মেসিতে মজে ব্যারেটো

মেসিতে মজে হোসে রামিরেজ ব্যারেটো। তিনি মনে প্রাণে চাইছেন ফাইনালে জিতুক আর্জেন্তিনাই। কাপ থাকুক লাতিন আমেরিকাতেই। গত কয়েকটি ম্যাচে মেসি কড়া মার্কিংয়ে খেলতে পারছেন না বলে যারা বলছেন তাঁদের সমালোচনা করেছেন সবুজ তোতা।

Advertisement

সংগ্রাম সিংহরায়

শিলিগুড়ি শেষ আপডেট: ১১ জুলাই ২০১৪ ০১:৫৯
Share:

শিলিগুড়িতে একটি ইংরেজি মাধ্যম স্কুলের ছাত্রদের ফুটবলের প্রশিক্ষণ দিতে হোসে র্যামিরেজ ব্যারেটো। বৃহস্পতিবার তোলা নিজস্ব চিত্র।

মেসিতে মজে হোসে রামিরেজ ব্যারেটো। তিনি মনে প্রাণে চাইছেন ফাইনালে জিতুক আর্জেন্তিনাই। কাপ থাকুক লাতিন আমেরিকাতেই। গত কয়েকটি ম্যাচে মেসি কড়া মার্কিংয়ে খেলতে পারছেন না বলে যারা বলছেন তাঁদের সমালোচনা করেছেন সবুজ তোতা। মেসিকেই এই দশকের সেরা বলে মনে করেন তিনি। তবে ব্রাজিল ফুটবলের স্বার্থেই কোচ স্কোলারির পদত্যাগ করা উচিত বলে মনে করছেন তিনি। ‘বুড়ো নয়, যুবক কোচ চাই’ বলেন তিনি। বৃহস্পতিবার শিলিগুড়ির দিল্লি পাবলিক স্কুলে ফুটবল প্রশিক্ষণ দিতে হাজির ছিলেন ব্যরেটো।

Advertisement

প্রশিক্ষণ দেওয়ার ফাঁকে জানান, অ্যাটলেটিকো দ্য কলকাতা নিয়ে ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গেও কথা হয়েছে। খুব শীঘ্রই দল গঠন নিয়ে গোটা ‘টিম ম্যানেজমেন্ট’-এর বসার কথা রয়েছে বলে জানিয়েছেন তিনি।

এবারের বিশ্বকাপে সব থেকে ধারাবাহিক দল আর্জেন্তিনা বলে মনে করছেন সবুজ তোতা। জার্মানির কথা মাথায় রেখেও তিনি আর্জেন্তিনার হয়েই বাজি ধরতে রাজি। মুলারের খেলায় প্রভাবিত হলেও তিনি মেসি, নেইমার, রোনাল্ডোকে আলাদা করে রাখতে চান। তিনি বলেন, “মুলারের গোল করার একটা দক্ষতা রয়েছে। কিন্তু আমাকে বাছতে বলা হলে আমি বলব, মেসির ধারে-কাছে কেউ নেই। সবচেয়ে কাছে থাকবে নেইমার ও রোনাল্ডোই।” তবে নেদারল্যান্ডের রবেনের খেলা তাঁকে চমকে দিয়েছে।

Advertisement

ব্রাজিল ৭ গোল হজম করা নিয়ে অবশ্য তিনি খুব একটা হতাশার কারণ দেখছেন না। তাঁর মতে এই দলটির অনেকেরই ভবিষ্যতে তারকা হওয়ার মত রসদ রয়েছে। শুধু পরিকল্পনার অভাবে আর নেইমার নিয়ে অতিরিক্ত আবেগের দলটি ডুবেছে। স্কোলারির প্রশিক্ষণেও তিনি খুশি নন। ব্যারেটোর মতে, “স্কোলারিকে, পর্তুগালের কোচ হিসেবেও খুব একটা আহামরি মনে হয়নি। ব্রাজিলের কোচ হিসেবেও তিনি অসফল। পরিকল্পনায় তিনি কোনও অভিনবত্ব দেখাতে পারেননি।”

এ সবের ফাঁকে উঠে এল ইন্ডিয়ান সুপার লিগের প্রসঙ্গও। আটলেটিকো দ্য কলকাতার সহকারী কোচ হিসেবে তিনি যোগ দিয়েছেন। ফুটবল নিয়ে সৌরভের জ্ঞান তাঁকে প্রভাবিত করে বলেও তিনি স্বীকার করেন। ২৬ জুলাই দেশীয় ফুটবলারদের নিলাম রয়েছে। তার আগে বৈঠকে বসার কথা রয়েছে। দল নিয়ে চিন্তা ভাবনা শুরু করেছেন দলের কর্তারা। অন্য দলের তুলনায় এগিয়ে কলকাতার দলটিই। একাধিক কর্ণধার থাকলেও খেলোয়াড়ি দিকটা দেখছেন সৌরভই। তাঁর সঙ্গে পরামর্শ করেই সব কিছু হবে। স্প্যানিশ কোচ চলে এলে তাঁর কাজ সহজ হবে।

এদিন ডিপএস স্কুলের প্রশিক্ষণ শিবিরে ৪০ জন শিক্ষার্থী যোগ দেয়। উপস্থিত ছিলেন স্কুলের অধ্যক্ষ এস পি দাস। উদ্যোগ টেকনো ইন্ডিয়া ব্রাজিল ফুটবল অ্যকাদেমিয়ার। আকাদেমিয়ার তরফে অরিন্দম বন্দ্যোপাধ্যায় বিভিন্ন স্কুলে ফুটবল ছড়িয়ে দিতে এই উদ্যোগ ভবিষ্যতে নেওয়া হবে বলে জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন