মোর্চাকে চাপে রাখতে অডিটের সিদ্ধান্ত মন্ত্রীর

শীঘ্রই গোর্খা জনমুক্তি মোর্চা পরিচালিত জিটিএ-র খরচ নিয়ে ‘অডিট’ করানো হবে বলে জানালেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। সোমবার দার্জিলিঙে সাংবাদিক সম্মেলন করে মন্ত্রী বলেন, “আইনের মধ্যে ওই অডিট করানোর বিষয়টি রয়েছে। এটা নতুন কিছু বলছি না। জিটিএ কর্তৃপক্ষ যে উন্নয়নের জন্য টাকা পাচ্ছেন, তার অডিট করাতেই হবে। সেখানে ভুলত্রুটি ধরা পড়লে তা হলে বিশেষ অডিট করানো হবে।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দার্জিলিং শেষ আপডেট: ০১ এপ্রিল ২০১৪ ০২:০৪
Share:

শীঘ্রই গোর্খা জনমুক্তি মোর্চা পরিচালিত জিটিএ-র খরচ নিয়ে ‘অডিট’ করানো হবে বলে জানালেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। সোমবার দার্জিলিঙে সাংবাদিক সম্মেলন করে মন্ত্রী বলেন, “আইনের মধ্যে ওই অডিট করানোর বিষয়টি রয়েছে। এটা নতুন কিছু বলছি না। জিটিএ কর্তৃপক্ষ যে উন্নয়নের জন্য টাকা পাচ্ছেন, তার অডিট করাতেই হবে। সেখানে ভুলত্রুটি ধরা পড়লে তা হলে বিশেষ অডিট করানো হবে।” জিটিএ-র আগে পাহাড়ে সুবাস ঘিসিং পরিচালিত পার্বত্য পরিষদের ক্ষেত্রেও একই নিয়মের প্রসঙ্গে মন্ত্রী শুধু বলেন, “আগে জিটিএ-র অডিট হোক।”

Advertisement

গোর্খা জনমুক্তি মোর্চা অবশ্য এটা ভোটের আগে চাপে রাখতে সরকারের কৌশল বলে মনে করেছে। মোর্চার সহকারী সম্পাদক বিনয় তামাঙ্গ অডিট করার প্রস্তাব স্বাগত জানিয়ে বলেন, “কাঁচের ঘরে বসে অন্যের ঘরে ঢিল মারার চেষ্টা করছে তৃণমূল। যাই হোক সরকার মনে করলে অডিট করুক। এতে আপত্তি নেই? সরকারই জিটিএ-র প্রধান সচিবকে মনোনীত করেছে।” তবে ভোটের মুখে এ ভাবে চাপসৃষ্টির চেষ্টা পাহাড়ের মানুষ ভাল ভাবে মেনে নেবেন না বলে বিনয় জানান।

সম্প্রতি মোর্চার সভাপতি বিমল গুরুঙ্গ বলেছেন, জিএনএলএফ চিফ সুবাস ঘিসিঙ্গকে পাহাড়ে তৃণমূল সরকার ফের নিয়ে এসেছে। তাঁকে ব্ল্যাকমেল করা হয়েছে। ঘিসিঙ্গ পাহাড়ে না ফিরলে পার্বত্য পরিষদের পুরানো অডিট ফের করানো হবে বলে রাজ্য সরকার ঘিসিঙ্গকে হুমকি দিয়েছে।

Advertisement

উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী বলেন, “বিমল গুরুঙ্গ যা বলছেন তা ভিত্তিহীন এবং মনগড়া। এখন সবই নির্বাচন কমিশনের অধীনে রয়েছে। আমাদের করার কিছু নয়। বিমল গুরুঙ্গের কথার আমাদের কাছে কোনও গুরুত্ব নেই। উনি সকালে এক কথা বলেন, সন্ধ্যায় অন্য কথা বলেন।” মন্ত্রী জানান, এক সময় সুবাস ঘিসিঙ্গের নানা সমালোচনা করলেন, গতকাল সুকনার সভা থেকে ঘিসিঙ্গের সমর্থনও চাইলেন। বিমলের মনে রাখা উচিত, ঘিসিঙ্গের স্ত্রীর মৃত্যুর পরে তিনি তাঁর দেহ পাহাড়ে উঠতে না দিয়ে কেমন অমানবিক কাজ করেন।”

দার্জিলিং লোকসভা কেন্দ্রের পাহাড়ের জন্য তৃণমূল আলাদা ইস্তাহার প্রকাশ করবে বলে গৌতমবাবু এ দিন জানিয়েছেন। তিনি বলেছেন, শীঘ্রই পাহাড়ের জন্য আলাদা ইস্তাহার প্রকাশ করব। সেখানে উত্তর পূর্বাঞ্চলের মত স্পেশাল প্যাকেজ, ট্যাক্স হলিডে বিষয় থাকবে। ভোটের পর তৃণমূল তৃতীয় সর্ববৃহৎ দল হিসাবে উঠে আসবে। সেক্ষেত্রে যাতে ওই বিষয়গুলি কার্যকর করা যায় তা তৃণমূল কংগ্রেস দেখবে।

এ দিন দার্জিলিং লোকসভা কেন্দ্রে মোর্চা সমর্থিত বিজেপি প্রার্থী সুরিন্দর সিংহ অহলুওয়ালিকেও এদিন কটাক্ষ করতে ছাড়েনি রাজ্যের মন্ত্রী গৌতম দেব। তিনি বলেন, “এর আগে মোর্চা যশোবন্ত সিংহকে পাহাড়ে নিয়ে এসেছিল। উনি দীর্ঘ দিন কার্যত নিখোঁজ ছিলেন। পাহাড়েও থাকেননি। এ বার ফের মোর্চা বাইরে থেকে আর এক জন বহিরাগতকে নিয়ে এসেছে। ওঁরা মুখে গোর্খাল্যান্ডের কথা বলেন, আর ভোটে দাঁড় করানোর মতো যোগ্য এক জন গোর্খা প্রার্থী পেল না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন