ব্যাঙ্কের সামনে থেকে। তবে ভক্তিনগর থানার নিউ জলপাইগুড়ি ফাঁড়ি এলাকা সম্প্রতি বাইক চুরির চক্র ধরা পড়েছে। তা সত্ত্বেও বিহার ও উত্তরপ্রদেশের একাধিক চক্র শিলিগুড়িতে সক্রিয় বলে সন্দেহ পুলিশের। নেপাল ও বাংলাদেশ সীমান্ত দিয়েই চোরাই বাইকগুলি পাচার হচ্ছে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন